বাসস দেশ-৪৪ : ৬ শিল্প খাত শিশু শ্রমমুক্ত হয়েছে

106

বাসস দেশ-৪৪
শিল্পখাত-শিশুমূক্ত
৬ শিল্প খাত শিশু শ্রমমুক্ত হয়েছে
ঢাকা, ৪ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : দেশে নতুন করে ৬টি খাত আনুষ্ঠানিকভাবে শিশু শ্রমমুক্ত হয়েছে। এ খাতগুলো হলো ট্যানারি, গ্লাস শিল্প, সিরামিক, জাহাজ পুন:প্রক্রিয়াজাতকরণ, রপ্তানিমুখী চামড়া শিল্প ও পাদুকা এবং রেশম শিল্প। শিশু শ্রমমুক্ত ঘোষণা করার ক্ষেত্রে সরকার গঠিত জাতীয় মনিটরিং কোর কমিটি এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের (ডিআইএফই) সুপারিশের পরিপ্রেক্ষিতে আলোচ্য খাতগুলোর বিষয়ে এ ঘোষণা দেওয়া হয়।
বৃহস্পতিবার রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। এর আগে রপ্তানিমুখী তৈরি পোশাক এবং চিংড়ি প্রক্রিয়াজাতকরণ শিল্পে আনুষ্ঠানিকভাবে শিশু শ্রমমুক্ত হিসেবে ঘোষণা করে। সব মিলিয়ে দেশে এখন আটটি খাত শিশু শ্রমমুক্ত।
প্রতিমন্ত্রী বলেন, আলোচ্য ছয়টি খাতের সমিতির পক্ষ থেকে বলা হয়েছে, সেখানে শিশুশ্রম নেই। ডিআইএফই’র কর্মকর্তারা আকস্মিক অভিযানে গিয়েও সেখানে শিশুশ্রম পাননি। অন্যদিকে কারখানা মালিকরাও কারখানাগুলো শিশু শ্রমমুক্ত রয়েছে এবং ভবিষ্যতে শিশুদের এ ধরণের শ্রমে নিয়োগ দেওয়া হবে না বলে অঙ্গীকার করেছেন।
এ সময় বক্তারা অন্যান্য খাতেও শিশু শ্রমমুক্ত করার বিষয়ে গুরুত্ব দেন। বিশেষত চলতি বছরকে জাতিসংঘ শিশু শ্রমমুক্ত করার বছর হিসেবে ঘোষণা দেওয়ায় বাংলাদেশকে এ লক্ষ্যে অনেক কাজ করতে হবে বলে জানান তারা।
শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম বলেন,রাজধানীর অদূরে কেরানীগঞ্জে হোসিয়ারি শিল্পে এখনো শিশুশ্রম রয়ে গেছে। চলতি বছরের মধ্যে এই খাতকে শিশু শ্রমমুক্ত করার বিষয়ে ঘোষনা দিয়েছি।
তৈরি পোশাক খাতে এখনো শিশু শ্রম রয়েছে বলে অভিযোগ রয়েছে। এমন প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, আমরা নির্দেশনা দিয়েছি ঐসব খাতে শ্রমিক নিয়োগ দানকালে যাতে জাতীয় পরিচয়পত্রকে গুরুত্ব দেওয়া হয়।
শ্রম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মাহবুবা বিলকিসের সঞ্চালনায় এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন টাইলস ম্যানুফেকচারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোল্লা জালালউদ্দিন, আন্তর্জাতিক শ্রম সংস্থার প্রতিনিধি সৈয়দা মুনিরা সুলতানা প্রমুখ।
বাসস/এএসজি/আরআই/১৯৩১/স্বব