অবৈধ ইটভাটা বন্ধে আরো কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

210

মেহেরপুর, ১৪ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, যে সকল ইটভাটা পরিবেশবান্ধব নয় এবং অবৈধ, সেগুলো বন্ধে কঠোর পদক্ষেপ নিতে হবে। আজ মেহেরপুরে জেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। মেহেরপুরের জেলা প্রশাসক ডঃ মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
ফরহাদ হোসেন বলেন, পরিবেশ দূষণের কারণে মানুষ ক্যান্সারসহ বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হয়। প্রতিবন্ধী শিশু জন্ম নেয়ার অন্যতম কারণ ইটভাটাগুলোর বিষাক্ত ধোঁয়া। ইটভাটার মাধ্যমে যেন পরিবেশের দূষণ না হয় সেজন্য পরিবেশবান্ধব ইটভাটা ছাড়া অন্য ভাটাগুলো বন্ধে কঠোর পদক্ষেপ নিতে হবে। এছাড়া লোকালয়ে কোনো ধরনের ইটভাটা থাকলে সেগুলো দ্রুত সরিয়ে নেয়ার ব্যবস্থা গ্রহণ করতে হবে। প্রতিমন্ত্রী পরিবেশ সুরক্ষায় বেশি পরিমাণে গাছ লাগানোর পরামর্শ দেন।
ফরহাদ হোসেন আরো বলেন, জেলখানায় যারা বন্দি রয়েছেন তাদের বিভিন্ন সংশোধনমূলক ও গঠনমূলক কর্মসূচির আওতায় আনতে হবে। যাতে তারা সাজাভোগ শেষে নতুন করে কোনো অপরাধের সাথে জড়িয়ে না পড়েন এবং সমাজে সুস্থ-স্বাভাবিকভাবে সম্মানের সাথে বেঁচে থাকতে পারেন।
এছাড়াও প্রতিমন্ত্রী জেলখানায় বন্দিদের কুটির শিল্পসহ বিভিন্ন উৎপাদনমুখী কর্মকান্ডে কাজে লাগানোর জন্য প্রশিক্ষণ কর্মসূচি গ্রহণের পরামর্শ দেন।
পরে প্রতিমন্ত্রী মুজিবনগর উপজেলার গৌরীনগর খালের পুনঃখনন কাজ পরিদর্শন করেন এবং মুজিবনগর হেডকোয়ার্টার-আমদহ ইউনিয়ন পরিষদ রশিকপুর ঘাট সড়কে ভৈরব নদীর ওপর নবনির্মিত ব্রিজের উদ্বোধন করেন।