নাটোরে সাতটি বিলের জলাবদ্ধতা নিরসনে নিষ্কাশননালা তৈরির কার্যক্রম শুরু

406

নাটোর, ১৪ ফেব্রুয়ারি ২০২১ (বাসস): জেলায় আজ সদর উপজেলার পদ্মবিলসহ সাতটি বিলের পানি নিষ্কাশনের মাধ্যমে জলাবদ্ধতা নিরসনে নিষ্কাশননালা তৈরীর কার্যক্রম শুরু হয়েছে।
আজ রোববার দুপুরে পদ্মবিল সংলগ্ন আগদিঘাতে প্রধান অতিথি হিসাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন নাটোর-২ (সদর ও নলডাঙ্গা) আসনের সংসদ সদস্য মো. শফিকুল ইসলাম শিমুল।
ভূ-উপরিস্থ পানির সবোর্ত্তম ব্যবহার এবং বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে জেলার সেচ সম্প্রসারণ প্রকল্পের আওতায় বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ দুইকোটি ৪০লাখ টাকা ব্যয়ে ৬৫০ মিটার দীর্ঘ এ নিষ্কাশননালার কাজ বাস্তবায়ন করছে।
এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী মো. মনিরুজ্জামান মনির। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যাপক আনোয়ার হোসেন আনু।
বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী মো. মনিরুজ্জামান মনির জানান, পদ্মবিলসহ সাতটি বিলের আবদ্ধ পানি নির্মাণাধীন নিষ্কাশননালা দিয়ে হুজ্জা নদীতে নেমে যাবে। ফলে বিলের অনাবাদী একহাজার দুইশ’ একর জমিতে তিনফসল আবাদ করা সম্ভব হবে, যার বাৎসরিক আর্থিক মূল্যমান হবে অন্তত ২০ কোটি টাকা।
সংসদ সদস্য মো. শফিকুল ইসলাম শিমুল বলেন, কৃষি-বান্ধব সরকার সবসময় কৃষকের পাশে রয়েছে।সেচ ব্যবস্থার উন্নয়ন, জলাবদ্ধতা নিরসন, যান্ত্রিকীকরণ, উন্নতবীজ ও প্রযুক্তি সরবরাহ, সারের সহজলভ্যতা ও মূল্যহ্রাস এবং কৃষকদের প্রণোদনা প্রদানের মাধ্যমে কৃষি ও কৃষকের উন্নয়নে কাজ করে যাচ্ছে সরকার। এরফলে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।