বাসস দেশ-৫৯ : বসন্ত সর্বজনীন প্রাণের উৎসবে রূপ নিচ্ছে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

163

বাসস দেশ-৫৯
সংস্কৃতি প্রতিমন্ত্রী- বসন্ত
বসন্ত সর্বজনীন প্রাণের উৎসবে রূপ নিচ্ছে : সংস্কৃতি প্রতিমন্ত্রী
ঢাকা, ১৪ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : বসন্ত সর্বজনীন প্রাণের উৎসবে রূপ নিচ্ছে বলেছেন, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। তিনি আজ বিকালে রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির নন্দনমঞ্চে ‘বসন্ত উৎসব ১৪২৭ বঙ্গাব্দ’ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, “পহেলা বৈশাখ দল-মত-নির্বিশেষে বাঙালির সবচেয়ে বড় অসা¤প্রদায়িক উৎসব। শহর-নগর-বন্দর থেকে শুরুকরে গ্রামের পাড়া-মহল্লা সর্বত্র ধনী-গরীব সবাই স্বতঃস্ফূর্তভাবে প্রাণের এ উৎসবে মেতে ওঠে। সে ধরণের প্রাণের উৎসবে রূপ নিচ্ছে বসন্ত উৎসব। তিনি বলেন, বরাবর ১৩ ফেব্রুয়ারি বসন্ত উৎসব উদযাপিত হলেও গত বছর বাংলা একাডেমির সংশোধিত বর্ষপঞ্জি অনুযায়ী বসন্ত উৎসব এখন থেকে ১৪ ফেব্রুয়ারি উদযাপিত হবে। চল্লিশোর্ধ্ব বয়সী সবাইকে দ্রুতত টিকা নেয়ার আহবান জানিয়ে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, আমি মন্ত্রিসভার দ্বিতীয় সদস্য ও সর্বমোট সপ্তম ব্যক্তি হিসেবে কোভিড-১৯ টিকা গ্রহণ করেছি। এটি ঝুঁকি ও পার্শ্বপ্রতিক্রিয়া মুক্ত একটি নিরাপদ টিকা। তিনি বলেন, আমরা করোনাকে নিয়ন্ত্রণ করতে পেরেছি কিন্তু এখনো সম্পূর্ণ নির্মূল করতে পারিনি। সেজন্য সবাইকে এখনো স্বাস্থ্যবিধি মেনে সতর্কতার সঙ্গে চলাফেরা করতে হবে।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব মো. নওসাদ হোসেন। আলোচনা অনুষ্ঠান শেষে দেশবরেণ্য শিল্পীদের অংশগ্রহণে সমবেত সংগীত, নৃত্যানুষ্ঠান ও ব্যান্ডদল ‘স্পন্দন’ কর্তৃক ব্যান্ডসংগীত পরিবেশিত হয়।
বাসস/সবি/কেসি/২০২০/-কেএমকে