বাসস দেশ-৫৫ : ঢাকার আশপাশে পরিকল্পিত স্যাটেলাইট শহর গড়ে তোলার সুপারিশ সংসদীয় কমিটির

154

বাসস দেশ-৫৫
সুপারিশ-কমিটি-গৃহায়ন
ঢাকার আশপাশে পরিকল্পিত স্যাটেলাইট শহর গড়ে তোলার সুপারিশ সংসদীয় কমিটির
ঢাকা, ১৪ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস): গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় ঢাকার আশপাশে পরিকল্পিত স্যাটেলাইট শহর গড়ে তোলার সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
সভায় কমিটি সদস্য মোঃ মনোয়ার হোসেন চৌধুরী, সৈয়দা জোহরা আলাউদ্দিন এবং বেগম ফরিদা খানম অংশগ্রহণ করেন।
সভায় কমিটির বিগত বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত করে সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়।
সভায় গণপূর্ত অধিদপ্তর, রাজউক, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, নগর উন্নয়ন অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তর ও হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট এর চলমান প্রকল্পসমূহের সার্বিক কাজের অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
কমিটি বিভিন্ন উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত চলমান প্রকল্পসমূহ নির্দিষ্ট মেয়াদের মধ্যে সম্পন্ন করতে জোর সুপারিশ করে।
সভায় চট্টগ্রামের জিইসি মোড়ে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে বাণিজ্যিক কাম আবাসিক প্রকল্পটি দ্রুত বাস্তবায়নের বিষয়ে আইন মন্ত্রণালয়ের মতামত নিয়ে দ্রুত নিষ্পত্তি করতে সুপারিশ করা হয়।
কমিটি বস্তিবাসীদের জন্য মিরপুরে ভাড়াভিত্তিক প্রকল্পের কাজ দ্রুত বাস্তবায়ন ও আরো নতুন প্রকল্প গ্রহণের সুপারিশ করে। কমিটি মিরপুরে ভাড়াভিত্তিক প্রকল্প এবং স্বপ্ন নগর সরেজমিনে পরিদর্শনের সিদ্ধান্ত গ্রহণ করে।
সভায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত মাস্টার প্ল্যান সময়োপযোগী করে পুনঃমাস্টার প্ল্যান প্রণয়নের সুপারিশ করা হয়।
সভায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব এবং অধীনস্থ সংস্থাসমূহের প্রধানসহ সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/২০০০/-আসাচৌ