আট গোলের লড়াইয়ে শেষ পর্যন্ত বার্সেলোনার জয়

534

মাদ্রিদ, ৪ ফেব্রুয়ারি ২০২১ (বাসস) : আঁতোয়ান গ্রীজম্যানের দুই গোলে বুধবার গ্রানাডাকে অতিরিক্ত সময়ের জমাট লড়াইয়ে ৫-৩ ব্যবধানে পরাজিত করে কোপা ডেল রে’র সেমিফাইনাল নিশ্চিত করেছে বার্সেলোনা।
লস কারমেন্সে ম্যাচ শেষের দুই মিনিট পর্যন্ত স্বাগতিক গ্রানাডা ২-০ গোলে এগিয়ে ছিল। কিন্তু ৮৮ মিনিটে ফরাসি তারকা গ্রীজম্যানের গোলে কিছুটা আশার আলো দেখতে শুরু করে কাতালান জায়ান্টরা। এরপর ইনজুরি টাইমের দ্বিতীয় মিনিটে গ্রীজম্যান জোর্দি আলবাকে দিয়ে গোল করিয়ে সমতা ফিরিয়েছেন। অতিরিক্ত সময়ে ১০০ মিনিটে আবারো এই গ্রীজম্যানই বার্সেলোনাকে এগিয়ে দেন। কিন্তু ১০৩ মিনিটে পেনাল্টি থেকে ৩-৩’এ গ্রানাডাকে সমতায় ফেরান ফেডে ভিকো। ম্যাচের নাটকীয়তা তখনো বাকি ছিল। ফ্রেংকি ডি জংয়ের গোলে ১০৮ মিনিটে এগিয়ে যাবার পর আবারো গ্রীজম্যানের সহায়তায় শেষ গোলটি করেছে আলবা। আর এর মাধ্যমেই স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে কাতালান জায়ান্টরা।
ম্যাচে বার্সার জয়ের নায়ক গ্রীজম্যান বলেছেন, ‘এটা সত্যিই দুর্দান্ত একটি লড়াই ছিল, কাপ লড়াইয়ে অন্যতম সুন্দর একটি ম্যাচ।’
বার্সা কোচ রোনাল্ড কোম্যান স্বীকার করেছেন কোপা ডেল রে’ই হতে পারে এবারের আসরে বার্সেলোনার একমাত্র শিরোপা। ইতোমধ্যেই লা লিগায় শীর্ষে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদের থেকে ১০ পয়েন্ট পিছিয়ে রয়েছে কাতালানরা। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬’র লড়াইয়ে পিএসজির কঠিন পরীক্ষা অপেক্ষা করছে। যে কারনে কোপা ডেল রে’ই এখন তাদের সামনে একমাত্র আশা ভরসা।
৪৭ মিনিটের মধ্যে রবার্ট কেনেডি ও রবার্তো সোলদাদোর গোলে ২-০ ব্যবধানে এগিয়ে গিয়ে শেষ চারের স্বপ্নে বিভোর হয়ে উঠেছিল গ্রানাডা। কিন্তু যে দলে মেসির মত যাদুকর রয়েছেন সেই দলের জন্য যেকোন কিছুই যে সম্ভব তা আরো একবার প্রমান করে দিয়েছে বার্সা। ১৮ মাস আগে এ্যাথলেটিকো থেকে বার্সেলোনায় যোগ দেয়া গ্রীজম্যানও যেন নিজের সেরা পারফরমেন্সটার জন্য এই ম্যাচটিকেই বেছে নিয়েছিল। এই ধরনের একটি ম্যাচের জন্য যেকোন দলই দিনের পর দিন অপেক্ষায় থাকে। কোম্যান বলেছেন, ‘এই ম্যাচের ফলাফল আমাদের শক্তিমত্তাকেই কেবল মজবুত করেনি, বরং এর থেকে শিক্ষা নেবারও অনেক কিছু আছে। এবারের মৌসুমে এই ম্যাচটি আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে থাকবে।’
