বাসস দেশ-৫৪ : বাংলাদেশ সেনা, নৌ এবং বিমান বাহিনীর কোভিড-১৯ টিকাদান কার্যক্রম শুরু

206

বাসস দেশ-৫৪
টিকা- প্রতিরক্ষা মন্ত্রণালয়
বাংলাদেশ সেনা, নৌ এবং বিমান বাহিনীর কোভিড-১৯ টিকাদান কার্যক্রম শুরু
ঢাকা, ৭ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনীর কোভিড-১৯ টিকাদান কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। আজ থেকে এই কার্যক্রম শুরু হয় বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
এতে বলা হয়, বাংলাদেশ সেনাবাহিনী সরকারী সিদ্ধান্ত অনুযায়ী আজ থেকে দেশব্যাপী কোভিড-১৯ ভ্যাকসিনেশন কার্যক্রমের আওতায় সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) ঢাকায় আনুষ্ঠানিকভাবে সেনাবাহিনীর সদস্যদের মাঝে টিকাদান কার্যক্রম শুরু হয়।
ভারপ্রাপ্ত সেনাবাহিনী প্রধান কোয়াটার মাস্টার জেনারেল (কিউএমজি) লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, ওএসপি, এনডিইউ, পিএসসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই টিকাদান কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। উদ্বোধনের পর সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ (সিজিএস) লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান, এসবিপি, এসজিপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি প্রথমে টিকা গ্রহণ করেন। পরে সেনাবাহিনীর উধ্বর্তন কর্মকর্তাগণ টিকা গ্রহণ করেন।
উদ্বোধনী দিনে প্রায় ২০০ জন সেনাসদস্যকে টিকা দেয়া হয়। টিকা গ্রহণকারী সকল সেনাসদস্য কোভিড-১৯ ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম ‘সুরক্ষা’ (surokkha.gov.bd) ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধন সম্পন্ন করেন। এছাড়াও, দেশের অন্যান্য সকল সম্মিলিত সামরিক হাসপাতালেও একযোগে এই টিকাদান কার্যক্রম শুরু হয়।
উল্লেখ্য, প্রতিদিন নিবন্ধনধারীদের মধ্য হতে প্রায় ৫০০ জনকে টিকা প্রদান করা হবে। উক্ত অনুষ্ঠানে উধ্বর্তন সেনা কর্মকর্তাগণ এবং বিভিন্ন পদবীর সামরিক ও অসামরিক সদস্যগণ উপস্থিত ছিলেন।
বাংলাদেশ নৌবাহিনী : করোনা ভাইরাস মোকাবেলায় সারাদেশে একযোগে টিকাদান কার্যক্রমের অংশ হিসেবে নৌবাহিনীর সকল সদস্যকে টিকাদান কার্যক্রম আজ শুরু হয়েছে। এ উপলক্ষে ঢাকা, চট্টগ্রাম ও খুলনা নৌ অঞ্চলে নৌবাহিনীর সকল হাসপাতালে আজ সকাল থেকে এ টিকাদান শুরু হয়। নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল ঢাকাস্থ বানৌজা হাজী মহসীনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কর্মসূচীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ টিকা প্রদানের মাধ্যমে করোনা মুক্ত বাংলাদেশ হবে মুজিব বর্ষের শ্রেষ্ঠ উপহার বলে প্রধান অতিথি আশা প্রকাশ করেন।
করোনা ভাইরাস মোকাবেলায় বর্তমান সরকারের গৃহীত পদক্ষেপ সঠিকভাবে বাস্তবায়নের লক্ষ্যে নৌবাহিনীর সামরিক ও অসামরিক সদস্যদের সকাল ৯টা হতে ১০ টা ৩০ মিনিট পর্যন্ত টিকা প্রদান করা হচ্ছে। এর আগে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী সকল সামরিক ও অসামরিক নৌ সদস্যদের নিবন্ধন কার্যক্রম শুরু হয়।
বাংলাদেশ বিমান বাহিনী : সরকারী সিদ্ধান্ত অনুযায়ী আজ থেকে দেশব্যাপী কোভিড-১৯ ভ্যাকসিনেশন কার্যক্রমের আওতায় বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বাশারের মেডিক্যাল স্কোয়াড্রন, ঢাকায় আনুষ্ঠানিকভাবে বিমান বাহিনীর সদস্যদের মাঝে টিকাদান কার্যক্রম শুরু হয়।
বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি এই টিকাদান কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। টিকাদান কর্মসূচী উদ্বোধনের সময় বাংলাদেশ বিমান বাহিনী প্রধান প্রথমে টিকা গ্রহণ করেন। পরে বাংলাদেশ বিমান বাহিনীর উর্দ্ধতন কর্মকর্তাগণ ও অন্যান্য সদস্যদের করোনাভাইরাসের টিকা প্রদান করা হয়। উদ্বোধনী দিনে বাংলাদেশ বিমান বাহিনীর ৩০ জন সদস্যকে টিকা প্রয়োগ করা হয়। টিকা গ্রহণকারী বিমান বাহিনীর সকল সদস্য কোভিড-১৯ ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম (surokkha.gov.bd) ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধন সম্পন্ন করেন। এছাড়াও, বাংলাদেশ বিমান বাহিনীর সকল ঘাঁটিতে একযোগে এই টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। উক্ত টিকাদান কর্মসূচীতে বাংলাদেশ বিমান বাহিনীর উর্দ্ধতন কর্মকর্তাগণ সহ অন্যান্য সদস্যগণ উপস্থিত ছিলেন।
প্রতিরক্ষা মন্ত্রণালয় : প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি ঢাকা সিএমএইচে টিকা গ্রহণ করেন। পরবর্তীতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রায় ৫০ জন উধ্বর্তন কর্মকর্তা টিকা গ্রহণ করেন।
বাসস/সবি/এমএআর/২২১১/এবিএইচ