বাসস দেশ-১৮ : দেশের সকল নৌযানকে স্বল্প সময়ের মধ্যে সার্ভের আওতায় এনে রেজিস্ট্রেশন দেয়ার সুপারিশ

86

বাসস দেশ-১৮
কমিটি-নৌপরিবহন
দেশের সকল নৌযানকে স্বল্প সময়ের মধ্যে সার্ভের আওতায় এনে রেজিস্ট্রেশন দেয়ার সুপারিশ
ঢাকা, ১১ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় স্বল্প সময়ের মধ্যে দেশের সকল নৌযানকে অনলাইনের মাধ্যমে সার্ভের আওতায় আনা এবং রেজিস্ট্রেশন দেয়ার বিষয়ে সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি মেজর (অবঃ) রফিকুল ইসলাম, বীর উত্তম এর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, শাজাহান খান, মোঃ মজাহারুল হক প্রধান, রনজিত কুমার রায়, ডাঃ সামিল উদ্দিন আহমেদ শিমুল, মোঃ আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা সভায় অংশগ্রহণ করেন।
সভায় নৌ-পরিবহন অধিদপ্তর এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি) এর কার্যপরিধি, বিভিন্ন কর্মকান্ড, উন্নয়ন প্রকল্প ও অডিট আপত্তিসমূহ; বাংলাদেশ মেরিন একাডেমীতে ছোট আকারে একটি হাসপাতাল বা ট্রমা সেন্টার নির্মাণ এবং দেশের সকল নদী এবং নৌরুটের অতীত অবস্থার সাথে বর্তমান অবস্থার তথ্য সংগ্রহের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় জানানো হয়, দেশের সকল নৌযানকে এখনো সার্ভের আওতায় আনা সম্ভব হয়নি। কমিটি মনে করে সকল নৌযানকে সার্ভের আওতায় আনা সম্ভব হলে নৌযানের প্রকৃত সংখ্যা জানা যাবে এবং রাজস্ব বৃদ্ধি পাবে।
গত বছর বিভিন্ন শ্রেণীর অভ্যন্তরীণ নৌযানের নাবিক এবং সমুদ্রগামী জাহাজের অফিসার বা নাবিকদের মাধ্যমে দেশি এবং বৈদেশিক মুদ্রার প্রায় ২ হাজার ৫শ’ কোটি টাকা এবং নৌ-পরিবহন অধিদপ্তর ২০১৯-২০২০ অর্থ বছরে ৩৮ কোটি ১১ লক্ষ ৭৪ হাজার টাকা আয় হয়েছে বলে বৈঠকে জানানো হয়।
সভায় ‘বাংলাদেশে তৈরি এবং বাংলাদেশী পণ্য ব্যবহার’ নীতি অনুসরণ করে দেশের অর্থনীতি শক্তিশালী করার লক্ষ্যে সরকারি প্রতিষ্ঠান বিএসসি এবং বাংলাদেশী মালিকদের জাহাজে জ্বালানী সরবরাহের বিষয়টি নিশ্চিত করার ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়েছে।
সভার শুরুতে ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে শ্রদ্ধার সাথে স্মরণ করা হয়।
নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানসহ নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৬৪০/-শআ