ইয়েমেনি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র প্রতিহত করেছে সৌদি সেনারা : জোট

275

রিয়াদ, ১২ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস ডেস্ক) : সৌদি আরব বৃহস্পতিবার ইয়েমেনের হুথি বিদ্রোহীদের একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করেছে। এর একদিন আগে বিদ্রোহীরা সৌদি আরবের দক্ষিণ-পশ্চিমের একটি আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রন হামলা চালায়।
রিয়াদ নেতৃত্বাধীন একটি জোট বলেছে, পশ্চিমা শক্তি একদিন আগে বিমানবন্দরের এই হামলার তীব্র নিন্দা জানিয়েছে। খবর এএফপি’র।
ইরান সমর্থিত হুথীরা সৌদি রাজ্যে হামলা বাড়িয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র সৌদি সমর্থিত ইয়েমেনি বাহিনীকে সন্ত্রাসী হিসেবে অপসারণের সমর্থন জানালে ও ছয় বছরের সংঘাতের অবসান ঘটানোর প্রচেষ্টা নেয়ার কয়েক দিন পরেই হুথীরা তাদের সন্ত্রাসী কার্যক্রম বাড়িয়ে দিয়েছে।
সরকারি বার্তা সংস্থা এসপিএ জোটের বরাত দিয়ে খবরে বলা হয়, বৃহস্পতিবার ভোরে বিদ্রোহীদের একটি ড্রোন দক্ষিণ গ্যারিসন শহর খামিসে মুশাইটের মূলত একটি বিমানবন্দর লক্ষ্য করে প্রেরণ করে, তবে লক্ষ্যস্থলে আঘাত হানার আগেই সেটি ধ্বংসপ্রাপ্ত হয়।
তবে কয়েক ঘন্টা পরে, জোট জানায় যে এটি খামিস মুশাইতের দিকে একটি বিদ্রোহী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে বাধা প্রদান করে এবং বিস্ফোরকবাহী আরেকটি ড্রোন রাজ্যের দক্ষিণাঞ্চলকে লক্ষ্যবস্তু করে যাত্রা করে। তবে জোট এসব হামলায় হতাহত বা ক্ষয়ক্ষতির কোনো খবর দেয়নি।
বিদ্রোহীরা এর আগে আভায় দক্ষিণ-পশ্চিমে আন্তর্জাতিক বিমানবন্দরে বুধবার ড্রোন হামলা চালানোর পরে এ সব হামলা চালিয়েছে। বৃহস্পতিবার জার্মানি, ব্রিটেন ও ফ্রান্স বিমানবন্দর আক্রমণের “তীব্র নিন্দা জানিয়ে একটি যৌথ বিবৃতিতে বলেছে, সেটি ছিল আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।
ইয়েমেনের ঘূর্ণায়মান সংঘাত হাজার হাজার মানুষের জীবন বিপন্ন করছে বলে দাবি করা হয়। আন্তর্জাতিক সংস্থাসমূহের তথ্যানুসারে এ যুদ্ধে লক্ষ লক্ষ মানুষ বাস্তুচ্যুত হয়েছে, জাতিসংঘ একে বিশ্বকে সবচেয়ে খারাপ মানবিক সংকট বলে চিহ্নিত করেছে।