বাসস ক্রীড়া-৪ : আন্দ্রেস পেরেইরা ও আর্থারকে দলে ডেকেছে ব্রাজিল

174

বাসস ক্রীড়া-৪
ফুটবল-ব্রাজিল
আন্দ্রেস পেরেইরা ও আর্থারকে দলে ডেকেছে ব্রাজিল
রিও ডি জেনিরো, ১৮ আগস্ট, ২০১৮ (বাসস) : ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে মাত্র এক সপ্তাহ আগে প্রিমিয়ার লিগে অভিষেক হওয়া মিডফিল্ডার আন্দ্রেস পেরেইরাকে আগামী মাসে দুটি প্রীতি ম্যাচের জন্য জাতীয় দলে অন্তর্ভূক্ত করেছেন ব্রাজিলের প্রধান কোচ তিতে। যুক্তরাষ্ট্রের মাটিতে এল সালভাদোর ও স্বাগতিকদের সাথে দুটি প্রীতি ম্যাচ খেলবে তিতের শিষ্যরা।
বেলজিয়াম বংশোদ্ভূত ২২ বছর বয়সী পেরেইরার সাথে বিশ্বকাপ পরবর্তী তরুন ও নতুনদের সমন্বয়ে গড়া ব্রাজিলিয়ান দলে আরো ডাক পেয়ছেন বার্সেলোনা মিডফিল্ডার আর্থার। তার বয়সও ২২ বছর।
গত সপ্তাহে হোসে মরিনহো বিবেচনায় ইউনাইটেডের হয়ে মূল একাদশে খেলেছেন পেরেইরা। ঐ ম্যাচে লিস্টার সিটিকে ২-১ গোলে পরাজিত করে ইউনাইটেড লিগে শুভ সূচনা করেছে। নতুন ক্লাব সতীর্থ ফ্রেডের সাথে জাতীয় দলের অনুশীলনে যোগ দিবেন পেরেইরা। পেরেইরার বাবা ব্রাজিলের একজন ফুটবলার হলেও ক্যারিয়ারের বেশীরভাগ সময়ই বেলজিয়ামে কাটিয়েছেন। বেলজিয়াম ও ব্রাজিলের যুব পর্যায়ে বেশ কয়েটি ম্যাচ খেলেছেন মার্কোস এন্টোনিও পেরেইরা।
ফ্ল্যামেনঙ্গো জুটি হুগো (১৯) ও লুকাস পাকুয়েটা (২০) ও ফ্লামিয়েন্সের ২১ বছর বয়সী পেড্রো ও গ্রেমিও উইঙ্গার এভারটন (২২) জাতীয় দলে নিজেদের জায়গা করে নিয়েছেন। কিন্তু ২৪ জনের স্কোয়াডে
ম্যানচেস্টার সিটি স্ট্যাইকার গ্যাব্রিয়েল জেসুসের (২১) জায়গা হয়নি।
প্যারিস সেইন্ট-জার্মেই সুপারস্টার নেইমার জায়গা ধরে রাখলেও রিয়াল মাদ্রিদের অভিজ্ঞ মার্সেলো দল থেকে বাদ পড়েছেন।
নতুন দল প্রসঙ্গে তিতে বলেছেন যারা বাদ পড়েছেন তারা এখনও দলের জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু এই মুহূর্তে আমাদের সামনে সুযোগ এসেছে নতুন প্রজন্মকে সুযোগ দেবার। আগামী বছর কোপা আমেরিকার প্রস্তুতির জন্য এখন থেকেই চিন্তা করা হচ্ছে বলেও তিনি মন্তব্য করেন।
আগামী বছর দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশীপে স্বাগতিক হিসেবে মাঠে নামবে ব্রাজিল। ২০০৭ সালে সর্বশেষ শিরোপা জয়ের পরে গত তিনটি আসরেই কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হয়েছে সেলেসাওদের। শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিতে স্বীকার করেছেন বেলজিয়ামের কাছে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয়াটা দলের জন্য তিক্ত অভিজ্ঞতা ছিল।
ম্যানচেস্টার সিটি গোলরক্ষক এডারসন ব্যক্তিগত কারনে সড়ে দাঁড়ালে গোলরক্ষক হিসেবে এলিসনের সাথে হুগোর অন্তর্ভূক্তি সকলকে বিস্মিত করেছে।
স্কোয়াড :
গোলরক্ষক : এলিসন, হুগো, নেটো
ডিফেন্ডার : ফাগনার, ফাবিনহো, এ্যালেক্স সান্দ্রো, ফিলিপ লুইস, ডেডে, ফিলিপ, মারকুইনহস, থিয়াগো সিলভা
মিডফিল্ডার : কাসেমিরো, ফ্রেড, আর্থার, আন্দ্রেস পেরেইরা, লুকাস পাকুয়েটা, ফিলিপ কুটিনহো, রেনাটো অগাস্তো।
ফরোয়ার্ড : নেইমার, রবার্তো ফিরমিনো, পেড্রো, উইলিয়ান, ডগলাস কস্তা ও এভারটন।
বাসস/নীহা/১৩৪৫/এএমটি