বাসস দেশ-২৪ : ভোটার বিহীন নির্বাচন ও গণতন্ত্র হত্যার প্রতিবাদে সমাবেশ স্বেচ্ছাসেবক লীগের

110

বাসস দেশ-২৪
স্বেচ্ছাসেবক লীগ-সমাবেশ
ভোটার বিহীন নির্বাচন ও গণতন্ত্র হত্যার প্রতিবাদে সমাবেশ স্বেচ্ছাসেবক লীগের
ঢাকা, ১৫ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : ১৯৯৬ সালের ১৫ই ফেব্রুয়ারি তৎকালীন বিএনপি সরকার কর্তৃক ভোটার বিহীন প্রহসনের নির্বাচন ও গণতন্ত্র হত্যার প্রতিবাদে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ।
আজ সোমবার সকালে বঙ্গবন্ধু এভিনিউস্থ সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এই প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।
সমাবেশে স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহের সভাপতিত্বে সংগঠনের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু, সহ-সভাপতি ম আব্দুর রাজ্জাক ও তানভির শাকিল জয় এমপি, গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক এ কে এম মনোয়ারুল ইসলাম বিপুল, স্বেচ্ছাসেবক লীগ ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি কামরুল হাসান রিপন প্রমুখ বক্তব্য রাখেন।
সমাবেশে নির্মল রঞ্জন গুহ বলেন, ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশের গণতন্ত্রের ইতিহাসে একটি কালো দিন। ১৯৯৬ সালের এইদিনে বিএনপি প্রহসনের মাধ্যমে বাংলাদেশের নির্বাচনী ব্যবস্থা ও গণতন্ত্রকে অন্ধকারে নিমজ্জিত করে। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি এক ভোটার বিহীন প্রহসনের নির্বাচনের মাধ্যমে বেগম খালেদা জিয়া জাতির পিতার খুনি কর্ণেল ফারুক – রশীদের ফ্রিডম পার্টিকে সাথে নিয়ে নির্বাচনের আয়োজন করে। ১৫০জন নিরীহ মানুষের প্রাণ কেড়ে নেয়।
আফজালুর রহমান বাবু বলেন, বাংলাদেশের সকল গণতন্ত্রকামী রাজনৈতিক দলের মতামত উপেক্ষা করে বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া একটি প্রহসনের নির্বাচন আয়োজন করে। জনগণের তীব্র ঘৃণা ও বিক্ষোভে ফেটে পড়ে বাংলাদেশ। জনগণের ক্ষোভ ও ঘৃণা গণ অভ্যুত্থানে রুপ নেয়। ৩০ মার্চ বিএনপির অবৈধ সরকার ক্ষমতা ছাড়তে বাধ্য হয়। ১৯৯৬ সালের ১২ জুন দীর্ঘ ২১ বছর পর রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পায় গণ মানুষের প্রাণের সংগঠন আওয়ামী লীগ। জনগণ ফিরে পায় ভোট ও ভাতের অধিকার।
সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল বঙ্গবন্ধু এভিনিউ থেকে শুরু হয়ে জিরো পয়েন্টে গিয়ে শেষ হয়। এসময় সংগঠনের কেন্দ্রীয় ও মহানগর উত্তর দক্ষিণের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।
বাসস/সবি/বিকেডি/১৮০৫/-এএএ