বাসস বিদেশ-৪ : মিয়ানমারে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ অব্যাহত ।। জেনারেলদের ওপর যুক্তরাষ্ট্রের অবরোধ আরোপের ঘোষণা

100

বাসস বিদেশ-৪
মিয়ানমার-রাজনীতি
মিয়ানমারে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ অব্যাহত ।। জেনারেলদের ওপর যুক্তরাষ্ট্রের অবরোধ আরোপের ঘোষণা
ইয়াংগুন, ১১ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস ডেস্ক): মিয়ানমারে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার ষষ্ঠ দিনের মতো এ বিক্ষোভ চলছে।
এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মিয়ানমারের জেনারেলদের ওপর অবরোধ আরোপের ঘোষণা দিয়েছেন এবং ক্ষমতা ছেড়ে দেয়ার জন্য জেনারেলদের প্রতি আহ্বান জানিয়েছেন।
গত ১ ফেব্রুয়ারি সেনাবাহিনী মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি, প্রেসিডেন্ট ইউ উইন মিন্টসহ ক্ষমতাসীন ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) আরো কয়েকজন সিনিয়র নেতাকে আটক করেছে।
গত নভেম্বরের নির্বাচনে অং সান সুচির এনএলডি সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। কিন্তু সেনাবাহিনী নির্বাচনে জালিয়াতির অভিযোগ তোলে।
ওইদিন নবনির্বাচিত সংসদের প্রথম বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সেনাবাহিনী অধিবেশন স্থগিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছিল। বৈঠক শুরুর প্রাক্কালে তাদের গ্রেফতার করা হয়।
এদিকে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভকারীদের ওপর চড়াও হয়েছে পুলিশ। তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ জলকামান, টিয়ারগ্যাস ও রাবার বুলেট ব্যবহার করছে। পুলিশের মারমুখী আচরণেও দমে যায়নি তারা। বরং তারা আবারো রাস্তায় নেমেছে। তবে তাদের সমাবেশ ছিল শান্তিপূর্ণ।
তারা সুচি ও প্রেসিডেন্টকে ছেড়ে না দেয়া পর্যন্ত রাস্তায় থাকবে বলে ঘোষণা দিয়েছে।
একজন বিক্ষোভকারী বলেছেন, আমরা একমাস কিংবা এক সপ্তাহের জন্যে এ আন্দোলন করছি না। আমরা দৃঢ়প্রতিজ্ঞ যতক্ষণ সুচি ও প্রেসিডেন্টকে ছেড়ে দেয়া না হবে ততক্ষণ আমরা আন্দোলন চালিয়ে যাবো।
এদিকে মিয়ানমারে এ সেনা অভ্যুত্থানের তীব্র নিন্দা জানিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশসমূহ।
ইতোমধ্যে মাক্যিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার মিয়ানমারের জেনারেলদের ওপর তার প্রশাসনের নতুন করে অবরোধ আরোপের ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, সামরিক বাহিনীকে অবশ্যই ক্ষমতা ত্যাগ করতে হবে।
বাইডেন আরো বলেন, আমি আবারো অবিলম্বে গণতান্ত্রিক রাজনৈতিক নেতা ও কর্মীদের মুক্তি দিতে বার্মার সেনাবাহিনীর প্রতি আহ্বান জানাচ্ছি।
এদিকে বৃহস্পতিবারের বিক্ষোভকালে সেনাবাহিনী অনেক লোককে আটক করেছে বলে জানা গেছে। এর মধ্যে পার্লামেন্টের নি¤œকক্ষের ডেপুটি স্পিকার ও সুচির গুরুত্বপূর্ণ সহযোগি রয়েছেন।
বাসস/জুনা/১৬৫৭/-শআ