বাসস ক্রীড়া-২ : রোনাল্ডোর গোলে জুভেন্টাসের জয়, জেনোয়ার কাছে পরাজিত নাপোলি

111

বাসস ক্রীড়া-২
ফুটবল-সিরি-এ
রোনাল্ডোর গোলে জুভেন্টাসের জয়, জেনোয়ার কাছে পরাজিত নাপোলি
রোম, ৭ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : ক্রিস্টিয়ানো রোনাল্ডোর গোলে শনিবার রোমাকে ২-০ ব্যবধানে পরাজিত করে সিরি-এ লিগের তৃতীয় স্থানে উঠে এসেছে বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাস। ৩৬ বছরে পা রাখার একদিন পরেই চিরসবুজ পর্তুগীজ এই তারকা ইতালিয়ান জায়ান্টদের জয় উপহার দিলেন। এ দিকে দিনের আরেক ম্যাচে জেনোয়ার কাছে ২-১ গোলের হতাশাজনক পরাজয় বরণ করেছে নাপোলি।
শুক্রবার ফিওরেন্টিনাকে ২-০ গোলে পরাজিত করে শীর্ষস্থান নিশ্চিত করেছিল ইন্টার মিলান। তাদের থেকে পাঁচ পয়েন্ট পিছিয়ে এখন তৃতীয় স্থানে রয়েছে জুভরা।
চতুর্থ স্থানে থাকা রোমার পরাজয়ে তাদেরকে ধরার সুযোগ হাতছাড়া করেছে নাপোলি। তিন পয়েন্ট পিছিয়ে নাপোলিকে পঞ্চম স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে। গত তিন লিগ ম্যাচে এটি নাপোলির দ্বিতীয় পরাজয়।
তুরিনের আলিঁয়াজ স্টেডিয়ামে ম্যাচের ১৩ মিনিটে রোনাল্ডোর গোলে এগিয়ে যায় স্বাগতিক জুভেন্টাস। এবারের মৌসুমে এটি রোনাল্ডোর ১৬তম গোল। এর মাধ্যমে ইন্টারের রোমেলু লুকাকুকে ছাড়িয়ে এখনো পর্যন্ত সিরি-এ লিগে শীর্ষ গোলদাতা হিসেবে নিজেকে ধরে রেখেছেন পর্তুগীজ এই সুপারস্টার। সপ্তাহের মাঝামাঝিত ইন্টারের বিপক্ষে ইতালিয়ান কাপে দুই গোল করেছিলেন রোনাল্ডো। লিগে টানা তিন ম্যাচ পর রোনাল্ডো কাল গোল পেয়েছেন। পাঁচবারের ব্যালন ডি’র বিজয়ী রোনাল্ডোর শট ২৩ মিনিটে ক্রসবারে না লাগলে ও বিরতির সাত মিনিট আগে রোমা গোলরক্ষক পাও লোপেজ রুখে না দিলে জুভেন্টাসকে হয়ত আরো গোল উপহার দিতে পারতেন।
ম্যাচ শেষের ২০ মিনিট আগে ডিয়ান কুলুসেভিস্কির ক্রস থেকে রোনাল্ডোকে আটকাতে গিয়ে রোমার ব্রাজিলিয়ান ডিফেন্ডার রজার ইবানেজ আত্মঘাতি গোলে জুভেন্টাসের ব্যবধান দ্বিগুন করতে সহযোগিতা করেন।
এর আগে প্রথম মোকাবেলায় রোমার সাথে ২-২ গোলে ড্র করেছিল ইতালিয়ান জায়ান্টরা। ম্যাচ শেষে জুভেন্টাস কোচ আন্দ্রে পিরলো বলেন, ‘আমরা এই ধরনের একটি ম্যাচের প্রস্তুতি নিয়েছিলাম। ফিরতি ম্যাচটিতে রোমা আমাদের বিপক্ষে একই ধরনের কৌশলে খেলতে নেমেছিল। কিন্তু এবার আমরা আগের ম্যাচের পুনরাবৃত্তি করতে দেইনি। মানসিক ভাবে আমরা অনেকটাই এগিয়ে ছিলাম। রক্ষনভাগে আমরা বেশ শক্তিশালী ছিলাম এবং আগেরবারের তুলনায় অনেক বেশী সতর্ক ছিলাম।’
