বাসস দেশ-২৫ : সরকারি ৩টি প্রতিষ্ঠানের ৭৬ কোটি ৬ লাখ ২৮ হাজার ৮৫১ টাকার অডিট আপত্তি দ্রুত নিষ্পত্তির পরামর্শ

90

বাসস দেশ-২৫
কমিটি-সরকারি হিসাব-আপত্তি
সরকারি ৩টি প্রতিষ্ঠানের ৭৬ কোটি ৬ লাখ ২৮ হাজার ৮৫১ টাকার অডিট আপত্তি দ্রুত নিষ্পত্তির পরামর্শ
ঢাকা, ১৪ ফেব্রুয়ারি, ২০২১(বাসস)ঃ জাতীয় সংসদের সরকারী হিসাব সম্পর্কিত কমিটির সভায় বিজেএমসি, টিসিবি ও এসেন্সিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের মোট ৭৬ কোটি ৬লাখ ২৮ হাজার ৮৫১ টাকার অডিট আপত্তি দ্রুত নিষ্পত্তির পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি মোঃ রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে আজ সংসদ সচিবালয়ে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির ৩৯,৪০ ও ৪১ তম এ সভায় সদস্য সালমান ফজলুর রহমান, আহসানুল ইসলাম (টিটু), মুস্তাফা লুৎফুল্লাহ্ এবং ওয়াসিকা আয়শা খান অংশ গ্রহণ করেন।
সভায় বাণিজ্যিক অডিট অধিদপ্তর প্রণীত বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ জুট মিলস কর্পোরেশনের (বিজেএমসি) ২০১১-২০১২ অর্থ বছরের হিসাব সম্পর্কিত বাংলাদেশের কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল এর বার্ষিক অডিট রিপোর্ট ২০১২-২০১৩ এর অন্তর্ভুক্ত অডিট অনুচ্ছেদ নং- ৫,৬,৭,৮,৯ ও ১০ নিয়ে আলোচনা হয়। রিপোর্টে আপত্তিকৃত অর্থের পরিমাণ ১১ কোটি ২০লাখ ৫ হাজার ৮১০ টাকা।
সভায় উক্ত আপত্তিসমূহের ক্ষেত্রে আলোচিত অনুচ্ছেদ ৫,৭, ৮ এ তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে, আপত্তিকৃত অর্থ আদায় করে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের সুপারিশ করা হয়। অনুচ্ছেদ ৬ ও ১০ নিষ্পত্তি করা হয়।
সভায় বাণিজ্যিক অডিট অধিদপ্তর প্রণীত বাণিজ্য মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ২০১১-২০১২ অর্থ বছরের হিসাব সম্পর্কিত বাংলাদেশের কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল এর বার্ষিক অডিট রিপোর্ট ২০১২-২০১৩ এর অন্তর্ভুক্ত অডিট অনুচ্ছেদ নং- ২ ও ৩ নিয়ে আলোচনা হয়। রিপোর্টে আপত্তিকৃত অর্থের পরিমাণ ৮ কোটি ২ লাখ ২৩ হাজার ৪১ টাকা।
সভায় উক্ত আপত্তিসমূহের ক্ষেত্রে আলোচিত অনুচ্ছেদ ২ ও ৩ নিষ্পত্তি করা হয়।
সভায় স্বাস্থ্য অডিট অধিদপ্তর (পূর্বতন বাণিজ্যিক অডিট অধিদপ্তর) প্রণীত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন এসেনশিয়াল ড্রাগস কোম্পানী লি: এর ২০১১-২০১২ অর্থবছরের হিসাব সম্পর্কিত বাংলাদেশের কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল এর বার্ষিক অডিট রিপোর্ট ২০১২-২০১৩ এর অন্তর্ভুক্ত অডিট অনুচ্ছেদ নং- ১ নিয়ে আলোচনা হয়। রিপোর্টে আপত্তিকৃত অর্থের পরিমাণ ৬৬.৮৪ লক্ষ টাকা। উক্ত আপত্তির ১২ লক্ষ টাকা ২ মাসের মধ্যে জমা দেওয়ার সুপারিশ করা হয়।
সিএজি, বস্ত্র ও পাট মন্ত্রণালয় এর সচিব, স্বাস্থ্য অডিট অধিদপ্তরের মহাপরিচালক, জাতীয় রাজস্ব বোর্ড এর সদস্য সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৬২০/-আসাচৌ