ময়মনসিংহে টিকা প্রদানের সকল প্রস্তুতি সম্পন্ন

163

ময়মনসিংহ, ৬ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : স্বাস্থ্য বিভাগ ময়মনসিংহে করোনাভ্যাকসিন প্রদানের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। আগামীকাল সকাল থেকে মহানগরীসহ সকল উপজেলায় টিকা দেয়া হবে। ইতিমধ্যে সকল কেন্দ্রে কোল্ড চেইনের মাধ্যমে টিকা পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছে সিভিল সার্জন কার্যালয়।
সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, ময়মনসিংহ মহানগরীসহ জেলার ১৩টি উপজেলায় ১৬টি কেন্দ্রে ৫০টি বুথে টিকা প্রদান করা হবে। এ উপলক্ষ্যে টিকা নিবন্ধন কার্যক্রম চলছে। শনিবার দুপুর পর্যন্ত প্রায় ৯ হাজার নিবন্ধন সম্পন্ন হয়েছে। এর মধ্যে মহানগরীতে ৫ হাজার এবং অন্যান্য উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ৪ হাজার ব্যাক্তি নিবন্ধন করেছেন।
সিভিল সার্জন এ বি এম মসিউল আলম জানান, প্রথম দফায় ৩ লাখ ২৪ হাজার ডোজ টিকা এবং ৩ লাখ ৪০ হাজার অটো ডিজেবল (এডি) সিরিঞ্জ ময়মনসিংহে পৌছেছে। টিকা প্রদান উপলক্ষ্যে ব্যানার, মাইকিং ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা শুরু হয়েছে। টিকাকেন্দ্রে ল্যাপটপ ও ইন্টারনেট সংযোগ সহ নিবন্ধন বুথের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে ট্যাবের মাধ্যমে নিবন্ধন কার্যক্রম শুরু করেছেন। অনলাইনে নিবন্ধন শেষে নিবন্ধনকারীকে টিকা সম্মতিপত্রে স্বাক্ষর করতে হবে।
সুরক্ষা অ্যাপসে নিবন্ধন চলমান রয়েছে। প্রথম দফায় সমগ্র জেলা জুড়ে ১ লাখ ৮ হাজার ব্যাক্তির তালিকা প্রস্তুত করা হয়েছে। প্রাধিকার ভিত্তিতে এই তালিকা কার্যক্রম এখনও চলমান রয়েছে। অগ্রাধিকারভিত্তিতে সরকারি-বেসরকারি স্বাস্থ্যকর্মী, মুক্তিযোদ্ধা, বীরাঙ্গনা, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, পৌরকর্মী, গণমাধ্যমকর্মী, ব্যাংক কর্মীদের অন্তর্ভূক্ত করা হচ্ছে।
সিভিল সার্জন আরও জানান, টিকা প্রদান কার্যক্রম সুষ্ঠ করার লক্ষ্যে ৭০ জন স্বাস্থ্যকর্মীকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। প্রতি উপজেলায় ৫ জন করে স্বাস্থ্যকর্মী দায়িত্ব পালন করবেন। প্রতিটি বুথে দুজন স্বাস্থ্যকর্মীর সাথে ৪ জন করে স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করবেন। পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও উপস্থিত থাকবেন। জেলা উপজেলা পর্যায়ে ২ থেকে ৮ ডিগ্রী তামপমাত্রায় অত্যাধুনিক রেফ্রিজারেটরে টিকা সংরক্ষণ করা হচ্ছে।
জেলা করোনা ভ্যাকসিন প্রদান কার্যক্রম কমিটির আহবায়ক জেলা প্রশাসক মিজানুর রহমান জানান, মানুষকে টিকা গ্রহণে উদ্বুদ্ধ করতে জেলা ও উপজেলা প্রশাসন প্রচারণা কার্যক্রম শুরু হয়েছে। নিবন্ধন কার্যক্রম আরও জোরদার করা হবে বলে তিনি জানান। টিকা প্রদান উপলক্ষে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।