বাসস দেশ-৬৮ : পৌর মেয়র পদে আটটিতে আওয়ামীলীগ ও একটিতে বিএনপি প্রার্থী বেসরকারিভাবে নির্বাচিত

113

বাসস দেশ-৬৮
পৌর নির্বাচন- ফলাফল
পৌর মেয়র পদে আটটিতে আওয়ামীলীগ ও একটিতে বিএনপি প্রার্থী বেসরকারিভাবে নির্বাচিত
ঢাকা, ১৪ ফেব্রুয়ারি ২০২১ (বাসস) : চতুর্থধাপে দেশের ৩৪টি জেলায় আজ রোববার অনুষ্ঠিত ৫৫টি পৌরসভার নির্বাচনের সর্বশেষ রাত ৯টা পর্যন্ত প্রাপ্ত ফলাফল অনুযায়ি নয়টি পৌরসভার মধ্যে মেয়র পদে আটটিতে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীগন এবং একটিতে বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।
এ ধাপে ২৯ পৌরসভায় ইভিএম ও ২৬ পৌরসভায় ব্যালটে ভোটগ্রহণ করা হয়েছে। এ ধাপে মেয়র পদে ২১৭ জন, সাধারণ কাউন্সিলর পদে ২০৭০ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৬১৮ জন প্রার্থী আছেন। এছাড়া সাধারণ ওয়ার্ড ৫০১টি, সংরক্ষিত ওয়ার্ড ১৬৭ ও ভোটকেন্দ্রে ৭৯৩ এবং মোট ভোটার রয়েছেন ১৬,৬৭,২২৪ জন।
যে সব পৌরসভায় ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ করা হয়েছে সেগুলো হচ্ছে : ঠাকুরগাঁও, লালমনিরহাট সদর, জয়পুরহাটের আক্কেলপুর, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ , রাজশাহীর গোদাগাড়ী, চুয়াডাঙ্গার আলমডাঙ্গা, যশোরের চৌগাছা, বাগেরহাট সদর, সাতক্ষীরা সদর, পটুয়াখালীর কলাপাড়া, বরিশালের মুলাদী, টাঙ্গাইলের গোপালপুর, শেরপুর সদর, ময়মনসিংহের ফুলপুর, নেত্রকোনা সদর, কিশোরগঞ্জের বাজিতপুর, মুন্সীগঞ্জের মিরকাদিম, নরসিংদীর মাধবদী, রাজবাড়ী সদর, হবিগঞ্জের চুনারুঘাট, ব্রাহ্মণাড়িয়ার আখাউড়া, কুমিল্লার হোমনা, দাউদকান্দি, চাঁদপুরের কচুয়া, নোয়াখালীর চাটখিল, লক্ষ্মীপুরের রামগতি, চট্টগ্রামের পটিয়া, বান্দরবানের বান্দরবান সদর, রাঙ্গামাটি সদর।
যে সব পৌরসভায় ব্যালটে ভোটগ্রহণ করা হয়েছে সেগুলো হচ্ছে : ঠাকুরগাঁও জেলার রানীশংকৈল, লালমনিরহাটের পাটগ্রাম, জয়পুরহাটের কালাই, রাজশাহীর নওহাটা, রাজশাহীর তানোর ও তাহেরপুর, নাটোরের বড়াইগ্রাম, চুয়াডাঙ্গার জীবননগর, যশোরের বাঘারপাড়া, বরিশালের বানারীপাড়া, টাঙ্গাইলের কালিহাতী, জামালপুরের মেলান্দহ, শেরপুরের শ্রীবরদী, কিশোরগঞ্জের হোসেনপুর ও করিমগঞ্জ, নরসিংদী সদর, রাজবাড়ীর গোয়ালন্দ, ফরিদপুরের নগরকান্দা, শরীয়তপুরের ডামুঢ্যা, সিলেটের কানাইঘাট, চাঁদপুরের ফরিদগঞ্জ, চট্টগ্রামের সাতকানিয়া, চন্দনাইশ, খাগড়াছড়ির মাটিরাঙ্গা, ময়মনসিংহের ত্রিশাল ও নোয়াখালীর সোনাইমুড়ী।
বাসস-এর জেলা সংবাদদাতাদের পাঠানো খবরে জানা যায়-
হবিগঞ্জ: জেলার আজ অনুষ্ঠিত চুনারুঘাট পৌরসভার নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের মেয়র প্রার্থী মো. সাইফুল আলম রুবেল বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।
আজ রোববার সন্ধ্যায় রিটার্নিং অফিসার দীপক কুমার রায় এ তথ্য নিশ্চিত করেন।
তিনি জানান, মেয়র পদে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের মেয়র প্রার্থী মো. সাইফুল আলম রুবেল ছয়হাজার ৮৩৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী বর্তমান মেয়র নাজিম উদ্দিন সামসু পেয়েছেন তিনহাজার ৪৪৫ ভোট।
বান্দরবান: জেলায় আজ অনুষ্ঠিত বান্দরবান পৌরসভার নির্বাচনে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এবং আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের মেয়র প্রার্থী মো. ইসলাম বেবী বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।
আজ রোববার সন্ধ্যায় পৌর নির্বাচনের এ ফলাফল ঘোষণা করেন জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোহাম্মদ রেজাউল করিম।
তিনি জানান, আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের মেয়র প্রার্থী মো. ইসলাম বেবী নয়হাজার ৫৬১ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী জাভেদ রেজা পেয়েছেন চারহাজার ৫৩৩ ভোট।
তিনি আরও জানান, বান্দরবান পৌরসভায় ‘ইভিএম’ পদ্ধতিতে ভোটগ্রহণ করা হয়েছে এবং মোট ১৭ হাজার ৩৫৮টি ভোট পড়েছে।
জয়পুরহাট: জেলায় আজ অনুষ্ঠিত কালাই ও আক্কেলপুর পৌরসভার নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত মেয়র প্রার্থীদ্বয় বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।
আজ রোববার অনুষ্ঠি নির্বাচনে কালাই পৌরসভায় মেয়র পদে রাবেয়া সুলতানা ও আক্কেলপুর পৌরসভার মেয়র পদে শহিদুল আলম চৌধুরী বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।
