বাসস দেশ-১৮ : বিভিন্ন দেশের পতিত কৃষি জমি খুঁজে বের করে কনট্যাক্ট ফার্মিং ব্যবস্থার সুপারিশ

102

বাসস দেশ-১৮
কমিটি-পররাষ্ট্র
বিভিন্ন দেশের পতিত কৃষি জমি খুঁজে বের করে কনট্যাক্ট ফার্মিং ব্যবস্থার সুপারিশ
ঢাকা, ১০ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস): পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বিশ্বের বিভিন্ন দেশের পতিত কৃষি জমি খুঁজে বের করে কনট্যাক্ট ফার্মিংয়ের ব্যবস্থা করার সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ. কে. আব্দুল মোমেন, প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক প্রিন্স, নিজাম উদ্দিন জলিল (জন), কাজী নাবিল আহমেদ, মো. হাবিবে মিল্লাত এবং মো. আব্দুল মজিদ খান অংশগ্রহণ করেন।
সভায় বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানী উন্নয়ন ব্যুরোর প্রতিনিধিদের উপস্থিতিতে বাংলাদেশের রফতানির পরিসংখ্যান সম্পর্কিত প্রতিবেদন নিয়ে আলোচনা করা হয়।
সভায় বিদেশে অবস্থিত বাংলাদেশি মিশনগুলোকে সম্পৃক্ত করে পণ্য রফতানির টার্গেট নির্ধারণের পাশাপাশি পণ্য ও বাজার সম্প্রসারণের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় ভারত থেকে যথাসময়ে কোভিড-১৯ ভ্যাক্সিন প্রাপ্তির জন্য পররাষ্ট্রমন্ত্রী, প্রতিমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে অভিবাদন জানানো হয়। সেইসাথে পরবর্তীতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত অন্যান্য প্রতিষ্ঠান থেকে ভ্যাক্সিন আমদানির উদ্যোগ গ্রহণ এবং ভারত থেকে ভ্যাক্সিন আনার প্রক্রিয়াটি চলমান রাখতে যথাযথ তদারকি করার সুপারিশ করা হয়।
সভায় রোহিঙ্গা প্রত্যাবাসনের সর্বশেষ অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়। এ বছরে ফেব্রুয়ারি-মার্চ মাসের মধ্যে জাতিসংঘ এবং উন্নয়ন সংস্থার প্রতিনিধিদের ভাসানটেকে রোহিঙ্গা প্রত্যাবাসনের কার্যক্রম সরেজমিনে পরিদর্শনের আমন্ত্রণ জানানোর সুপারিশ করা হয়।
সভায় ইথিওপিয়ায় বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত কর্মপরিকল্পনা উপস্থাপন করেন। এসময় কমিটি উভয় দেশের মধ্যে বাণিজ্যিক-অর্থনৈতিক-রাজনৈতিক সম্পর্ক সুদৃঢ় করার সুপারিশ করে।
সভায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, ইথিওপিয়ায় নবনিযুক্ত রাষ্ট্রদূত, পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৬০০/-এএএ