বাসস ক্রীড়া-৩ : মরিনহোর টটেনহ্যামকে হারিয়ে দিল টাচেলের চেলসি

112

বাসস ক্রীড়া-৩
ফুটবল-ইংলিশ প্রিমিয়ার-চেলসি-টটেনহ্যাম
মরিনহোর টটেনহ্যামকে হারিয়ে দিল টাচেলের চেলসি
লন্ডন, ৫ ফেব্রুয়ারি ২০২১ (বাসস/এএফপি): দায়িত্ব গ্রহনের অল্প সময়ের মধ্যেই চেলসিকে বড় জয় এনে দিলেন থমাস টাচেল। বৃহস্পতিবার প্রিমিয়ার লিগের গুরুত্বপুর্ন ম্যাচে টটেনহ্যামকে ১-০ গোলে পরাজিত করেছে তার শিষ্যরা। এই জয়ে লিগ পয়েন্ট তালিকার শীর্ষ ছয়ে উঠে এসেছে ব্লুজরা।
প্রথমার্ধের মধ্যভাগে ২৪ মিনিটে জর্গিনহোর পেনাল্টি চেলসিকে এই জয়ের মুকুট পরিয়েছে। সাবেক ক্লাব চেলসি সফলতা পেলেও কোচ হোসে মরিনহোর জন্য এটি ছিল আরো একটি ব্যর্থতার রাত।
খেলা শেষে টাচেল বলেন,‘ এই জয়ে আমরা দারুন খুশি। শক্তিশালি প্রতিপক্ষের সঙ্গে এটি ছিল কঠিন একটি ম্যাচ। কিন্তু আমরা পুরো ম্যাচটি দারুনভাবে নিয়ন্ত্রন করেছি এবং ভাল করেছি।’ এই নিয়ে দায়িত্ব গ্রহনের আট দিনের মাথায় টাচেল তিন ম্যাচ থেকে দলকে এনে দিয়েছেন সাতটি মুল্যবান পয়েন্ট।
জার্মান এই কোচ বলেন,‘ এটি আমার কোন পদ্ধতির বিষয় নয়। আমি খুশি হয়েছি স্কোয়াডের কার্যকারিতা ও আচরণ দেখে। এটি দারুন খোলামেলা একটি দল। তাদের পাশে থাকতে পেরে আমি স্বস্তি বোধ করছি। গোটা ক্লাব আমাদেরকে দারুনভাবে সহযোগিতা করে যাচ্ছে।’
ডিসেম্বরের শুরুর দিকে আর্সেনালকে হারিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে উঠার পর টটেনহ্যাম হটস্পার্স ১০টি ম্যাচে অংশ নিয়ে জয় পেয়েছে মাত্র দুটিতে। এর ফলে ৬০ বছরের মধ্যে প্রথমবারের মত লিগ শিরোপা জয়ের আশা যে তাদের জন্য উবে গেছে তা নয়, একই সঙ্গে শীর্ষ চারে থেকে চ্যাম্পিয়ন্স লিগের পরবর্তি আসরে অংশগ্রহণের সম্ভাবনাও অনেকটা কমে আসছে টটেনহ্যামের।
মরিনহোও নিজের কোচিং ক্যারিয়ারে এই প্রথম হোম ম্যাচে ধারাবাহিক পরাজয় বরণ করেছেন। বর্তমানে পয়েন্ট তালিকার অস্টম অবস্থানে রয়েছে স্পার্সরা। চ্যাম্পিয়ন্স লিগের অবস্থান থেকে ৭ পয়েন্টে পিছিয়ে। সেই সঙ্গে পিছিয়ে রয়েছে চেলসির চেয়েও। অথচ কোচ ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের অধীনে দারুন সংকটে পড়ে যাবার পর কোচ পরিবর্তন করে ভালই সফল হয়েছে ব্লুজরা।
ইনজুরিতে পড়া ইংলিশ তারকা হ্যারি কেনকে বাইরে রেখেই এদিন মাঠে নেমেছিল স্পার্সরা। তবে সেটিকে মরিনহোর দলের আক্রমনাত্মক আচরনের ঘাটতি বলে অজুহাত দেখানো যায় না। বাস্তবতা হচ্ছে এই নিয়ে টানা দুই ম্যাচে কোন গেল পায়নি তার শিষ্যরা।
মরিনহো বলেন, ‘আপনারা জানেন হ্যারি মানে খেলোয়াড়দের আত্মবিশ^াস। বাস্তবতা হচ্ছে প্রথমার্ধের পেনাল্টি তাদেরকে এগিয়ে রেখেছিল এবং শেষ পর্যন্ত সেটিই খেলার জয় পরাজয় নির্ধারণ করেছে। তবে আমার বিশ^াস দ্বিতীয়ার্ধে আমরা যা খেলেছি তার ফল পাইনি।’
বাসস/এএফপি/এমএইচসি/১৫০০/-স্বব