টেস্টের ফাইনালে লর্ডস বেদনা ভুলতে চায় কিউইরা

337

ওয়েলিংটন, ৪ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস/এএফপি) : ইংল্যান্ডের লর্ডসে প্রথমবারের মত অনুষ্ঠিতব্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালে জয় হাতছাড়া করে অতীতের যন্ত্রণা আর ভোগ করতে চায় না ব্ল্যাক ক্যাপরা। আগামী জুনের ফাইনালকে সামনে রেখে বুধবার এমন মন্তব্য করেছেন নিউজিল্যান্ডের কোচ গ্যারি স্টিড।
আগামী ১৮ জুন চ্যাম্পিয়নশীপের ফাইনালে খেলার টিকিট ইতোমধ্যে নিশ্চিত হয়েছে নিউজিল্যান্ডের। কোভিড-১৯ সংক্রমনের আশংকায় অস্ট্রেলিয়া এই সপ্তাহে দক্ষিন আফ্রিকা সফর সুচি বাতিল করায় এ ফাইনাল নিশ্চিত হয় কিউইদের।
ক্রিকেটের ‘মক্কা’ খ্যাত লন্ডনের এই ভেন্যুটি বরাবরই ব্ল্যাক ক্যাপদের জন্য নির্মম পরাজয়ের। ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের ফাইনালেও এখানে দু:খজনক পরাজয়ের শিকার হয়েছে দলটি। সুপার ওভারের নাটকীয়তায় হেরে গিয়ে শিরোপা ইংল্যান্ডের কাছে বিসর্জন দিয়ে আসে তারা।
সব ফর্মেটের ক্রিকেটে লর্ডসে এ পর্যন্ত ২৩টি ম্যাচে অংশ নিয়ে মাত্র একটিতে জয়ী হয়েছে নিউজিল্যান্ড। তারা এখানে শুধুমাত্র একটি টেস্টে জয় পেয়েছে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নতুন টুর্নামেন্টে কিউইদের শিরোপা জয়ের পথকে অতীত ইতিহাস কখনো বাঁধাগ্রস্ত করতে পারবে না বলে মনে করেন স্টিড।
তিনি সাংবাদিকদের বলেন,‘ ২০১৯ সালে যা ঘটেছে সেটি এখন অতীত। আমরা সেটা পরিবর্তন করতে পারব না। এখন আমাদের সামনে যেটি আসছে সেটির দিকেই এগিয়ে যেতে হবে। আমি মনে করি ছেলেরা যথেষ্ট পেশাদার। সাফল্য অর্জনে তারা যথেষ্ট দক্ষও বটে।’
২০১৯ সালে কি ঘটেছিল সে বিষয়টি কিউইরা মনে রাখতে চাননা উল্লেখ করলেও ওই অভিজ্ঞতার আলোকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপ ড্র হলে করনীয় ঠিক করার জন্য অবশ্য একটি আইন করার প্রস্তাব দেন নিউজিল্যান্ড কোচ।
তিনি বলেন,‘ সেখানে অবশ্যই সুপার ওভারের কোন বিধান নেই। ম্যাচ যদি ড্র অথবা দুই দল সমতায় থাকে তাহলে যৌথ বিজয়ী হতে পারে।’
ফাইনালে নিউজিল্যান্ডের প্রতিপক্ষ কারা হচ্ছে সেটি এখনো চুড়ান্ত হয়নি। আইসিসির কোয়ালিফিকেশন নিয়মানুসারে অনুযায়ী ভারত, অস্ট্রেলিয়া বা ইংল্যান্ডের মধ্যে যে কোন একটি দলের ফাইনালে খেলার সম্ভাবনা রয়েছে। প্রতিপক্ষ কোন দলটিকে নিজের পছন্দ সে বিষয়ে মন্তব্য করতে রাজি হননি স্টেড। বলেন এদের সবাই অসাধারন টেস্ট প্লেইং দেশ।
তিনি বলেন,‘ এদের যে কোন একটি দলকে প্রতিপক্ষ হিসেবে পাওয়াটাকেই আমি দারুন মনে করছি।’
এই মুহুর্তে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে অবস্থান করছে নিউজিল্যান্ড। তবে দলের অভিজ্ঞ খেলোয়াড়দের মনে আছে ২০১৮ সালে দক্ষিন আফ্রিকায় প্রথম ইনিংসে মাত্র ৪৫ রানে অল আউট হবার পর তালিকার অস্টম অবস্থানে নেমে গিয়েছিল কিউইরা।
তিনি বলেন, টেস্ট চ্যাম্পিয়নশীপ শিরোপা জয় হবে তাদের দলের উন্নতির একটি চুড়ান্ত স্বীকৃতি। স্টিড বলেন,‘ তারা কিছু অন্ধকার দিন দেখেছে। তবে সেটিকে অতিক্রম করেছে। এটি হবে তাদের ক্যারিয়ারের সেরা অর্জনের সঙ্গে র‌্যাংকিংয়ের উন্নতি।’