বিচারিক কর্মঘণ্টার পূর্ণ ব্যবহার করে মুজিববর্ষে উল্লেখযোগ্য সংখ্যক মামলা নিষ্পত্তির নির্দেশ

394

ঢাকা, ৩ ফেব্রুয়ারী, ২০২১(বাসস) : বিচারিক কর্মঘণ্টার পূর্ণ ব্যবহার এবং মুজিববর্ষে উল্লেখযোগ্য সংখ্যক মামলা নিষ্পত্তির বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণে দেশের জেলা ও মহানগর দায়রা জজদের নির্দেশনা দেয়া হয়েছে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে দেশের ৬৪ জেলা ও দায়রা জজ এবং মহানগর দায়রা জজদের উদ্দেশে বুধবার ৩ ফেব্রুয়ারি সন্ধ্যায় ভিডিও কনফারেন্সে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও আইনমন্ত্রী আনিসুল হক এ দিক-নির্দেশনামূলক বক্তব্য দেন।
এ বিষয়ে গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি পাঠান সুপ্রিমকোর্টের মুখপাত্র ও স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান। এতে বলা হয়, দেশের ৬৪ জেলার জেলা ও দায়রা জজ এবং মহানগর এলাকার দায়রা জজদের উদ্দেশে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আনিসুল হক ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে দিক নির্দেশনামূলক বক্তব্য দিয়েছেন।
‘জাতির পিতার জন্মশতবার্ষিকীর এই মাহেন্দ্রক্ষণে অনুষ্ঠানে বক্তারা স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানন। স্মরণ করেন এ দেশের মহান মুক্তি সংগ্রামে প্রাণ উৎসর্গকারী বীর শহীদদের।’
‘অনুষ্ঠানে প্রধান বিচারপতি এবং আইনমন্ত্রী দেশের বিচারকদের ও বিচার প্রশাসনের বিভিন্ন সমস্যার কথা শোনেন এবং সেগুলো সমাধানের আশ্বাস দেন। একই সাথে বিদ্যমান সমস্যাগুলোর মধ্যেই কীভাবে মামলা নিষ্পত্তি দ্রুততর করা যায়, সে বিষয়ে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেন।’
নিজ জেলায় নিয়মিতভাবে অধস্তন বিচারকদের তদারকিতে এবং অগ্রাধিকার ভিত্তিতে পুরনো মামলাসমূহ নিষ্পত্তির বিষয়ে জোর তাগিদ দিয়ে প্রধান বিচারপতি ও আইনমন্ত্রী বিচারিক কর্মঘণ্টার পূর্ণ ব্যবহারের বিষয়েও নির্দেশনা দেন।
এছাড়া মুজিববর্ষে উল্লেখযোগ্য সংখ্যক মামলা নিষ্পত্তির বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ এবং বিচারপ্রার্থী জনগণের বিরোধ যাতে অল্প সময়ে নিষ্পত্তি হয় সে বিষয়ে বিচারকদের সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানান।
অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন, আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার, সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর এবং ঢাকার জেলা ও দায়রা জজ মোহাম্মদ শওকত আলী চৌধুরী।
ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে অনুষ্ঠানে জেলা ও দায়রা জজ এবং মহানগর দায়রা জজগন সংযুক্ত ছিলেন।