বাসস ক্রীড়া-১ : ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য ভারত ‘মানষিকভাবে শক্তিশালী’ : টেস্ট হিরো রাহানে

158

বাসস ক্রীড়া-১
ক্রিকেট-ভারত-ইংল্যান্ড-রাহানে
ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য ভারত ‘মানষিকভাবে শক্তিশালী’ : টেস্ট হিরো রাহানে
চেন্নাই (ভারত), ৪ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস/এএফপি) : করোনার মহামারিতে জর্জরিত হলেও টেস্ট সিরিজে ই্যংান্ডের মোকাবেলায় ভারত ‘মানষিক ভাবে শক্তিশালী’ বলে জানিয়েছেন স্বাগতিক দলের সহ অধিনায়ক আজিঙ্কা রাহানে। আগামী শুক্রবার চেন্নাইয়ে শুরু হচ্ছে সিরিজের প্রথম টেস্ট।
গত মাসে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের এই নায়ক আরো বলেন, বিরাট কোহলি নেতৃত্বে ফিরে আসায় তিনি দারুন খুশি।
বেশীরভাগ দলের অভিযোগ, ‘জৈব সুরক্ষা বলয়ে’ অবস্থান করে টেস্ট খেলতে গিয়ে খেলোয়াড়দের মানষিক চাপে পড়তে হয়, কারণ মাস ধরে তাদেরকে অবরুদ্ধ হয়ে থাকতে হয় স্টেডিয়াম ও টিম হোটেলে। তবে রাহানে বলেছেন,‘ ভারত মানষিকভাবে মোটেই ক্লান্ত নয়’।
এমনিতেই ভারত -ইংল্যান্ডের মধ্যকার ক্রিকেট সবচেয়ে বেশী দর্শককে আকৃস্ট করে থাকে। তবে চার ম্যাচের আসন্ন টেস্ট সিরিজের উপর নির্ভর করছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালে খেলার বিষয়টি। ইতোমধ্যে ফাইনালে পৌঁছে গেছে নিউজিল্যান্ড। বাকী দলগুলো থেকে আর মাত্র একটি দল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) প্রবর্তিত নতুন এই টুর্নামেন্টের ফাইনালে খেলার সুযোগ পাবে।
এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে রাহানে বলেন,‘ আমরা আসলেই মানষিকভাবে সুদৃঢ়। আমরা একটি ইউনিট ও একটি পরিবারের মত। এখানে আমরা পরস্পরের সঙ্গ বেশ ভালভাবে উপভোগ করছি। দলের সঙ্গে রুমে বসেই আমরা উপভোগ্য সময় পার করছি। আমাদের পরিবারও এখানে। এটিও দারুন গুরুত্বপুর্ন। এটি সত্যিই দারুন ব্যাপার।’
শ্রীলংকার বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ জিতে আসা ইংল্যান্ড সমীহ পাবার যোগ্য হলেও রাহানে বলেন,‘ আমরাও আসলে ক্লান্ত নই। আমরা আসলেই মানষিকভাবে শক্তিশালী।’
সম্প্রতি একমাস শ্রীলংকায় কাটিয়ে আসা ইংল্যান্ড করোনার যে কোন ধরনের ঝুঁকি থেকে নিজেদের মুক্ত রাখতে রোটেশন পদ্ধতিতে খেলোয়াড়দের খেলানোর উদ্যোগ নিয়েছে। তাদের স্কোয়াডের বেশ কিছু খেলোয়াড় মনে করছেন একের পর এক ট্যুর করাটা বেশ কঠিন।
কিন্তু অস্ট্রেলিয়া সফরকালে রাহানের নেতৃত্বাধীন ভারত তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে শোচনীয় ভাবে পরাজিত হবার পরও দারুন ভাবে ঘুরে দাঁড়িয়েছিল এবং অস্ট্রেলিয়ার মাটিতেই সিরিজ জয় করেছে।
পিতৃত্বকালীন ছুটি কাটিয়ে বিরাট কোহলি দলে ফেরায় ফের সহ-অধিনায়কের ভুমিকায় অবতীর্ন হতে যাচ্ছেন রাহানে। ৩২ বছর বয়সি এই ব্যাটসম্যান বলেন,‘ আমার কাজ হচ্ছে আগের অবস্থানে ফিরে গিয়ে বিরাটকে সহযোগিতা করা। অধিনায়কের অনেক চিন্তা মাথায় রাখতে হয়। অথচ একজন সহ অধিনায়ক হিসেবে আপনার কাজ হচ্ছে শুধুমাত্র পরিস্থিতি দৃস্টিগোচর করা এবং ম্যাচে কি ঘটতে পারে সেটি নিয়ে ভাবা। বিরাট যদি কোন পরামর্শ চায় তাহলে আপনাকে তাৎক্ষনিকভাবে সেটির জবাব দিতে প্রস্তুত থাকতে হবে।’
দলনেতার প্রতি নিজের আনুগত্যের কথা জানিয়ে রাহানে বলেন, তার কাজটি ‘খুবই সহজ’। তিনি বলেন,‘ বিারট অধিনায়ক। পারিবারিক কারণে তিনি অস্ট্রেলিয়া ছেড়েছিলেন। যে কারণে আমাকে নেতৃত্ব দিতে হয়েছে। তবে বিরট নিয়মিত অধিনায়ক। আর আমি হচ্ছি সহ অধিনায়ক। তিনি আমাদের মধ্যে ফিরে আসায় আমি খুবই খুশি। এটি সত্যি ইতিবাচক ব্যাপার। দল হিসেবে আমরা ঐক্যবদ্ধভাবে খেলছি। একটি ইউনিট হিসেবে আমাদের সামর্থ্য নিয়ে খেলছি।’
বাসস/এএফপি/এমএইচসি/০৯২৫/-স্বব