সিরি-এ: ইব্রাহিমোভিচের ৫০০তম গোলে ক্রোটনকে হারিয়ে শীর্ষস্থান মজবুত করলো এসি মিলান

218

মিলান, ৮ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : তলানির দল ক্রোটনকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে সিরি-এ লিগের শীর্ষস্থান আরো শক্তিশালী করেছে এসি মিলান। এই ম্যাচে দুই গোল করে সুইডিশ তারকা জ্লাটান ইব্রাহিমোভিচ ক্লাব ক্যারিয়ারে ৫০০ গোলের মাইলফলক স্পর্শ করেছেন।
২০১১ সালের পর প্রথমবারের মত সিরি-এ লিগের শিরোপা জয়ের স্বপ্নে বিভোর মিলান তাদের এই ৩৯ বছর তারকার কারনেই এবার শুরু থেকে উড়ে চলেছে। শুক্রবার ফিওরেন্টিনাকে ২-০ গোলে হারিয়ে নগর প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলান একদিনের জন্য শীর্ষে উঠেছিল। কিন্তু কালকের এই জয়ে আবারো ইন্টারকে দুই পয়েন্টের ব্যবধানে পিছনে ফেলে শীর্ষস্থানে উঠে এসেছে স্টিফানো পিউলির দল। শনিবার রোমাকে ২-০ গোলে হারিয়ে পাঁচ পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানেই রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাস। ল্যাজিও ১-০ গোলে কালিয়ারিকে পরাজিত করে রোমার সমান ৪০ পয়েন্ট সংগ্রহ কওে পঞ্চম স্থান ধরে রেখেছে।
সান সিরোতে ৩০ মিনিটে গোল করে ইব্রাহিমোভিচ ৯টি ভিন্ন ক্লাবের হয়ে ক্যারিয়ারের ৫০০তম গোলের মাইলফলক স্পর্শ করেন। ৬৪ মিনিটে তিনি এই রেকর্ড ৫০১’এ উন্নীত করেন। থিও হার্নান্দেজের ক্রসে ইব্রা মিলানের হয়ে ৮৩তম গোল করলে ব্যবধান দ্বিগুন করে স্বাগতিকরা। পিউলি বলেছেন, ‘এই পর্যায়ে এসে এই ধরনের ফর্ম ধরে রাখার অর্থ হচ্ছে তুমি অবশ্যই একজন বিশেষ পেশাদার খেলোয়াড়। ইব্রার শারিরীক দক্ষতা অন্য যে কারোর তুলনায় অনন্য। সে সত্যিকার অর্থেই একজন চ্যাম্পিয়ন যার মধ্যে দুর্দান্ত মানসিকতা রয়েছে। মাঝে মাঝে সে পরিশ্রান্ত অনুভব করলেও কখনই ম্যাচ ছেড়ে দেয়না।’
মিলানের হয়ে এরপর ৬৯ ও ৭০ মিনিটে পরপর দুই গোল দিয়েছেন আন্টে রেবিচ। ক্রোটন গোলরক্ষক এ্যালেক্স কোরডাজকে পরাস্ত করতে খুব একটা কষ্ট করতে হয়নি এই ক্রোয়েট এ্যাটাকারকে। ৬৮ মিনিটে হাকান কালহানোগ্লর কর্ণার থেকে রেবিচের হেডে মিলান ৩-০ ব্যবধানে এগিয় যায়। এর কয়েক সেকেন্ড পর ইব্রাহিমোভিচের স্ট্রাইক কোরডাজ রুখে দিলে ফিরতি বলে গোল পান রেবিচ।
পিউলি বলেছেন, ‘শীর্ষ সাত দলই শিরোপা জয়ের দাবীদার এবং সকলেই শীর্ষ চারে থাকার লড়াই চালিয়ে যাচ্ছে। এখনই টেবিলের দিকে তাকানোর সময় আসেনি। সামনে আরো অনেকগুলো চ্যালেঞ্জিং ম্যাচ রয়েছে। ইউরোপা লিগও শুরু হতে যাচ্ছে।’
সুইডিশ ক্লাব মালমোর হয়ে পেশাদার ফুটবলে অভিষেক এবং তারপর ১৯৯৯ সালের অক্টোবরে প্রথম গোলের পর ২২ বছরের অভাবনীয় ক্যারিয়ারে ইব্রাহিমোভিচকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। ম্যাচ শেষে ১৫ মিনিট আগে বদলী বেঞ্চে চলে যাওয়া ইব্রা বলেছেন, ‘এর অর্থ হচ্ছে আমি ক্যারিয়ারে বেশ কিছু গোল করেছি। নিজের সম্ভাব্য সেরাটা দিয়ে এখনো যে দলকে সহযোগিতা করে যাচ্ছি সেটাই গুরুত্বপূর্ণ। আমার কাজই হচ্ছে গোল করা ও গোলের সুযোগ তৈরী করে দেয়া।’
ইব্রাহিমোভিচ ক্লাব ক্যারিয়ারে ৮২৫ ম্যাচে এই ৫০০ গোলের মাইলফলক স্পর্শ করলেন। এর মধ্যে খেলেছেন তিনটি সিরি-এ ক্লাবে, জুভেন্টাস, ইন্টার ও এসি মিলানে। এছাড়া পিএসজি, ম্যানচেস্টার ইউনাইটেড, বার্সেলোনা, আয়াক্স ও লস এ্যাঞ্জেলসেও খেলেছেন। এর মধ্যে পিএসজির হয়ে সর্বোচ্চ ১৫৬ গোল করেছেন। এছাড়া মিলানের হয়ে ৮৩, ইন্টারের হয়ে ৬৬, এলএ গ্যালাক্সি ৫৩, আয়াক্স ৪৮, ম্যান ইউ ২৯, জুভেন্টাস ২৬, বার্সেলোনা ২২ ও মালমোর হয়ে করেছেন ১৮ গোল। সব মিলিয়ে ৫০১ গোলের দুর্দান্ত এক রেকর্ড শোভা পাচ্ছে ইব্রার নামের পাশে।
বিভিন্ন লিগে করেছেন ৩৯৬টি গোল, ৫৭টি ইউরোপীয়া প্রতিযোগিায় ও ৪৮টি কাপ ম্যাচে।
২০২০ সালে সাবেক এই সুইডিশ তারকা মিলানে ফিরে এসে এ পর্যন্ত ৩৭ ম্যাচে করেছেন ২৭ গোল। এবারের মৌসুমে ১১ ম্যাচে করেছেন ১৪ গোল। করোনভাইরাস ও ইনজুরির কারনে বেশ কিছুটা সময় সাইডলাইনে ছিলেন। সুইডেনের সর্বকালের সর্বোচ্চ এই গোলদাতা জাতীয় দলের জার্সি গায়ে ১১৬ ম্যাচে করেছেন ৬২ গোল।
রোমে সিরো ইমোবিলের একমাত্র গোলে রোমাকে পরাজিত করেছে ল্যাজিও। টানা ছয় জয়ে ল্যাজিও নাপোলিকে পিছনে ফেলে রোমার সমান পয়েন্ট সংগ্রহ করেছে। গত আসরের গোল্ডেন বুট বিজয়ী ইমোবিলে এনিয়ে এবারের মৌসুমে ১৪তম গোল করলেন।