২০২১ সালে এনিয়ে সাত ম্যাচে ছয়টিতে জয়ী হলো জুভেন্টাস। এর মাধ্যমে কোচ হিসেবে পিরলোও নিজের দক্ষতাকে ক্রমেই প্রতিষ্ঠিত করে তুলছেন। ইতালিয়ান বিশ^কাপ জয়ী দলের সাবেক এই খেলোয়াড় বলেছেন, ‘প্রত্যেকেই ম্যাচ ও পরাজয় থেকে শিক্ষা নিয়ে থাকে। প্রতিটি ম্যাচেই শেখার কিছু না কিছু আছে। বিশেষ করে ইতালিতে ম্যাচগুলোর মধ্যে অন্য ধরনের একটি কৌশল থাকে। যে কারনে প্রতিটি ম্যাচ একইভাবে খেলা মোটেই সম্ভব নয়।’
পাওলো ফোনসেকার রোমা এবারের মৌসুমে অন্যান্য শীর্ষ আটটি দলের বিপক্ষে পরাজিত হয়নি। সাবেক অধিনায়ক এডিন জেকো কোচের বিবেচনায় বাদ পড়ার পর দলে ফিরেছিলেন। কিন্তু বসনিয়ান এই তারকার উপস্থিতি রোমাকে খুব একটা উপকৃত করতে পারেনি। জুভেন্টাসের থেকে এক ম্যাচ বেশী খেলে দুই পয়েন্ট পিছিয়ে রয়েছে রোমা।
ফোনসেকা বলেছেন, ‘আমরা অনেক বেশী শট নিয়েছি, অনেক বেশী চিন্তিত ছিলাম। কিন্তু এসব ম্যাচে যে দল গোল করবে জয়ের সুযোগ তাদেরই বেশী থাকবে। রোনাল্ডোর মত খেলোয়াড়রাই মূলত ম্যাচে পার্থক্য গড়ে দেয়। সে কারনেই সে বিশে^র সেরা খেলোয়াড়।’
জেনোয়াতে গোরান পানডেভের দুই গোলে নাপোলি আর পেরে উঠেনি। লিগে এই দুই দলের প্রথম ম্যাচে জেনোয়া ৬-০ গোলে বিধ্বস্ত হয়েছিল। করোনা পজিটিভ হওয়ায় দুই ডিফেন্ডার কালিদু কুলিবালি ও ফাওজি ঘুলাম ও ফরোয়ার্ড ড্রিয়েস মার্টিনেসকে ছাড়াই কাল মাঠে নেমেছিল নাপোলি, এই তিন খেলোয়াড়ের অনুপস্থিতি দলকে ভুগিয়েছে। ১১ মিনিটে মিলান বাডেলির সহযোগিতায় পানডেভ স্বাগতিকদের এগিয়ে দেন। ১৫ মিনিট পর মিহা জাচের ক্রসে উত্তর মেসিডোনিয়ার ৩৭ বছর বয়সী এই স্ট্রাইকার ব্যবধান দ্বিগুন করার পাশাপাশি দলের জয় নিশ্চিত করেন। ৭৯ মিনিটে মাত্তেও পলিটানোর গোলটি নাপোলিকে কেবল সান্তনাই দিয়েছে।
এই জয়ে টেবিলের ১১তম স্থানে উঠে এসেছে জেনোয়া। ডিসেম্বরের শেষে ১৩ ম্যাচ পর তাদের অবস্থান ছিল ১৯তম।
আগামী সপ্তাহে জুভেন্টাসের বিপক্ষে ঘরের মাঠের গুরুত্বপূর্ণ ম্যাচের আগে জয়ের সুযোগ হাতছাড়া হওয়ায় হতাশা প্রকাশ করে নাপোলি বস জেনারো গাত্তুসো বলেছেন, ‘এই ম্যাচে আমাদের বেশ কিছু ভুল হয়েছে। এ বছর আমরা অনেকগুলো গোল হজম করেছি যা খুবই হতাশার।’
ঘরের মাঠে তিন গোলে এগিয়ে থেকেও তুরিনোর সাথে ৩-৩ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে আটালান্টা। রেলিগেশন জোন থেকে এক পয়েন্ট উপরে থাকা তুরিনোর নতুন কোচ ডেভিড নিকোলার অধীনে এটি তিন ম্যাচে তৃতীয় ড্র।
বাসস/নীহা/১৩২০/স্বব