বাসস দেশ-৩৬ : ভোলার মনপুরায় বাল্যবিয়ে প্রতিরোধে এ্যাভোকেসি সভা

136

বাসস দেশ-৩৬
বাল্যবিয়ে-সভা
ভোলার মনপুরায় বাল্যবিয়ে প্রতিরোধে এ্যাভোকেসি সভা
ভোলা, ৮ ফেব্রুয়ারি ২০২১ (বাসস): জেলার মনপুরা উপজেলায় আজ ‘বাল্যবিয়ের কারণ, প্রভাব ও প্রতিরোধের উপায়’ বিষয়ক এক এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে।
আজ সোমবার দুপুরে উপজেলা পরিষদের ডাকবাংলোর হলরুমে ইউনিসেফ এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় একটি বেসরকারি উন্নয়ন সংস্থা ‘কোস্ট ট্রাস্ট’ এ অনুষ্ঠানের আয়োজন করে।
মনপুরা উপজেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা রূপ কুমার পাল’র সভাপতিত্বে এ সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম মিঞা।
আরও বক্তব্য রাখেন, ইউনিসেফ-এর শিশু সুরক্ষা কর্মকর্তা জামিল হোসেন, কোস্ট ট্রাস্টের প্রকল্প ব্যবস্থাপক মো. মিজানুর রহমান, মনপুরা প্রেসক্লাবের সভাপতি মো. আলমগীর হোসেন প্রমুখ।
এ সভায় বাল্যবিয়ে সংক্রান্ত গবেষণালব্ধ বিভিন্ন তথ্য উপস্থাপন করা হয়।
সভায় বাল্যবিয়ে প্রতিরোধে সরকারের প্রচেষ্টার প্রতি গুরুত্বারোপ করে আরো কয়েকটি সুনির্দিষ্ট সুপারিশ তুলে ধরা হয়। সেগুলো হলো- ইউনিয়ন পরিষদকে বাল্যবিয়ে বন্ধে আরো সক্রিয় করা, গ্রামে গ্রামে কমিটি গঠন করা, মেয়েদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন এবং ভুয়া জন্মনিবন্ধন রোধ এবং পাশাপাশি এলাকায় বাল্যবিয়ে বন্ধে কাজী, ইমাম, পুরোহিতদের সাথে প্রশাসনের শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলা প্রভৃতি।
বাসস/এনডি/এইচএএম/১৯৫৫/এমকে