দুই মেগা প্রকল্প বাস্তবায়ন হলে বদলে যাবে রেল যোগাযোগ ব্যবস্থার চিত্র : রেলপথ মন্ত্রী

333

চট্টগ্রাম, ৬ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, দুই মেগা প্রকল্প বাস্তবায়ন হলে রেল যোগাযোগ ব্যবস্থার চিত্র বদলে যাবে।
তিনি বলেন, “ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেয়া দশটি মেগা প্রকল্পের মধ্যে দু’টি হলো রেলওয়ের।এর মধ্যে একটি পদ্মা সেতুর উপর ট্রেনের যাত্রা। অন্য প্রকল্পটি মিয়ানমার, চীন ও ভারতের সাথে সরাসরি রেল যোগাযোগ। রেলওয়ের এই দুই মেগা প্রকল্প বাস্তবায়ন হলে বদলে যাবে রেল যোগাযোগ ব্যবস্থার চিত্র। পাশাপাশি বাড়বে কর্মসংস্থানও।
মন্ত্রী আজ দুপুরে চট্টগ্রামের দোহাজারী রেল স্টেশন চত্বরে দুই জোড়া ডেমু ট্রেন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যেএসব কথা বলেন। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম ৮ আসনের সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ, চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী, রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী এবং পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) জাহাঙ্গীর হোসেন।
রেল চলাচল আরামদায়ক ও নিরাপদ উল্লেখ করে মন্ত্রী বলেন, রেললাইন সংস্কার ও রেলের উন্নয়নে মেগা প্রকল্প গ্রহণ করা হচ্ছে। ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইনের কাজ শেষ করে ট্রেন চলাচলের উপযোগী করা হবে। প্রথম পদক্ষেপ হিসেবে পরীক্ষামূলকভাবে এখানে ডেমু ট্রেন দেয়া হয়েছে। যোগাযোগ ব্যবস্থাকে উন্নত করার লক্ষ্যে সামনে আরও ট্রেন সম্প্রসারিত করা হবে।
উদ্ধোধন হওয়া দুই জোড়া ট্রেনের এক জোড়া চলবে চট্টগ্রাম-দোহাজারী রুটে। অন্যটি চলবে চট্টগ্রাম-পটিয়া রুটে। এছাড়া চট্টগ্রাম-কক্সবাজারের রেল যোগাযোগ উন্নত করার লক্ষ্যে দোহাজারীতে একটি অত্যাধুনিক জংশন গড়ে তোলা হবে বলেও জানান রেলপথ মন্ত্রী সুজন। রেলওয়ে সূত্র জানায়, চট্টগ্রাম-পটিয়া-দোহাজারী রুটে আগামীকাল থেকে চলাচল শুরু করবে এই দুই জোড়া ট্রেন।
পূর্ব ঘোষিত রুটিন অনুযায়ী, চট্টগ্রাম থেকে পটিয়ায় যাবে ‘দোহাজারী কমিউটার-১’। যা চট্টগ্রাম থেকে ছাড়ার কথা রয়েছে ভোর সাড়ে ৫টায় এবং পটিয়ায় গিয়ে পৌঁছাবে ভোর ৬টা ৪০ মিনিটে। ট্রেনটির বিরতি স্টেশন ষোলশহর ও জানালীহাট। অন্যদিকে ‘দোহাজারী কমিউটার-২’ ট্রেনটি পটিয়া থেকে চট্টগ্রামের দিকে রওনা দিবে সকাল সাড়ে ৭টায় এবং পৌঁছাবে সকাল ৯টা ০৫ মিনিটে। ‘দোহাজারী কমিউটার-২’ ট্রেনটির বিরতি স্টেশন হলো খানমোহনা, ধলঘাট, বেঙ্গুরা, গোমদন্ডী, জানালীহাট, ষোলশহর, চট্টগ্রাম পলিটেকনিক এবং ঝাউতলা।
অন্য জোড়ার ‘দোহাজারী কমিউটার-৩’ চলবে চট্টগ্রাম টু দোহাজারী রুটে। সন্ধ্যা ৫টায় ট্রেনটি চট্টগ্রাম থেকে রওনা দিবে এবং দোহাজারী পৌঁছানোর কথা রয়েছে সন্ধ্যা সাড়ে ৭টায়। ট্রেনটির বিরতি স্টেশন যাত্রাপথের সবক’টি স্টেশনে। ‘দোহাজারী কমিউটার-৪’ ট্রেনটি দোহাজারী থেকে ৭টা ৪০ মিনিটে চট্টগ্রামের দিকে যাবে। এবং এসে পৌঁছাবে রাত ১০টা ৪০ মিনিটে।