বাসস দেশ-১০ : নাইজেরিয়ার আবুজায় বাংলাদেশ হাইকমিশনে জাতীয় শোক দিবস পালন

163

বাসস দেশ-১০
আবুজা-শোক-দিবস
নাইজেরিয়ার আবুজায় বাংলাদেশ হাইকমিশনে জাতীয় শোক দিবস পালন
ঢাকা, ১৭ আগস্ট, ২০১৮ (বাসস) : নাইজেরিয়ার রাজধানী আবুজায় বাংলাদেশ হাইকমিশনে যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়।
১৫ আগস্ট সকালে আনুষ্ঠানিকভাবে হাইকমিশন ভবনে হাইকমিশনার মোঃ শামীম আহসান জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মাধ্যমে দিনের কর্মসূচী শুরু হয়।
কর্মসূচীর দ্বিতীয় পর্বে সন্ধ্যায় আলোচনা সভা এবং দোয়া মাহফিলের আয়োজন করা হয়। শুরুতে হাইকমিশনার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ অর্পন করেন।
জাতির জনক ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।
পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য জীবনের উপর নির্মিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।
জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।
আলোচনা সভায় বক্তারা জাতির জনকের বর্ণাঢ্য জীবন ও অর্জন সম্পর্কে আলোকপাত করেন। তারা বঙ্গবন্ধুর স্বপ্ন ʿসোনার বাংলা’ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সমবেতভাবে কাজ করে একটি উন্নত ও সমৃদ্ধশালী বাংলাদেশ গড়তে একযোগে কাজ করার আহবান জানান।
হাইকমিশনার মোঃ শামীম আহসান স্বাগত বক্তব্যে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং বাঙালীর প্রতিটি ন্যায়সংগত আন্দোলনে তাঁর অবিস্মরণীয় ভূমিকার কথা তুলে ধরেন। এ প্রসঙ্গে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে সবাইকে কাজ করার আহবান জানান।
বাংলাদেশ কমিউনিটির সদস্যবৃন্দ ও হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও নাইজেরিয়ার অতিথিবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং পরিবারের অন্যান্য শহীদদের আত্মার মাগফেরাত কামনা ও দেশের অব্যাহত সমৃদ্ধির জন্য বিশেষ দোয়া পরিচালনা করা হয়।
বাসস/সবি/এমএন/১৮০২/-আসচৌ