বাসস ক্রীড়া-১১ : ১৮ বছর পর দ.আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিতলো পাকিস্তান

124

বাসস ক্রীড়া-১১
ক্রিকেট-পাকিস্তান-দ.আফ্রিকা
১৮ বছর পর দ.আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিতলো পাকিস্তান
রাওয়ালপিন্ডি (পাকিস্তান), ৮ ফেব্রুয়ারি ২০২১ (বাসস/এএফপি): দীর্ঘ ১৮ বছর পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিতলো পাকিস্তান। ঐতিহাসিক এ সিরিজ জয়ে গুরুত্বপুর্ন ভুমিকা রেখেছেন দলটির মিডিয়াম পেসার হাসান আলীর ১০ উইকেট শিকার। প্রথমবারের মত হাসানের ১০ উইকেট শিকারের সুবাদে আজ সোমবার রাওয়াল পিন্ডিতে সিরিজের দ্বিতীয় টেস্টের পঞ্চম দিনে ৯৫ রানে প্রোটিয়াদের পরাজিত করেছে পাকিস্তান। এই জয়ে দুই ম্যাচ সিরিজে সফরকারী দলকে হোয়াইটওয়াশ করলো উপমহাদেশের দলটি।
প্রথম ইনিংসের ন্যায় দ্বিতীয় ইনিংসেও ৫ উইকেট শিকার করেন হাসান। ম্যাচে তার বোলিং ফিগার দাঁড়ায় ১১৬ রানের বিপরীতে ক্যারিয়ার সেরা ১০ উইকেট। জয়ের জন্য ৩৭০ রানের লক্ষ্য নিয়ে দ্বিতীয় ইনিংসের ব্যাটিং শুরু করা দক্ষিন আফ্রিকার ইনিংস পঞ্চম দিনের চা পানের বিরতির আগেই গুড়িয়ে যায় ২৭৪ রানে।
হাসানের নতুন বলের সঙ্গী শাহীন শাহ আফ্রিদি ৫১ রানে তুলে নিয়েছেন চার উইকেট। স্পিনার ইয়াসির শাহ প্রোটিয়াদের শেষ উইকেটটি ফিরিয়ে দিয়ে সামিল হন পাকিস্তানী ক্রিকেটারদের বিজয় উৎসবে। সফরকারীদের হয়ে ওপেনার আইডেন মার্করাম ১০৮ ও টেম্বা বাভুমা ৬১ রান সংগ্রহ করেন। চতুর্থ উইকেট জুটিতে তাদের ১০৬ রানের সংগ্রহ কিছুটা হলেও ভীতি ছড়িয়েছে স্বাগতিক শিবিরে।
মধ্যাহ্ন বিরতির আগে শেষ বল থেকে এক রান নিয়ে বিশ্রামে যান মার্করাম। এ সময় মাত্র ৩ উইকেটে ২১৯ রানে পৌঁছে যায় দক্ষিন আফ্রিকা। এতে বিরতি থেকে ফিরে জয়ের জন্য সফরকারীদের প্রয়োজন ছিল ১৫১ রান। কিন্তু হাসান দ্বিতীয় নতুন বল নিয়ে বোলিংয়ে এসে ধ্বসিয়ে দেন প্রোটিয়াদের ব্যাটিং অর্ডার। মাত্র ৩৩ রানে শেষ ৭ উইকেট হারায় দক্ষিন আফ্রিকা।
যদিও এরই ফাঁকে নিজের পঞ্চম টেস্ট সেঞ্চুরিটি পুর্ন করেছেন মার্করাম। দক্ষিন আফ্রিকার বাইরে এসে প্রথম এই সেঞ্চুরি করা ইনিংসে ১৩টি বাউন্ডারী ও তিনটি ওভার বাউন্ডারি হাকান মার্করাম।
দক্ষিন আফ্রিকার বিপক্ষে বিগত ১২ বারের প্রচেস্টায় এটি ছিল পাকিস্তানের দ্বিতীয় টেস্ট সিরিজ জয়। আটটিতে তারা হেরে গেছে এবং ড্র হয়েছে তিনটি সিরিজ। সর্বশেষ ২০০৩ সালে নিজেদের মাটিতে দক্ষিন আফ্রিকার বিপক্ষে ১-০ ব্যবধানে টেস্ট সিরিজ জয় করেছিল পাকিস্তান। করাচিত অনুষ্ঠিত চলতি সিরিজের প্রথম টেস্টটি জিতে নিয়েছিল ৭ উইকেটে।
১৪ বছর পর সফরে আসা দক্ষিন আফ্রিকার বিপক্ষে এই জয়ে টেস্ট র‌্যাংকিংয়েরও উন্নতি ঘটেছে পাকিস্তানের। আন্তর্জাতিক টেস্ট র‌্যাংকিংয়ে তারা উঠে এসেছে পঞ্চম স্থানে। আর পঞ্চম স্থান থেকে ষষ্ঠ স্থানে নেমে গেছে দক্ষিন আফ্রিকা।
দল দুটি এখন তিন ম্যাচের টি-২০ সিরিজে প্রতিদ্বন্দ্বিতা করবে। আগামী ১১, ১৩ ও ১৪ ফেব্রুয়ারি লাহোরে অনুষ্ঠিত হবে সবগুলো ম্যাচ।
সংক্ষিপ্ত স্কোর-
২য় টেস্ট:
পাকিস্তান ১ম ইনিংস: ২৭২ রান (বাবর আজম ৭৭, ফাহিম আশরাফ ৭৮*, নর্টি ৫/৫৬, মহারাজ ৩/৯০)
দ. আফ্রিকা ১ম ইনিংস: ২০১ রান (বাভুমা ৪৪, হাসান আলী ৫/৫৬)
পাকিস্তান ২য় ইনিংস: ২৯৮ রান (মো. রিজওয়ান ১১৫*, লিন্ডে ৫/৬৪)
দ. আফ্রিকা ২য় ইনিংস: ২৭৪ রান (পুর্ব দিন ১২৭/১), (মার্করাম ১০৮, বাভুমা ৬১, হাসান আলী ৫/৬০)
ফল: পাকিস্তান ৯৫ রানে জয়ী
সিরিজ: পাকিস্তান ২-০ ব্যবধানে জয়ী
বাসস/এএফপি/এমএইচসি/১৮৪৭/স্বব