রোববার সন্ধ্যায় কালাই উপজেলা নির্বাহী অফিসার ও রিটানির্ং কর্মকর্তা মো. মোবারক হোসেন জানান, আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের মেয়র প্রার্থী রাবেয়া সুলতানা নয়হাজার ১৭৭ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধী বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী সাজ্জাদুর রহমান তালুকদার সোহেল পেয়েছেন আটশ’ ভোট।
অন্যদিকে, জেলা নির্বাচন কর্মকর্তা মো. শহিদুল ইসলাম জানান, আক্কেলপুর পৌরসভার নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত মেয়র প্রার্থী শহিদুল আলম চৌধুরী আটহাজার ২৬৮ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধী ধানের শীষ প্রতীকের প্রার্থী আলমগীর চৌধুরী বাদশা চারহাজার ৫৮৬ ভোট পেয়েছেন।
রাঙ্গামাটি: জেলায় আজ অনুষ্ঠিত রাঙ্গামাটি পৌরসভার নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের মেয়র প্রার্থী মো. আকবর হোসেন চৌধুরী বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।
আজ রোববার রাত আটটায় জেলা নির্বাচন কর্মকর্তা মো. শফিকুর রহমান নির্বাচনের এ ফলাফল ঘোষণা করেন।
তিনি জানান, রাঙ্গামাটি পৌরসভার নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের মেয়র প্রার্থী আকবর হোসেন চৌধুরী ২২ হাজার ৮০১ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধী বিএনপি মনোনীত ধানের শীষ মনোনীত মামুন রশীদ মামুন পেয়েছেন ছয়হাজার ৯৩৫ ভোট।
শেরপুর: জেলায় আজ অনুষ্ঠিত শেরপুর সদর ও শ্রীবরদী পৌরসভার নির্বাচনে মেয়র পদে উভয় পৌরসভায় আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীদ্বয় বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।
জেলার শেরপুর পৌরসভায় আওয়ামীলীগ মনোনীত মেয়র প্রার্থী গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন এবং শ্রীবরদী পৌরসভায় আওয়ামীলীগ মনোনীত প্রার্থী মোহাম্মদ আলী লালমিয়া বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।
আজ রোববার রাত আটটার দিকে রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ শানিয়াজ্জামান তালুকদার জানান, শেরপুর সদর পৌরসভায় আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের মেয়র প্রার্থী গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন ২৯ হাজার ৬৩৬ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী এবিএম মামুনুর রশীদ পলাশ পেয়েছেন আটহাজার ৭৯৬ ভোট।
রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন কর্মকর্তা এ ফলাফল ঘোষণা করে জানান, ইভিএম মেশিনের কারিগরি ত্রুটির কারণে কসবা মোল্লাপাড়া কেন্দ্রের ফলাফল এ রিপোর্ট লেখা পর্যন্ত (রাত ৮টা) বের করা সম্ভব হয়নি। ওই কেন্দ্রের ভোট সংখ্যা একহাজার ৬১৮। ওই কেন্দ্রের ভোটের সংখ্যায় মেয়র পদের ফলাফলে কোন প্রভাব পড়বে না বলে তিনি সাংবাদিকদের জানান।
জেলা নির্বাচন কর্মকর্তা আরও জানান, জেলার শ্রীবরদী পৌরসভার নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের মেয়র প্রার্থী মোহাম্মদ আলী লালমিয়া ছয়হাজার ৯৯০ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী মো. আব্দুল হাকিম পেয়েছেন তিনহাজার ৮৪২ ভোট।
সাতক্ষীরা : জেলায় আজ অনুষ্ঠিত সাতক্ষীরা পৌরসভার নির্বাচনে বর্তমান মেয়র ও বিএনপি মনোনীত মেয়র প্রার্থী তাজকিন আহমেদ চিশতি বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।
আজ রোববার রাতে জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার মো. নাজমুল কবির এ তথ্য নিশ্চিত করে জানান, সাতক্ষীরা পৌরসভার নির্বাচনে বিএনপি মনোনীত ধানের শীষ মেয়র প্রার্থী তাজকিন আহমেদ চিশতি ২৫ হাজার ৮৮ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ‘নারিকেল গাছ’ প্রতীকের স্বতন্ত্র প্রার্থী নাসিম ফারুক খান মিঠু পেয়েছেন ১৩ হাজার ২২১ ভোট।
লক্ষ্মীপুর : জেলায় আজ অনুষ্ঠিত রামগতি পৌরসভার নির্বাচনে মেয়র পদে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী এম. মেজবাহ উদ্দিন বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।
আজ রোববার রাত ৮টার দিকে ভোট গণনা শেষে জেলা নির্বাচন কর্মকর্তা ও পৌরসভা নির্বাচনের রিটার্নিং অফিসার মুহাম্মদ নাজিম উদ্দিন এ ফলাফল ঘোষণা করেন।
তিনি জানান, রামগতি পৌরসভার নির্বাচনে মেয়র পদে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী এম. মেজবাহ উদ্দিন ১০ হাজার ৫২৩ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি ‘নারিকেল’ প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী আবি আবদুল্লাহ ৪৫৫ ভোট পেয়েছেন।
বাসস/এনডি/কেজিএ/সংবাদদাতা/২২০০/এমকে