ভোলায় জাতীয় গ্রন্থাগার দিবস পালন

214

ভোলা, ৫ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : ‘মুজিব বর্ষের অঙ্গীকার, ঘরে ঘরে গ্রন্থাগার’ প্রতিপাদ্য নিয়ে জেলায় আজ জাতীয় গ্রন্থাগার দিবস পালন করা হয়েছে।
দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে আলোচনা সভা ও শিশু কিশোরদের নিয়ে স্বাধীনতা, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়। জেলা গণগ্রন্থাগার মিলনায়তনে গ্রন্থাগার ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে দিবসটি পালিত হয়েছে।
অধ্যক্ষ জাহান জেব আলমের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, ভোলা জেলা পাঠক ফোরামের আহ্বায়ক ও ভোলা প্রেস ক্লাবের সহ-সভাপতি জুন্ন রায়হান, আবৃত্তি শিল্পী মশিউর রহমান পিংকু, জেলা প্রশাসন কার্যালয়ের কর্মকর্তা তরিকুল ইসলাম প্রমুখ।
বক্তারা, বই পাঠের গুরুত্ব তুলে ধরে বলেন, আজকের শিশু কিশোরদের বই পাঠের প্রতি মনোযোগ কমে যাচ্ছে। তাই তারা স্মার্ট ফোন, ইন্টারনেট, ফেইসবুকের প্রতি ঝুঁকে পড়েছে। যা তাদের স্বাভাবিক মানসিক বিকাশ ও ভবিষ্যত জীবনকে ক্ষতিগ্রস্ত করছে। তাই শিশু কিশোরদেরকে বই পাঠের প্রতি মনোযোগী করে গড়ে তোলার জন্য অভিভাবকদের প্রতি বিশেষ আহ্বান জানানো হয়।
পরে স্বাধীনতা, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক রচনা, বক্তৃতা এবং আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন অতিথিরা। করোনা মহামারীর কারণে এবারের দিবসটি সীমিত আকারে পালন করা হয়েছে বলে আয়োজকরা জানান।