বাসস দেশ-৪১ : বাগেরহাট ও সাতক্ষীরা পৌরসভার নির্বাচন আগামিকাল

137

বাসস দেশ-৪১
পৌর নির্বাচন-বাগেরহাট ও সাতক্ষীরা
বাগেরহাট ও সাতক্ষীরা পৌরসভার নির্বাচন আগামিকাল
ঢাকা, ১৩ ফেব্রুয়ারি ২০২১ (বাসস): বাগেরহাট ও সাতক্ষীরা পৌরসভার নির্বাচন আগামিকাল রোববার অনুষ্ঠিত হবে। রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহন চলবে। এ উপলক্ষে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন।

বাসস-এর বাগেরহাট সংবাদদাতা জানান, জেলায় বাগেরহাট পৌরসভার নির্বাচন উপলক্ষে শনিবার দুপুর থেকে ১৫ টি ইভিএম মেশিনসহ ভোট গ্রহনের জন্য প্রয়োজনীয় আনুসঙ্গিক সামগ্রী কেন্দ্রে কেন্দ্রে পাঠানোসহ দায়িত্বে থাকা আইনশৃঙ্খলা রক্ষকারি বাহিনীর সদস্য ও ভোটগ্রহন কর্মকর্তারা কেন্দ্রে পৌঁছেছেন।
বাগেরহাট জেলা নির্বাচন কর্মকর্তা ও পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরাজী বেনজীর আহমেদ জানান, নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে ইভিএম মেশিনসহ সকল সামগ্রি পাঠানো হয়েছে। সুষ্ঠু নির্বাচন পরিচালনার জন্য প্রতিটি কেন্দ্রে নির্বাহি ম্যাজিস্ট্রেট, পুলিশ ও র‌্যাব এবং বিজিবি সদস্যরা দায়িত্ব পালণ করবেন।
বাগেরহাট পৌরসভার নির্বাচনে মেয়র পদে বর্তমান মেয়র আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী খান হাবিবুর রহমান এবং বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী সাইদ নিয়াজ হোসেন শৈবাল প্রতিদ্বন্ধীতা করছেন।পৌরসভার ৯টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ২৮ জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্ধীতা করছেন। তবে ৫, ৬ ও ৭ নং সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে একক প্রার্থী রয়েছেন। পৌরসভার ৯টি ওয়ার্ডের ১৫টি কেন্দ্রে ৩৮ হাজার দুইশ’ জন ভোটারের মধ্যে ১৮ হাজার চারশ’ ২১জন পুরুষ এবং ১৯ হাজার সাতশ’ ৭৯ জন নারী।

বাসস-এর সাতক্ষীরা সংবাদদাতা জানান, জেলায় সাতক্ষীরা পৌরসভা নির্বাচনকে সামনে রেখে সব ধরনের প্রস্তুতি গ্রহন করা হয়েছে। শনিবার দুপুর ২ টা থেকে নির্বাচনী সামগ্রী পাঠানোর কার্যক্রম শুরু হয়।
জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারি রিটার্নিং অফিসার নাজমুল কবির জানান, সাতক্ষীরা পৌরসভার নির্বাচনে ৯টি ওয়ার্ডের ৩৭ টি কেন্দ্রে এবার প্রথমবারের মতো ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ করা হবে।
অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মীর্জা সালাহউদ্দীন জানান, সাতক্ষীরা পৌরসভার ৩৭ টি কেন্দ্রেই বাড়তি নিরাপত্তার ব্যবস্থা রাখা হয়েছে।আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ছয় শতাধিক পুলিশ ও আনসার সদস্য নিয়োজিত রয়েছেন।
জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারি রিটার্নিং অফিসার জানান, সাতক্ষীরা পৌরসভার নির্বাচনে মেয়র পদে যে পাঁচজন প্রতিদ্বন্ধীতা করছেন তারা হলেন, আওয়ামীলীগের শেখ নাসেরুল হক, বিএনপি’র তাজকিন আহমেদ চিশতি, স্বতন্ত্র প্রার্থী নাসিম ফারুক খান মিঠু ও নুরুল হুদা এবং ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের মোস্তাফিজুর রউফ। এছাড়াও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১২ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৫২ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন।
তিনি আরও জানান, সাতক্ষীরা পৌরসভায় মোট ৮৯ হাজার ২২৪ জন ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৪৩ হাজার ৪১৮ জন ও নারী ভোটার ৪৫ হাজার ৮০৬ জন।
বাসস/এনডি/সংবাদদাতা/২০০৫/-এমকে