বাসস ক্রীড়া-১৫ : স্ট্রাসবুর্গকে হারিয়ে লিগ ওয়ান তালিকার শীর্ষে লিয়ঁ

73

বাসস ক্রীড়া-১৫
ফুটবল-লিগ ওয়ান-ফ্রান্স
স্ট্রাসবুর্গকে হারিয়ে লিগ ওয়ান তালিকার শীর্ষে লিয়ঁ
প্যারিস, ৭ ফেব্রুয়ারি ২০২১ (বাসস/এএফপি): মেমফিস ডিপের জোড়া গোলে শনিবার লিগ ওয়ানের ম্যাচে স্ট্রাসবুর্গকে ৩-০ ব্যবধানে হারিয়েছে ১০ জনের লিয়ঁ। এই জয়ে তারা লিগ তালিকার শীর্ষে আরোহনের পাশাপাশি চাপের মধ্যে ফেলে দিয়েছে শিরোপা প্রতিদ্বন্দ্বি অন্য ক্লাবগুলোকে।
রুডি গার্সিয়ার দলটি বর্তমানে আগের শীর্ষ ক্লাব লিলির চেয়ে এক পয়েন্ট বেশী নিয়ে সেরা অবস্থান দখল করেছে। এদিকে বর্তমান চ্যাম্পিয়ন প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) পড়ে আছে তাদের চেয়ে তিন পয়েন্টের ব্যবধানে। পরের ম্যাচে চির প্রতিদ্বন্দ্বি মার্শেই’র মোকাবেলা করবে প্যারিস জায়ান্টরা। আর লিলি খেলবে ধুকতে থাকা নঁতের বিপক্ষে।
লিগ ওয়ানে গত ২১টি ম্যাচের মধ্যে একটি ম্যাচে হেরেছে লিয়ঁ। সর্বশেষ ২০০৮ সালে লিগ ওয়ান শিরোপা জয়ের পর এবার তারা সেটি পুনরুদ্ধারে উঠে পড়ে নেমেছে। কোচ গার্সিয়া বলেন,‘ আমরা খুবই ভাল একটি ম্যাচ খেলেছি। দলের খেলা দেখে আমি দারুন মজা পেয়েছি। টানা চতুর্থ এই ম্যাচ জয়ে আমরা ঐক্যবদ্ধ থাকতে চেয়েছিলাম। এর মাধ্যমে চেয়েছিলাম শিরোপা লড়াইয়ে থাকা অন্য ক্লাবগুলোকে চাপে ফেলতে।’
গ্রপামা স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই চাপে পড়ে যায় স্বাগতিক লিয়ঁ। মাত্র ৪০ সেকেন্ডের ব্যবধানে পরপর দুটি হলুদ কার্ড দেখে ম্যাচের ১৪ মিনিটে আদ্রিয়েন থমাসন মাঠ ছাড়তে বাধ্য হলে ১০ জনের দলে পরিণত হয় স্ট্রাসবুর্গ।
এর কিছুক্ষণ পরই ম্যাচের ২০ মিনিটে প্রথম গোলটি করেন ডিপে। যেটি ছিল এই মৌসুমে তার ১২তম গোল। পরের মুহুর্তে ডাচ এই ফরোয়ার্ডের আরেকটি আক্রমন রুখে দেন স্ট্রাসবুর্গের গোল রক্ষক আইজি কাওয়াশিমা। তবে ম্যাচের বয়স আধা ঘন্টার কোটা পেরুনোর সময় কার্ল টোকো একম্বি গোল করে দ্বিগুন ব্যবধানে পৌঁছে দেন লিয়ঁকে। থিয়াগো মেন্ডেসের পাস থেকে বল পেয়ে লক্ষ্য ভেদ করেছেন তিনি।
বিরিতর পর ম্যাচের ৬৮ মিনিটে ফ্রি কিক থেকে নিজের দ্বিতীয় গোলটি করেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক উইঙ্গার ডিপে। অবশ্য মাঠে নামার আগে চার ম্যাচে গোলহীন ছিলেন তিনি। তার ফ্রিকিকের শটের বলটি বাঁক নিয়ে আশ্রয় নেয় স্ট্রাসবুর্গের জালে।
শনিবার অনুষ্ঠিত লিগ ওয়ানের অন্য ম্যাচে লরিয়েন্ট ১-০ গোলে রেইমসকে হারিয়ে তাদের অসাধারণ অগ্রাভিযান অব্যাহত রেখেছে। গত সপ্তাহে তারা ৩-২ গোলে হারিয়ে দিয়েছিল পিএসজিকে। গতকালের এই জয়ে তলানির তিন দলের তালিকা থেকে ৩ পয়েন্টের ব্যবধানে এগিয়ে গেছে ক্লাবটি।
শনিবার অনুষ্ঠিত রেনে বনাম লেন্সের মধ্যকার আপর ম্যাচটি গোল শুন্য ড্র হয়েছে।
বাসস/এএফপি/এমএইচসি/২০৩৫/স্বব