বাসস দেশ-৫১ : কৃষিমন্ত্রীর সঙ্গে পোল্ট্রি শিল্পের সমস্যা ও সম্ভাবনা নিয়ে বিপিআইসিসির আলোচনা

164

বাসস দেশ-৫১
রাজ্জাক-বিপিআইসিসি
কৃষিমন্ত্রীর সঙ্গে পোল্ট্রি শিল্পের সমস্যা ও সম্ভাবনা নিয়ে বিপিআইসিসির আলোচনা
ঢাকা, ৭ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে দেশের পোল্ট্রি শিল্পে বিদ্যমান সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেছে বাংলাদেশ পোল্ট্রি ইন্ড্রাস্ট্রি সেন্ট্রাল কাউন্সিলের (বিপিআইসিসি)।
আজ রবিবার দুপুরে সচিবালয়ে কৃষিমন্ত্রীর অফিস কক্ষে সাক্ষাৎ করেন বিপিআইসিসি’র একটি প্রতিনিধি দল।
প্রতিনিধি দলে ছিলেন বিপিআইসিসির সভাপতি মসিউর রহমান, সহ-সভাপতি শামসুল আরেফিন খালেদ, ওয়ার্ল্ড’স পোল্ট্রি এসোসিয়েশন বাংলাদেশ শাখার সভাপতি আবু লুৎফে ফজলে রহিম খান এবং ফিড ইন্ডাস্ট্রিজ এসোসিয়েশন বাংলাদেশের সাধারণ সম্পাদক মো. আহসানুজ্জামান।
সাক্ষাৎকালে তারা দেশের পোল্ট্রি শিল্পে বিদ্যমান সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। বিপিআইসিসির নেতৃবৃন্দ করোনার কারণে পোল্ট্রি শিল্পের সমস্যা তুলে ধরেন। প্রতিনিধিবৃন্দ দেশে ভুট্টার উৎপাদন আরও বাড়াতে কৃষিমন্ত্রীকে অনুরোধ করেন। তারা বলেন, পোল্ট্রি ফিডের প্রায় সবটাই আসে ভুট্টা থেকে। সেজন্য উৎপাদন বাড়াতে পারলে ফিডের খরচ অনেক হ্রাস পাবে।
তাছাড়া বয়লার মুরগির মাংস নিরাপদ ও স্বাস্থ্যকর এই বার্তাটি কীভাবে ভোক্তার কাছে আরও জোরালভাবে পৌঁছানো যায় সে ব্যাপারে কৃষিমন্ত্রীর সহযোগিতা কামনা করেন। এছাড়া, নেতৃবৃন্দ পোল্ট্রি শিল্পে সরবরাহকৃত বিদ্যুৎ বিলের উপর ২০% রিবেট পুনরায় চালুর অনুরোধ করেন।
কৃষিমন্ত্রী বলেন, মুরগির মাংস নিরাপদ ও স্বাস্থ্যকর এই বার্তাটি সবার কাছে পৌঁছে দিতে হবে। ফার্মের মুরগিতে মানুষের আগ্রহ বাড়াতে হবে। সেই লক্ষ্যে কৃষি মন্ত্রণালয় প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবে। তিনি বলেন, ভুট্টার উৎপাদন আরও বাড়াতে কাজ চলছে দেশের আবহাওয়া ভুট্টা চাষের জন্য খুবই উপযোগী। দক্ষিণাঞ্চলের লবণাক্ত জমিতেও এখন ভুট্টার ভাল ফলন হচ্ছে। কাজেই, কয়েক বছরের মধ্যেই ভুট্টার উৎপাদন দ্বিগুণ হয়ে যাবে।
বৈঠকে দেশের পোল্ট্রি শিল্পের উন্নয়ন ও বিকাশে কৃষি মন্ত্রণালয়ের পক্ষে থেকে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করা হবে বলে কৃষিমন্ত্রী প্রতিনিধি দলকে আশ্বাস প্রদান করেন।
বাসস/সবি/এমএআর/২১৩৬/এসই