বাসস ক্রীড়া-৩ : মেলবোর্নে লকডাউন শুরু হওয়ায় অস্ট্রেলিয়ান ওপেনে দর্শক প্রবেশে নিষেধাজ্ঞা

111

বাসস ক্রীড়া-৩
টেনিস-অস্ট্রেলিয়ান ওপেন
মেলবোর্নে লকডাউন শুরু হওয়ায় অস্ট্রেলিয়ান ওপেনে দর্শক প্রবেশে নিষেধাজ্ঞা
মেলবোর্ন, ১৩ ফেব্রুয়ারি ২০২১ (বাসস) : করোনাভাইরাসের কারনে অস্ট্রেলিয়ান দ্বিতীয় বৃহত্তম শহর মেলবোর্নে শুক্রবার মধ্যরাত থেকে শুরু হয়েছে পাঁচ দিনের লক ডাউন। আর এ কারনে শহরটিতে চলমান বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনে আপাতত কোন দর্শক প্রবেশের অনুমতি মিলছে না।
শনিবার সকাল থেকেই মেলবোর্ন জুড়ে নেমে এসেছে সুনসান নিরবতা। মহামারী শুরু হবার পর ভিক্টোরিয়া প্রদেশের রাজধানীতে এনিয়ে তৃতীয় দফা লক ডাউন শুরু হলো।
এবারের লকডাউন অনুযায়ী জরুরী প্রয়োজনে সীমিত সংখ্যক মানুষ ঘরের বাইরে বের হতে পারবে। এছাড়া প্রত্যেককে অবশ্যই ঘরের মধ্যে অবস্থান করতে হবে।
এর মধ্যেও অবশ্য অস্ট্রেলিয়ান ওপেন চালিয়ে যাবার সিদ্ধান্ত নিয়েছে আয়োজকরা। যদিও অন্যতম আকর্ষণীয় এই গ্র্যান্ড স্ল্যামে পাঁচ দিন কোন দর্শকের উপস্থিতি দেখা যাবে না। এর আগে প্রতিটি স্টেডিয়ামে সীমিত সংখ্যক দর্শকের প্রবেশের অনুমতি ছিল। কিন্তু সেই স্বল্প সংখ্যক সমর্থকের সমর্থনই বেশ উপভোগ করছিল খেলোয়াড়রা। হঠাৎ করেই নতুন করে লকডাউনে অনেকেই হতাশা প্রকাশ করলেও যেভাবে অস্ট্রেলিয়ায় করোনা নিয়ন্ত্রিত হয়েছে তার প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন সকলেই। এই সুযোগে বাইরের থেকে ঘরেও পরিবারের সাথে আরো বেশী সময় কাটানো সম্ভব হয়েছে।
শনিবার নতুন করে কোভিড-১৯ পজিটিভ কেস পাওয়া গেছে। এনিয়ে গত কয়েকদিনে যুক্তরাজ্যের নতুন স্ট্রেইনের সাথে মিল পাওয়া কোভিড আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪। নতুন এই ভাইরাসের প্রবাহ সর্বপ্রথম আন্তর্জাতিক যাত্রীদের জন্য বিমানবন্দর হোটেলে যে কোয়ারেন্টাইন ব্যবস্থা করা হয়েছিল সেখানে ধরা পড়েছে। সাথে সাথে বিষয়টি নিয়ে নড়েচড়ে বসে স্টেট ডিপার্টমেন্ট। ইতোমধ্যেই প্রয়োজনী সব ব্যবস্থা গ্রহন করা হয়েছে বলে জানিয়েছেন স্টেট প্রিমিয়ার ড্যানিয়েল এ্যান্ড্রু।
গত বছর প্রথমবারের মত করোনা শনাক্ত হবার পর প্রথম দফায় ১০০ দিনের বেশী সময় মেলবোর্ন লকডাউন ছিল। ঐ সময় হাজার খানেক মানুষ আক্রান্ত হয়, মৃত্যু হয়েছিল প্রায় একশ জনের। অস্ট্রেলিয়ান প্রাদেশিক আরো দুটি রাজধানী ব্রিসবেন ও পার্থে সম্প্রতি লকডাউন ঘোষনা করা হয়েছে। উভয় প্রদেশেই যুক্তরাজ্যের ভাইরাস প্রবাহ ধরা পড়েছে।
করোনাভাইরাস প্রতিরোধে বিশে^র অন্যান্য দেশের তুলনায় অন্যতম সফল দেশ হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে অস্ট্রেলিয়া। ২৫ মিলিয়নেরও উপর জনসংখ্যার এই দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯০৯ জন।
বাসস/নীহা/১৪৪০/স্বব