গত নয় ম্যাচে এনিয়ে গ্রীজম্যান ৬ গোল করা ছাড়াও সাতটিতে এসিস্ট করেছেন। ম্যাচ শেষে তাই ইন-ফর্ম গ্রীজম্যান বলেছেন, ‘এখন আমার ধারাবাকিতা প্রয়োজন। জানুয়ারি থেকে আমি ভাল অনুভব করছি, মৌসুমের শেষ পর্যন্ত আমাদের এই ধারা বজায় রাখতে হবে। আমি মনে করছি এর মাধ্যমে কোচ ও খেলোয়াড়দের মধ্যে আত্মবিশ^াস ফিরিয়ে আনতে পেরেছি।’
ইতোমধ্যেই এ্যাথলেটিকো ও রিয়াল মাদ্রিদ প্রতিযোগিতা থেকে বিদায় নেয়ায় বার্সেলেনোই এখন শিরোপা জয়ের পথে সুস্পষ্ট ফেভারিট।
দিনের আরেক ম্যাচে লেভান্তে অতিরিক্ত সময়ে ১-০ গোলে ভিয়ারিয়ালকে পরাজিত করে শেষ চার নিশ্চিত করেছে। এর আগে মঙ্গলবার সেভিয়া একই ব্যবধানে আলমেরিয়াকে পরাজিত করে সেমিফাইনালের টিকিট কেটেছিল।
গ্রানাডার প্রথম দুই গোলের জন্য স্যামুয়েল উমতিতিতে কিছুটা হলেও দায়ী করা যায়। তার কাছ থেকে আলবার্তো সোরো বল ছিনিয়ে নিয়ে দ্রুত তা কেনেডিকে ক্রস করেন। সেই পাসেই ৩৩ মিনিটে গ্রানাডাকে এগিয়ে দেন কেনেডি। এরপর ৪৭ মিনিটে সোলডাডোকেও আটকাতে পারেননি উমতিতি। ৫৭ মিনিটে সার্জি রবার্তো হ্যামস্ট্রিং ইনজুরিতে পগে মাঠ ত্যাগে বাধ্য হলে বার্সেলোনার জন্য ম্যাচে ফিরে আসা কঠিন হয়ে পড়ে। ফ্র্যান্সিসকো ট্রিনকাও ও মেসির শট পোস্টে লেগে ফেরত আসে। গ্রীজম্যানের বাইসাইকেল কিক দারুন দক্ষতায় রুখে দেন গোলরক্ষক এ্যারন এসক্যান্ডেল। শেষ পর্যন্ত ৮৮ মিনিটে মেসির কার্লিং পাস থেকে গ্রীসম্যানকে আর আটকাতে পারেননি গ্রানাডা গোলরক্ষক।
নিজেদের বাঁচানোর জন্য গ্রানাডা চার মিনিট ইনজুরি টাইম উপহার পায়। দুই মিনিটের মধ্যে একেবারে একইভাবে মেসির পাস থেকে গ্রীজম্যান বল পেয়ে এবার তা বাড়িয়ে দেন আলবার দিকে। দলকে সমতায় ফেরাতে কোন ভুল করেন আলবা। অতিরিক্ত সময়ে আলবার ক্রস থেকে গ্রীজম্যান আবারো গোল করলে এগিয়ে যায় বার্সা। তিন মিনিটের মধ্যেই আবারো ম্যাচে ফিরে গ্রানাডা। বক্সের ভিতর সার্জিনো ডেস্টের বিপক্ষে পেনাল্টি আদায় করে নেন কার্লোস নেভা। স্পট কিক থেকে স্বাগতিকদের স্বস্তি আবারো জাগিয়ে তুলেন ফেডে ভিকো। ১০৮ মিনিটে ডি জং বার্সাকে এগিয়ে দেবার পাঁচ মিনিট পর গ্রীজম্যানের দারুন পাসে আলবার গোলে নাটকীয় ম্যাচটি বার্সেলোনার জয় দিয়ে শেষ হয়।