বাসস দেশ-৪৮ : দখলকৃত বনভূমি উদ্ধারে জরুরি ভিত্তিতে প্ল্যান অফ এ্যাকশন গ্রহণের সুপারিশ

136

বাসস দেশ-৪৮
কমিটি-বন-পরিবেশ
দখলকৃত বনভূমি উদ্ধারে জরুরি ভিত্তিতে প্ল্যান অফ এ্যাকশন গ্রহণের সুপারিশ
ঢাকা, ৭ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় অবৈধ দখলকৃত বনভূমি উদ্ধারে জরুরিভাবে একটি প্ল্যান অফ এ্যাকশন গ্রহণ করার সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী’র সভাপতিত্বে আজ রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটি সদস্য পরিবেশন, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ, তানভীর শাকিল জয়, জাফর আলম, মো. রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন সভায় অংশ গ্রহণ করেন।
কমিটির সভায় শিল্প প্রতিষ্ঠান/কলকারখানা স্থাপনে যে বনভূমি অবৈধভাবে দখল করা হয়েছে– সেগুলো উদ্ধারে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করতে সুপারিশ করে।
কমিটি বন অধিদপ্তরের অধীন মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের কর্মতৎপরতা নিয়মিত তদারকি করতে সুপারিশ করে।
সভায় উল্লেখ করা হয়, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে অবৈধ ইটভাটার বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে ২০১৫-১৬ অর্থবছর হতে নভেম্বর ২০২০ পর্যন্ত ১ হাজার ২৮৬টি অভিযান পরিচালনা করে ২ হাজার ১টি মামলা দায়ের করা হয়। এ সময় ৩১ কোটি ৬১ লাখ ৭৫ হাজার ৪’শ টাকা জরিমানা করে ২৮ কোটি ৪৭ লাখ ৩৫ হাজার ৪শ টাকা আদায় ও ১৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদানসহ ৫৪২টি ইটভাটা উচ্ছেদ বা আংশিক ভেঙ্গে ফেলা হয়েছে।
সভায় জানানো হয়– সুন্দরবনে বর্তমানে “সুন্দরবনে পরিবেশবান্ধব পর্যটন (ইকোট্যুরিজম) সুবিধা সম্প্রসারণ ও উন্নয়ন” প্রকল্প চলমান রয়েছে। উক্ত প্রকল্পটি ২৪৯৫.৬০৪ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে জানুয়ারী ২০২০ হতে ডিসেম্বর ২০২২ মেয়াদে বাস্তবায়নের জন্য অনুমোদিত হয়েছে। সুন্দরবনে পরিবেশবান্ধব পর্যটন সুবিধা সম্প্রসারণ ও মান উন্নয়নের মাধ্যমে সুন্দরবনের পরিবেশ সুরক্ষার জন্য প্রকল্পটি সুন্দরবন পশ্চিম ও সুন্দরবন পূর্ব বিভাগে বাস্তবায়িত হচ্ছে।
এছাড়াও সভায় বন বিভাগের বেদখলকৃত জায়গা ও দখলদারদের একটি তালিকা উপস্থাপন করা হয়। তালিকায় উল্লেখ করা হয়, সারা দেশের জবরদখলকৃত ১ লাখ ৩৮ হাজার ৬১৩ দশমিক ০৬ একর সংরক্ষিত বনভূমির দখলদারদের সংখ্যা ৮৮ হাজার ২১৫ জন এবং জবরদখলকৃত ১ লাখ ১৮ হাজার ৫৪৫.৭৮ একর অন্যান্য বনভূমির দখলদারদের সংখ্যা ৭২ হাজার ৩৫১ জন।
সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, ভূমি মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/২০০২/-কেএটি