বাসস দেশ-১১ : নওগাঁয় দুই বছরে ৪২৪ কোটি টাকার উন্নয়ন কার্যক্রম সম্পন্ন

105

বাসস দেশ-১১
উন্নয়ন কার্যক্রম
নওগাঁয় দুই বছরে ৪২৪ কোটি টাকার উন্নয়ন কার্যক্রম সম্পন্ন
নওগাঁ, ৬ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : জেলায় বর্তমান সরকারের এ দু’বছরে সড়ক ও জনপথ বিভাগের আওতায় ৪২৪ কোটি টাকার উন্নয়ন সকার্যক্রম সম্পন্ন হয়েছে। বর্তমানে ৪টি পৃথক প্রকল্পে ৫২১ কোটি ৭৮ লক্ষ টাকার উন্নয়ন কার্যক্রম চলমান রয়েছে।
সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ সাজেদুর রহমান জানিয়েছেন ,রিজিওনাল প্রকল্পের আওতায় নওগাঁ-রাজশাহী সড়কের নওগাঁ অংশে ৫২ কিলোমিটার এবং রাজশাহী অংশে ২২ কিলোমিটার মোট ৭৪ কিলোমিটার সড়ক প্রসস্থকরণসহ উন্নয়ন কাজ সম্পন্ন হয়েছে। এতে মোট ব্যয় হয়েছে ৪২৪ কোটি টাকা।
২২ দশমিক ৫ কিলোমিটার দৈর্ঘ্য বিশিষ্ট নওগাঁ- নাটোর সড়ক নির্মাণ কাজ চলমান রয়েছে। ১৮ফিট প্রস্থ, ৮টি ব্রীজ ও ১৫টি কার্লভার্টসহ এ সড়ক নির্মাণ কাজে মোট ব্যয় ধরা হয়েছে ২০১ কোটি টাকা। আগামী ২০২১ সালের ডিসেম্বর মাসে এ প্রকল্প শেষ হওয়ার কথা। ইতিমধ্যে এ প্রকল্পে ৭৮ কোটি টাকা ব্যয় হয়েছে।
এদিকে ৩টি ব্রীজ ও ৩১টি কার্লভার্টসহ ৩৬ দশমকি ৫ কিলোমিাটর দৈর্ঘ্য বিশিষ্ট মান্দা-নিয়ামতপুর-শিবপুর-পোরশা সড়ক নির্মাণ কাজ চলমান রয়েছে।
একই ভাবে চলমান রয়েছে পাহাড়পুর-খঞ্জনপুর-জয়পুরহাট নির্মাণ কাজ। নওগাঁ অংশে সাড়ে ১৫ কিলোমিটার ও জয়পুরহাট অংশে ৮ কিলোমিটার সড়ক নির্মাণ প্রকল্পে সংযুক্ত রয়েছে ১৪টি কার্লভাট।
অপরদিকে নওগাঁ জেলার রানীনগর-কালিগঞ্জ-নন্দিগ্রাম(কাঠম) ২২দশমিক২২ কিলোমিটার সড়ক ৪টি ব্রীজ নির্মাণসহ প্রসস্থকরণ কার্যক্রম চলমান রয়েছে। এ তিনটি প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ৩১৪ কোটি টাকা। ইতিমধ্যে এ তিনটি প্রকল্পে ১২০ কোটি টাকা ব্যয় সম্পন্ন হয়েছে। এসব প্রকল্প আগামী ২০২১ সালের ডিসেম্বর মাসে শেষ হওয়ার কথা।
এদিকে নওগাঁ-রাজশাহী সড়ক উন্নয়ন কার্যক্রমের অংশ হিসেবে নওগাঁ শহরে ভাঙ্গা মাসজিদ থেকে কাজির মোড় পর্যন্ত প্রায় ৬ কিলোমিটার সড়কে ফিনিসিং পর্যায়ে ১ লেয়ার উন্নয়ন কাজ সম্পন্ন করতে ৬ কোটি ৭৮ লক্ষ টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে।
বাসস/এনডি/সংবাদদাতা/১৪৫০/নূসী