বাসস ক্রীড়া-২০ : টেস্টের সেঞ্চুরি খেলতে নামছেন ‘লাখে একজন’ রুট

151

বাসস ক্রীড়া-২০
ক্রিকেট-ভারত-ইংল্যান্ড-রুট-প্রোফাইল
টেস্টের সেঞ্চুরি খেলতে নামছেন ‘লাখে একজন’ রুট
নয়াদিল্লি, ৪ ফেব্রুয়ারি ২০২১ (বাসস/এএফপি): ভারতের মাটিতে সিরিজ জয়ের বিরল প্রত্যাশা নিয়ে শুক্রবার নিজের শততম টেস্ট ম্যাচ খেলতে নামছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট।
সিরিজের চার টেস্টের সবকটিতেই ইংলিশ দলকে নেতৃত্ব দিবেন ৩০ বছর বয়সি রুট জানেন আগামী জুনে প্রথমবারের মত আয়োজিত বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে হলে এখানে অবশ্যই জয়লাভ করতে হবে সফরকারী ইংলিশদের।
২০১২ সালে নাগপুরে সিরিজের চতুর্থ ম্যাচে টেস্ট অভিষেক ঘটেছিল রুটের। অ্যালিস্টার কুকের নেতৃত্বে ওই সময় ২-১ ব্যবধানে সিরিজ জিতেছিল সফরকারী ইংল্যান্ড। যেটি ছিল ভারতের মাটিতে ইংলিশদের প্রথম সিরিজ জয়।
ইতোমধ্যে নানান চড়াই উতরাই পেরিয়ে রুট নিজেকে বিশে^র সেরা ব্যাটসম্যান হিসেবে প্রতিষ্ঠিত করেছেন।
চেন্নাইয়ে শুক্রবার উদ্বোধনী টেস্টকে সামনে রেখে আজ সাংবাদিকদের মুখোমুখি হয়ে রুট বলেন,‘ আমার মতে ইংল্যান্ডের জার্সি গায়ে হেটে চলাটা হচ্ছে সবচেয়ে গৌরবের মুহুর্ত। হাঁটতে হাঁটতে আমি যখন পেছনে ফিরে তাকাই তখন দেখি অপর প্রান্তে দাঁড়িয়ে আছে কেভিন পিটারসেন। যাকে আমি কিশোর বয়স থেকে দেখছি এবং হেসেছি। আমি আমার শৈশবের স্বপ্ন নিয়ে বাস করছিলাম।’
রুট বলেন,‘ যখন আমি যখন খারাপ সময় পার করি অথবা পরিস্থিতি অনুকুলে না থাকে, তখন আমি অতীতের সেই মুহুর্তগুলোকে ফিরে দেখার চেস্টা করি। আর মনে করার চেস্টা করি ওই সময়কার অনুভুতিগুলো কেমন ছিল।’
অভিষেকের পরপরই ২০১৩ সালে বার্মিংহ্যামের পাবে হাতাহাতিতে জড়িয়ে পড়েছিলেন রুট। ওই সময় অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নারের হাতে ঘুষি খান তিনি। কিন্তু এখন পরিণত বয়সে তিনি একজন ব্যাটিং স্তম্ভ এবং দারুন এক দলনেতা।
২০২০ সালে কোন সেঞ্চুরির দেখা পাননি রুট। তবে গতমাসে শ্রীলংকা সফরে ২২৮ ও ১৮৬ রানের ইনিংস দিয়ে তিনি সেই অবস্থা থেকে ঘুরে দাঁড়িয়েছেন।
রুট ‘লাখে একজন’ বলে মন্তব্য করেছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক নাসের হুসেন। বলেছেন তাকে নিয়ে ইংল্যান্ড গর্ব করতে পারে। ইংল্যান্ড দলের শ্রীলংকা সফরকালে হুসেন ডেইলি মেইলে লিখেছেন, ‘ বাস্তবতা হচ্ছে মাঠের ভেতর ও বাইরে ইংলিশ ক্রিকেটের জন্য সে অনেক কিছু করছে।
গল দুর্গের দেয়ালে বসে একাকী ইংল্যান্ডের খেলা দেখা এক ভক্তকে তিনি যখন ফোন করেছিলেন তখন আমি কেবল ভেবেছিলাম, সে একজন চিত্তাকর্ষক লোক।’
রুট বলেন, ওয়ার্নার ঘটনাটি তাকে ‘নতুন পর্যালোচনায়’ উদ্বুদ্ধ করেছে এবং তিনি দলের জোকার থেকে নিজেকে মনোযোগী গুরুত্বপুর্ন খেলোয়াড় এবং রান সংগ্রাহকে পরিণত করেছেন। শ্রীলংকায় তার ম্যাচজয়ী ইনিংসে সিরিজ নিশ্চিত হয় ইংল্যান্ডের। যা রুটকে ৮ হাজার ২৪৯ রানের মালিক বানিয়ে দেয়। যার মধ্যে রয়েছে ১৯টি সেঞ্চুরি। এর ফলে তিনি টপকে যান ইংল্যান্ড কিংবদন্তী জেফ বয়কট (৮,১১৪), পিটারসেন (৮,১৮১) এবং ডেভিড গাওয়ারকে (৮,২৩১)।
শ্রীলংকায় গলের টার্নিং পিচে লংকান স্পিনারদের বিপক্ষে অসাধারণ সুইপ ও রিভারসুইপ শট খেলেছেন রুট। সতীর্থ জস বাটলার বলেন,‘ স্পিন বোলিংয়ের বিপক্ষে সব সময় তিনি অসাধারণ ম্যাচ খেলেন। তিনি হচ্ছেন সুইং শটের অন্যতম ব্যাটসম্যান এবং স্পিানারদের বিপক্ষে তিনি দুর্দান্ত খেলে থাকেন।
তিনি দারুন ফর্মে রয়েছেন এবং নতুন বছরের সুচনার জন্য এটি হচ্ছে তার অসাধারণ জায়গা। আর দল তাকে দেখে এবং তার কাছ থেকে শিক্ষা নেয়।’
বর্তমানে বিদেশের মাটিতে টানা ৫টি টেস্টে জয় পেয়েছে ইংল্যান্ড। যেটি ১০০ বছরেরও বেশী সময়ের মধ্যে দলটির সেরা সফলতা। তারপরও স্বাগতিক ভারতকে মোকাবেলা করতে হলে রুটকে তার সব কলাকৌশল প্রয়োগ করতে হবে।’
রুট জানেন যে কোন সফলতার জন্য প্রথম ইনিংসের রান অপরিহার্য। ২০১৬-১৭ মৌসুমে ইংল্যান্ডকে যখন তাদের মাটিতে অনুষ্ঠিত সিরিজে ৪-০ ব্যবধানে পরাজিত করেছিল, তখন ভারত প্রতিটি ম্যাচেই প্রথম ইনিংসে কমপক্ষে ৪০০ রান সংগ্রহ করেছিল।
বাসস/এএফপি/এমএইচসি/২০১৮/স্বব