বাজিস-৯ : নওগাঁয় জেলা প্রশাসকের উদ্যোগে ভিক্ষুক পুনর্বাসিত

155

বাজিস-৯
নওগাঁ- ভিক্ষুক
নওগাঁয় জেলা প্রশাসকের উদ্যোগে ভিক্ষুক পুনর্বাসিত
নওগাঁ, ১৮ আগস্ট, ২০১৮ (বাসস) : নওগাঁয় ভিক্ষুক পুনর্বাসন পরিকর্মকল্পনার আওতায় ৫ জন ভিক্ষুককে আর্থিক এবং উপকরণ প্রদান করা হয়েছে। শনিবার দুপুর সাড়ে ১২টায় সদর উপজেলার তিলকপুর ইউনিয়নের ফতেপুর ও টেপাগাড়ি গ্রামের এই ৫ জন ভিক্ষুককে জেলা প্রশাসকের উদ্যোগে পুনর্বাসন কর্মসূচীর আওতায় নিয়ে আসেন। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগের অংশ হিসেবে জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান সর্বোচ্চ গুরুত্ব দিয়ে এই কর্মসূচী হাতে নেন।
এই কর্মসূচী সফল করতে ওই এলাকার একজন উদ্যোমী যুবক মুক্তার রানাকে দলনেতা হিসেবে কর্মসূচীর সাথে সংযুক্ত করা হয়। এই গ্রুপে এলাকার ভিক্ষুক টেপাগাড়ি গ্রামের মৃত লছির শাহ’র স্ত্রী মোছাঃ আয়জান ও মৃত সৈয়দ আলীর পুত্র মোঃ মমের আলী, ফতেপুর গ্রামের শেডু মন্ডলের পুত্র মোঃ জোব্বার মন্ডল, মৃত শুকুর উদ্দিনের পুত্র মোঃ কছিম উদ্দিন এবং মৃত জমির উদ্দিনের পুত্র আব্দুল আজিজ।
শনিবার দুপুর ১টায় ফতেপুর বাজারে জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান ভিক্ষুক মোছাঃ আয়জান, মোঃ জোব্বার মন্ডল ও মোঃ মমের আলীর হাতে ১০টি করে হাঁসসহ একটি করে বাক্স প্রদান করেন। মোঃ কছিম উদ্দিনকে একটি দোকানঘরসহ নগদ ২ হাজার টাকা’র মাল সামগ্রী ক্রয় করে দেয়া হয়। এ ছাড়াও এলাকার ৭০ শতাংশ জলা বিশিষ্ট একটি খাস পুকুরে ২ মণ মাছের পোনা অবমুক্ত করা হয়। এই পুকুর থেকে যা আয় হবে পুঁজি বাদ দিয়ে দলনেতাসহ ওই ৫ পরিবারের মধ্যে লভ্যাংশ বিতরণ করার মধ্য দিয়ে তাদের কর্মসংস্থান সৃষ্টি করা হবে। গ্রুপের অপর সদস্য আব্দুল আজিজ সম্পূর্ণ অন্ধ হওয়ায় তিনি শুধু এই কর্মসূচীর একজন সদস্য হিসেবে সমান লভ্যাংশ পাবেন।
এসব কর্মসূচীতে উৎপাদন শুরু না হওয়া পর্যন্ত ৩ মাসের সংসার খরচের জন্য খাদ্য সামগ্রী ও নগদ টাকা প্রদান করা হয়েছে। প্রত্যেককে নগদ ১ হাজার টাকা এবং ১ হাজার টাকা মুল্যের চাল, ডাল, তেল, মরিচ, আলু, লবন, পেয়াজ, মসলা এবং চিনি দেয়া হয়েছে। এ ছাড়াও এই ৫ পরিবারকে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেজাউল করিম ২০ কেজি করে ভিজিএফ’র চাল প্রদান করেন।
এ অনুষ্ঠানে জেলা প্রশাসকের সাথে সদর উপজেলা নির্বাহী অফিসার মুশতানজিদা পারভীন, নওগাঁ জেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ কায়েস উদ্দিন, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সুজয় পাল, উপজেলা সমাজসেবা অফিসার মাহমুদ আকতার, একটি বাড়ি একটি খামার প্রকল্পের কর্মকর্তা মোছাঃ আমিনা খাতুন এবং তিলকপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেজাউল করিম উপস্থিত ছিলেন।
বাসস/সংবাদদাতা/১৬৩৫/মরপা