বাসস দেশ-৮ : ভোলায় শিশু আইন এবং বাল্য বিয়ে নিরোধ আইন বিষয়ক সভা

100

বাসস দেশ-৮
ভোলা-শিশু-আইন-সভা
ভোলায় শিশু আইন এবং বাল্য বিয়ে নিরোধ আইন বিষয়ক সভা
ভোলা, ৬ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : জেলায় আজ বেলা ১১টায় শিশু আইন এবং বাল্য বিয়ে নিরোধ আইন বিষয়ক পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে। শিশু ও কিশোর-কিশোরীদের সুরক্ষা ত্বরান্বিতকরণ (এপিসি) প্রকল্প’র আওতায় শিশু বিয়ে প্রতিরোধে সাংবাদিকদের সাথে অনুষ্ঠানটি আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা কোষ্ট ট্রাস্ট। ইউনিসেফ এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় সভায় শিশু ও বাল্য বিয়ে নিরোধ আইনের বিভিন্ন দিক তুলে ধরা হয়।
ভোলা প্রেসক্লাব সাধারণ সম্পাদক অমিতাভ রায় অপু’র সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন জেলা তথ্য কর্মকর্তা মো: নুরুল আমিন। বক্তব ্যরাখেন , প্রকল্পের সমন্বয়কারী মিজানুর রহমান, প্রেসক্লাব সহসভাপতি জুন্নু রায়হান, সাংবাদিক মোকাম্মেল মিলন, হাসিব রহমান, নেয়ামতউল্লাহ প্রমূখ।
প্রকল্পের সমন্বয়কারী মিজানুর রহমান জানান, ২০১৫ সালের ডিসেম্বর মাস থেকে জেলার সদর উপজেলা, লালমোহন, চরফ্যাশন ও মনপুরায় এ প্রকল্প’র মাধ্যমে শিশু কিশোরদের সুরক্ষায় তারা কাজ করছে। প্রচলিত সমাজের কুসংস্কার ও খারাপ অভ্যাসগুলো থেকে নতুন প্রজন্মকে দূরে রাখতে ১২০ টি কিশোরী ক্লাব কাজ করছে।
তিনি আরো জানান, বিশেষ করে বাল্য বিয়ে বন্ধে উঠান বৈঠকসহ ব্যাপক প্রচার-প্রচারণা চালানো হচ্ছে। প্রকল্পের শুরু থেকে গত নভেম্বর পর্যন্ত ৩৬৭টি বাল্য বিয়ে বন্ধ করা হয়েছে। তাই বাল্য বিয়ের ক্ষতিকর দিক তুলে ধরে এটি বন্ধে আইন প্রয়োগে কঠোরতার পাশাপাশি সকলকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।
বাসস/এইচ এ এম/এনডি/১৪১৮/নূসী