বাসস ক্রীড়া-১২ : ২য় টেস্টকে সামনে রেখে আত্মতুষ্টির বিরুদ্ধে সোচ্চার ব্রাথওয়েট

122

বাসস ক্রীড়া-১২
ক্রিকেট বাংলাদেশ-ও.ইন্ডিজ-২য় টেস্ট- ব্রাথওয়েট
২য় টেস্টকে সামনে রেখে আত্মতুষ্টির বিরুদ্ধে সোচ্চার ব্রাথওয়েট
ঢাকা, ১০ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : প্রথম টেস্টের জয়ে আত্মতুষ্টিতে না ভুগে তা সংবরণ করার জন্য সতীর্থদের প্রতি আহ্বান জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েট। তার বিশ^াস সিরিজের তৃতীয় টেস্টে আরো শক্তি নিয়ে ঘুরে দাঁড়াবে বাংলাদেশ। আগামীকাল মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচ।
আজ ক্যারিবীয় অধিনায়ক বলেন,‘ আমরা চমৎকার এক জয় পেয়েছি। তবে, নতুন করে আমাদের শুরু করতে হবে। আমাদের শান্ত থাকতে হবে। আত্মতুষ্টিতে ভুগলে চলবে না। আমাদেরকে আবারো কঠিন লড়াইয়ে নামতে হবে।’
প্রথম টেস্টের চারদিন বাংলাদেশ আধিপত্য বিস্ততার করে রাখলেও পঞ্চম দিনে ম্যাচের নিয়ন্ত্রন নেয় ওয়েস্ট ইন্ডিজ। ৩৯৫ রানের বিশাল টার্গেট টপকে তারা তিন উইকেটে জয়লাভ করে। দলের হয়ে দ্বিশতকসহ অপরাজিত ২১০ রান করেন অভিষেক পাওয়া কেইল মায়ার্স। এই নিয়ে টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় বারের মত চতুর্থ ইনিংসে দ্বিশতক পুরনের পাশাপাশি ম্যাচ জয়ের ঘটনা ঘটল।
অপরদিকে মায়ার্স হচ্ছে টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম কোন ব্যাটসম্যান যিনি অভিষেকেই চতুর্থ ইনিংসে দ্বিশতক পূর্ণ করেছেন। ব্রাথওয়েট বলেন, ‘বড় অর্জনকে কোনভাবেই দূরে সরিয়ে রাখা যাবে না। আগের জয়ে আমরা খুশি। তবে আমাদেরকে ফের শূন্য থেকে শুরু করতে হবে।
অনুশীলনের সময় এই বিষয়টির উপরই বেশি জোর দিয়েছেন আমাদের কোচ। ছেলেরা কঠোর পরিশ্রম করছে। আমার কাজ হচ্ছে তাদেরকে শৃংখলার মধ্যে রাখা এবং ব্যাটিং ও বোলিং উভয় বিভাগে পরিকল্পনা সঠিকভাবে বাস্তবায়নের চেষ্টা করা।’
কোভিড-১৯ শংকায় প্রথম একাদশের ১২ জন ক্রিকেটারকে বাদ দিয়ে বাংলাদেশ সফরে দল পাঠিয়েছে ক্যারিবীয়রা। ওই তালিকায় টেস্ট অধিনায়ক জ্যাসন হোল্ডার ও ওয়ানডে অধিনায়ক কেইরন পোলার্ড যেমন রয়েছেন তেমনি আছেন তারকা খ্যাতি পাওয়া শাই হোপ, এভিন লুইস, সিমরন হেটমেয়ার্সসহ বেশ কিছু প্রথম সারির ক্রিকেটার।
তারপরও নিজ দলকে ‘আত্মবিশ^াসী দল’ উল্লেখ করে ওয়েস্ট ইন্ডিজ দলের অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েট বলেন, এখন সবাই প্রমাণ পেয়েছে ‘ মানুষ আমাদেরকে যে রকম খর্ব শক্তির দল মনে করে আমরা তা নই’।
ওয়েস্ট ইন্ডিজের এই অধিনায়ক বলেন,‘ এই দলটিকে আমি খর্ব শক্তির বলতে চাই না। দলটিকে নিয়ে আসার সময় আমি খুব আত্মবিশ^াসী ছিলাম। ২০১৮ সালে আমরা পরাজিত হয়েছিলাম। যে কারণে এবার ভাল করার প্রত্যয় ছিল আমাদের মধ্যে।
প্রথম দিন থেকেই আমি এই দলটির উপর আস্থা রেখেছিলাম। এটি শুধুমাত্র নিজেদের উপর আস্থা রেখে পরিকল্পনা বাস্তবায়ন করা। আর এর ফল আমরা লাভ করলাম পঞ্চম দিনে এসে। বিকেলে শুরুতে তিনটি উইকেট হারিয়ে আমরা কিছুটা ছন্দ হারিয়েছিলাম। তবে পিচ দারুন সহায়তা করেছে। আমরা জানতাম ম্যাচটি হবে উন্মুক্ত। নিজেদের পরিকল্পনায় আস্থা ছিল। প্রথম ম্যাচ জয়ে ছেলেরা দারুন গর্ববোধ করলেও আমরা এখন তাকিয়ে আছি পরবর্তী ৫ দিনের দিকে।’
বাসস/এসএমপি/এমএইচসি/২১৩৫/-আরজি