প্রিমিয়ার লিগ: লিভারপুলকে বিধ্বস্ত করে আরো এগিয়ে গেল সিটি, স্পার্সদের জয় উপহার দিলেন কেন

185

লন্ডন, ৮ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : ইকো গুনডোগানের দুই গোল ও প্রতিপক্ষ গোলরক্ষক এ্যালিসন বেকারের দুটি মারাত্মক ভুলে বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুলকে ৪-১ গোলে বিধ্বস্ত করে প্রিমিয়ার লিগ টেবিলে আরো এগিয়ে গেছে শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটি। এদিকে দিনের আরেক ম্যাচে হ্যারি কেনের দুর্দান্ত নৈপুন্যে ওয়েস্ট ব্রুমকে ২-০ গোলে পরাজিত করেছে টটেনহ্যাম হটস্পার।
গুনডোগানের গোলে অনুপ্রানীত হয়ে আরো দুই গোল করেছন ফিল ফোডেন ও রাহিম স্টার্লিং। এই জয়ে চতুর্থ স্থানে থাকা লিভারপুলের থেকে ১০ পয়েন্ট এগিয়ে গেছে সিটিজেনরা। ২০০৩ সালের পর এ্যানফিল্ডে এটাই সিটির প্রথম জয়।
পেপ গার্দিওলার দলের বিপক্ষে গতকাল কার্যত দাঁড়াতেই পারেনি সমস্য জর্জরিত লিভারপুল। গত ১২ বছরে লিভারপুলের বিপক্ষে এ্যাওয়ে ম্যাচে প্রথম চার গোল করার কৃতিত্ব দেখালো সিটিজেনরা। এই জয়ে দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডকে পাঁচ পয়েন্ট পিছনে ফেলে এগিয়ে গেছে সিটি। গত চার বছরে তৃতীয় শিরোপা জয়ের স্বপ্ন এখন অনেকটাই সতেজ হয়ে উঠেছে সিটির চোখে। সব ধরনের প্রতিযোগিতায় এ নিয়ে টানা ১৪টি ম্যাচে জয়ী হলো সিটিজেনরা। ১৮৯২ সালে প্রিস্টন ও ১৯৮৭ সালে আর্সেনাল ইংলিশ শীর্ষ লিগে এই কৃতিত্ব দেখিয়েছিল।
গার্দিওলা বলেছেন, ‘আমরা আজ দুর্দান্ত খেলেছি। আমি বলে বোঝাতে পারবো কতটা খুশী আমরা। এখানে এসে শেষ পর্যন্ত জয় ছিনিয়ে নেয়াটা সত্যিই গুরুত্বপূর্ণ। খেলোয়াড়দের প্রতি আমি কৃতজ্ঞ। কিন্তু এখন এটি অতীত। ফেব্রুয়ারিতে কেউই চ্যাম্পিয়ন হয়ে যেতে পারেনা।’
১৯৬৩ সালের পর পরপর তিনটি হোম লিগ ম্যাচে পরাচিত হয়ে লিভারপুল এখন অনেকটাই অস্বস্তিতে রয়েছে। ইনজুরির কারনে বিপর্যস্ত বর্তমান চ্যাম্পিয়নরা গত নয়টি লিগ ম্যাচে মাত্র চারটিতের জয় পেয়েছে। এ্যালিসনের দুটি বাজে ভুলের খেসারত দিতে হয়েছে লিভারপুলকে। এ সম্পর্কে রেডস বস জার্গেন ক্লপ বলেছেন, ‘এটা স্পষ্ট যে আমাদের দুটি ভুলের খেসারত দিতে হয়েছে। এখানে সত্যিকার অর্থেই কোন ব্যাখ্যা দেবার কিছু নেই। পুরোটা সময়ই তারা আমাদের উপর চেপে বসেছিল। বড় ম্যাচে একটি ভুলই পরাজয়ের জন্য যথেষ্ঠ।’
রাহিম স্টার্লিংকে ফাউলের অপরাধে ফ্যাবিনহোর বিপক্ষে আদায় করা পেনাল্টি থেকে ৩৮ মিনিটে গুনডোগান সিটিকে এগিয়ে দেবার সুযোগ হাতছাড়া করেন। কিন্তু এই জার্মান মিডফিল্ডার ৪৯ মিনিটে দারুন এক গোলে সিটিকে এগিয়ে দিয়ে সেই ভুল শোধরানোর সুযোগ নষ্ট করেননি। ৬৩ মিনিটে মোহাম্মদ সালহকে ডি বক্সের ভিতর ফাউল করলে সিটি ডিফেন্ডার রুবেন ডায়াসের বিপক্ষে পেনাল্টি উপহার পায় স্বাগতিকরা। সালাহ গোল করে লিভারপুলকে সমতায় ফেরান। এনিয়ে মৌসুমে ২২তম গোল করলেন এই মিশরীয় তারকা। ৭৩ মিনিটে ডায়াসের থেকেও বড় ভুল করেন বসে এ্যালিসন। রেডস এই গোলরক্ষকের সাধারন একটি পাস কেড়ে নিয়ে লিভারপুলের রক্ষনভাগ ভেঙ্গে ফোডেন বল বাড়িয়ে দেন গুনডোগানের দিকে। নিজের দ্বিতীয় গোল করতে কোন ভুল করেননি এই জার্মান তারকা। ৭৬ মিনিটে আবারো ভুল করেন বসে এ্যালিসন। এবার তার বল থেকে বার্নান্ডো সিলভার ক্রসে স্টার্লিং খালি জালে বল পাঠিয়ে সিটিকে আরো এগিয়ে দেন। ইংলিশ মিডফিল্ডার ফোডেন ৮৩ মিনিটে দলের হয়ে চতুর্থ গোলটি করলে দাপুটে জয় বর্তমান চ্যাম্পিয়নদেও বিধ্বস্ত করে সিটি।
টটেনহ্যাম স্টেডিয়ামে ইনজুরি কাটিয়ে দলে ফিরে কেন আবারো কোচ হোসে মরিনহোর আস্থার প্রতিদান দিয়েছেন। এর আগে তিনটি লিগ ম্যাচে পরাচিত হয়ে শীর্ষ চারে থাকার স্বপ্ন অনেকটাই ম্লান হয়ে গিয়েছিল মরিনহোর দলের। কিন্তু কেনকে ফিরে পেয়ে কাল যেন অন্য এক স্পার্সকে মাঠে পাওয়া গেছে। গোঁড়ালির ইনজুরির কাটিয়ে দলে ফেরা কেন কাল যে জয় উপহার দিয়েছেন তা চাপে থাকা মরিনহোর জন্য খুবই জরুরী ছিল। সব ধরনের প্রতিযোগিতায় কেনের ২০তম গোলে টটেনহ্যামের হয়ে তার ২০৮ গোল পূরন হয়েছে। ক্লাবের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার তালিকায় ববি স্মিথের সাথে এখন যৌথভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন ইংলিশ এই অধিনায়ক। ৫৪ মিনিটে কেনের গোলে স্পার্সরা এগিয়ে যাবার চার মিনিটর পর দক্ষিণ কোরিয়ান তারকা সন হেয়াং-মিন দলের ব্যবধান দ্বিগুন করেন।
নতুন বস থমাস টাচেলের অধীনে টানা তৃতীয় জয় তুলে নিয়েছে চেলসি। গতকাল তারা শেফিল্ড ইউনাইটেডকে ২-১ গোলে পরাজিত করে জয়ের ধারা ধরে রেখেছে।