বাসস দেশ-৩৯ : তিন প্রকল্পে কোরিয়া সরকারের ১৭৯ কোটি টাকার অনুদান

138

বাসস দেশ-৩৯
কইকা-প্রকল্প-চুক্তি
তিন প্রকল্পে কোরিয়া সরকারের ১৭৯ কোটি টাকার অনুদান
ঢাকা,৯ ফেব্রুয়ারি,২০২১ (বাসস) : উদ্যোক্তা উন্নয়ন শিক্ষার প্রসার,সড়ক যোগাযোগ খাতের উন্নয়ন ও সাইবার অপরাধ দমনে দক্ষিণ কোরিয়া সরকার বাংলাদেশকে পৃথক তিনটি প্রকল্পে ১৭৯ কোটি ৩৮ লাখ টাকা সমমূল্যের ২১ দশমিক ২৩ মিলিয়ন মার্কিন ডলারের অনুদান সহায়তা প্রদান করবে।
এ লক্ষ্যে সম্প্রতি বাংলাদেশ সরকার, প্রকল্পসমূহ বাস্তবায়নকারি সংস্থা ও কোরিয়ার আন্তর্জাতিক সহযোগি সংস্থা কোরিয়া ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সীর (কইকা) মধ্যে তিনটি পৃথক চুক্তি সই হয়েছে।
অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, চুক্তির আওতায় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক বাস্তবায়নাধীন ‘তরুন উদ্যোক্তা বিকাশে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়সমূহের সক্ষমতা বৃদ্ধি’ বিষয়ক প্রকল্পে ৬৩ কোটি ৬৭ লাখ টাকার সমমূল্যের ৭ দশমিক ৫ মিলিয়ন ডলার সহায়তা করবে কোরিয়া সরকার। প্রকল্পের অধীনে উদ্যোক্তা উন্নয়ন শিক্ষার জন্য অবকাঠামোগত উন্নয়ন,যুগোপযোগী পাঠ্যসূচি প্রণয়ন,সেবা প্রদানকারি প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধি, সংশ্লিষ্ট অংশীদারদের পারস্পারিক সম্পর্ক ও নেটওয়ার্ক মজবুতকরণ,গবেষণা পরিচালনা এবং উদ্যোক্তাদের পরামর্শ দেয়া হবে।
এছাড়া সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীনে সড়ক ও জনপথ অধিদপ্তরের ‘ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেম(আইটিএস) ব্যবহারের মাধ্যমে বাংলাদেশে নির্ভরযোগ্য ও নিরাপদ জাতীয় সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন’ শীর্ষক প্রকল্পে ৭৫ কোটি ৪৫ লাখ টাকা সমমূল্যের ৮ দশমিক ৯৩ মিলিয়ন ডলারের অনুদান সহায়তা দেয়া হবে। এই অর্থ নিরাপদ, নির্ভরযোগ্য ও টেকসই সড়ক পরিবহণ অবকাঠামো নির্মাণ,দক্ষ ও কার্যকর ট্রাফিক ব্যবস্থাপনায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংযোজন এবং সামগ্রিকভাবে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিতে ব্যবহার করা হবে।
এদিকে, জননিরাপত্তা বিভাগের অধীন বাংলাদেশ পুলিশের ‘ডিজিটাল বাংলাদেশের জন্য নিরাপদ সাইবার স্পেস : বাংলাদেশ পুলিশের জাতীয় ও আঞ্চলিক তদন্ত সক্ষমতা বৃদ্ধি’ বিষয়ক প্রকল্পে ৪০ কোটি ৫৬ লাখ টাকা সমমূল্যের ৪ দশমিক ৮০ মিলিয়ন ডলার অনুদান প্রদান করবে। প্রকল্পের আওতায় দেশে ক্রমবর্ধমান সাইবার অপরাধসহ প্রচলিত অপরাধ সুষ্ঠুভাবে দমনের লক্ষ্যে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের ডিজিটাল তদন্ত সক্ষমতা বৃদ্ধি, সাক্ষ্য-প্রমাণ নির্ভর মামলা পরিচালনার ক্ষেত্রে পুলিশী কার্যক্রম বেগবান করতে গুণগত ডিজিটাল ফরেনসিক সেবা নিশ্চি করা ও উপযুক্ত দক্ষ মানব সম্পদ গড়ে তোলা হবে।
বাসস/সবি/আরআই/১৯১৪/স্বব