বাসস দেশ-৫১ : দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র : এলজিআরডি মন্ত্রী

160

বাসস দেশ-৫১
তাজুল-মিলার-সাক্ষাত
দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য নিয়ে কাজ করতে চায় যুক্তরাষ্ট্র : এলজিআরডি মন্ত্রী
ঢাকা, ৪ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : দেশের সকল সিটি কর্পোরেশন ও পৌরসভায় জনস্বাস্থ্য খাতে যুক্তরাষ্ট্র কাজ করতে আগ্রহী বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।
তিনি আজ মন্ত্রণালয়ের নিজ দপ্তরে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারের সঙ্গে সৌজন্য এক সাক্ষাত শেষে এ কথা জানান।
পোষাক রপ্তানীসহ বিভিন্ন খাতে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক রয়েছে উল্লেখ করে মো. তাজুল ইসলাম বলেন, যুক্তরাষ্ট্র তাদের ‘সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন- সিডিসি’র আওতায় দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে জনস্বাস্থ্য খাতে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে।
যুক্তরাষ্ট্রের আগ্রহকে স্বাগত জানানো হয়েছে উল্লেখ করে তিনি বলেন, যুক্তরাষ্ট্র নিজ দেশ ছাড়াও সিঙ্গাপুর, ফিলিপাইনসহ ইউরোপের বিভিন্ন দেশে তাদের এই কর্মসূচি চালু রয়েছে। তারা বাংলাদেশেও ওই ধরণের একটি মডেল নিয়ে কাজ করতে চায়।
সার্বিক দিক পর্যালোচনা করে পরবর্তীতে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান স্থানীয় সরকার মন্ত্রী।
এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের ব্যাপক সাফল্যের কথা তুলে ধরে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, সরকারের নেওয়া সময়োপযোগী পদক্ষেপের জন্য পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ করোনাভাইরাসের মহামারি মোকাবেলা করতে সক্ষম হয়েছে।
তিনি বলেন, মহামারিকালে সুষ্ঠুভাবে দেশের ইতিহাসের সর্ববৃহৎ ত্রাণ কার্যক্রম পরিচালিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে সকল শ্রেণি-পেশার মানুষ ঐক্যবদ্ধভাবে কাজ করেছে।
বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতি অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন উল্লেখ করে তিনি আরও বলেন, বাংলাদেশ প্রতিবেশী দেশসহ পৃথিবীর সকল রাষ্ট্রের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে।
এ সময় মার্কিন রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডসহ করোনাভাইরাসের মহামারিকালীন নেয়া বিভিন্ন উদ্যোগের ব্যাপক প্রশংসা করেন।
এছাড়াও সাক্ষাতকালে তারা দু’দেশের দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়েও বিস্তারিত আলোচনা করেন।
বাসস/সবি/এমএএস/২০০৬/এএএ