বাসস দেশ-৪১ : টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে লিঙ্গ বৈষম্য নিরসন জরুরি : ঢাবি উপাচার্য

146

বাসস দেশ-৪১
ঢাবি-লিঙ্গবৈষম্য
টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে লিঙ্গ বৈষম্য নিরসন জরুরি : ঢাবি উপাচার্য
ঢাকা, ৯ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : ঢাকা বিশ^বিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো.আখতারুজ্জামান টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সমাজ থেকে লিঙ্গ বৈষম্য নিরসনের উপর গুরুত্বারোপ করেছেন।
আজ মঙ্গলবার সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট মিলনায়তনে ‘অধ্যাপক বশিরা মান্নান স্মারক বক্তৃতা’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ গুরুত্বারোপ করেন।
উপাচার্য বলেন, দেশের প্রায় অর্ধেক জনগোষ্ঠী নারী। তাদের পেছনে রেখে জাতীয় অগ্রগতি অর্জন সম্ভব নয়।
এসময় তিনি নারী শিক্ষা, নারীর ক্ষমতায়ন ও নারী অধিকার প্রতিষ্ঠায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৃহীত নানা পদক্ষেপ তুলে ধরেন।
প্রয়াত অধ্যাপক বশিরা মান্নানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে উপাচার্য তাঁর জীবন ও কর্ম থেকে শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যাওয়ার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।
ঢাকা বিশ^বিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক সচিব মিসেস কামরুন নাহার ‘জেন্ডার এন্ড উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ উইথ রেফারেন্সস এসডিজিস’ শীর্ষক স্মারক বক্তৃতা করেন।
অনুষ্ঠানে অধ্যাপক বশিরা মান্নানের বড় ছেলে এবং তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মস্য়ুদ মান্নান স্বাগত বক্তব্য দেন।
বাসস/সবি/এসএস/১৯৫১/-শআ