বাসস ক্রীড়া-১১ : টি-২০ বিশ্বকাপকে সামনে রেখে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বাংলাদেশ সফর!

117

বাসস ক্রীড়া-১১
ক্রিকেট-বিসিবি-ইংল্যান্ড-নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া
টি-২০ বিশ্বকাপকে সামনে রেখে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বাংলাদেশ সফর!
ঢাকা, ১০ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস): এই বছর সেপ্টেম্বর অক্টোবর মাসে তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলতে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে বাংলাদেশে আতিথেয়তা দেয়ার পরিকল্পনা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
এর বাইরে ফিউচার ট্যুর প্রোগ্রামের (এফটিপি) আওতায় বাংলাদেশ সফর করবে ইংল্যান্ড।
ভারতে অনুষ্ঠিতব্য টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি নিতে বাংলাদেশ সফর করবে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। কোভিড-১৯ মহামারির কারণে বাতিল হয়ে গেছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ। ওই চারটি টেস্ট ছিল আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের অংশ।
অবশ্য এই মুহুর্তে বাতিল হওয়া ওই টেস্টগুলো ফের আয়োজনের সম্ভাবনার কথা নাকচ করে দিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী নিজামুদ্দিন চৌধুরী। যদিও অস্ট্রেলিয়ার সঙ্গে টি-২০ সিরিজের পর তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ইংল্যান্ড দল বাংলাদেশ সফর করবে বলে জানিয়েছেন বিসিবির এই কর্মকর্তা।
স্বাগতিক বাংলাদেশ সহ অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ আয়োজনের কোন পরিকল্পনার বিষয়ে নিশ্চিত করে বলতে না পারলেও সেটিকে একেবারে উড়িয়ে দিতে পারছেন না নিজামুদ্দিন। তিনি বলেন,‘ ত্রিদেশীয় টি-২০ সিরিজ আয়োজনের বিষয়ে মন্তব্য করার মত উপযুক্ত সময় এখনো আসেনি। কারন এ জন্য সবার সম্মতির প্রয়োজন রয়েছে। সময় যখন ঘনিয়ে আসবে তখন এ বিষয়ে একটি স্বচ্ছ ধারনা পাওয়া যাবে। তবে ইংল্যান্ডের সিরিজটি এফটিপির আওতাভুক্ত।’
আগামী জুনে অস্ট্রেলিয় ক্রিকেট দলের বাংলাদেশে পৌঁছানোর কথা রয়েছে। আগস্ট-সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বাংলাদেশ সফরের সম্ভাবনা রয়েছে। তবে টেস্ট সিরিজ আয়োজনের সুযোগ একেবারেই কম বলে জানান নিজামুদ্দিন। তিনি বলেন,‘ ম্যাাচগুলো আয়োজনের মত পর্যাপ্ত সময় আমরা হাতে পাচ্ছি না। ম্যাচগুলি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ ছিল। সামনের জুনেই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। কাজেই ওই ম্যাচগুলি হওয়ার কোনো সুযোগ আর নেই। ফাইনালের আগে শুধুমাত্র এপ্রিলে সময় আছে আমাদের হাতে। সেটি বরাদ্ধ রাখা হয়েছে শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজ খেলার জন্য। ম্যাচের তারিখ চুড়ান্ত করার চেষ্টা চলছে।’
বাসস/এসএমপি/এমএইচসি/২০২০/-শআ