বাসস দেশ-৪৪ : চলচ্চিত্রে পুলিশের কার্যক্রমকে শৈল্পিকভাবে চিত্রায়িত করুন :ডিএমপি কমিশনার

145

বাসস দেশ-৪৪
ডিএমপি কমিশনার-সভা
চলচ্চিত্রে পুলিশের কার্যক্রমকে শৈল্পিকভাবে চিত্রায়িত করুন :ডিএমপি কমিশনার
ঢাকা, ৩ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস): চলচ্চিত্রে পুলিশের কার্যক্রমকে শৈল্পিকভাবে চিত্রায়িত করার আহবান জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা: শফিকুল ইসলাম।
তিনি আজ বুধবার ডিএমপি হেডকোয়ার্টর্সে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক, পরিচালক ও শিল্পী গোষ্ঠীর নের্তৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভায় এ আহবান জানান।
ডিএমপি কমিশনার বলেন, সংস্কৃতি একটা জাতির বা সমাজের চলার পথে দর্পণ হিসেবে কাজ করে। তাই চলচ্চিত্রে পুলিশের কার্যক্রমকে শৈল্পিকভাবে চিত্রায়িত করুন। যেন চলচ্চিত্র দেখে মানুষের মনে পুলিশ সম্পর্কে বিরূপ কোন ধারনার সৃষ্টি না হয়।
প্রযোজক, পরিচালক ও শিল্পী গোষ্ঠী নের্তৃবৃন্দকে শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, আপনারা সবসময় পুলিশের বাস্তব সম্মত কাজের চিত্র দর্শকদের কাছে সুন্দরভাবে ফুঁটিয়ে তুলুন। সমাজ পরিবর্তনে পুলিশ যে ভুমিকা রাখছে, তা চলচ্চিত্রে চিত্রায়নের মাধ্যমে দৃষ্টান্ত স্থাপন করতে হবে আপনাদের। স্বাধীনতা যুদ্ধে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রথম প্রতিরোধ যুদ্ধ শুরু করেছিলো বাংলাদেশ পুলিশ। এ যুদ্ধে পুলিশের অনেক সদস্য দেশপ্রেমের টানে শাহাদাত বরণ করেন। পুলিশের এই আত্মত্যাগের চিত্র চলচ্চিত্রে উপস্থাপন করা হয় না, যার ফলে বিষয়টি জনগনের কাছে সঠিকভাবে পৌঁছায়নি। এই বিষয়গুলো চলচ্চিত্রের মাধ্যমে জনগনের কাছে তুলে ধরুন।
একটি চলচ্চিত্রে থানা পুলিশের কার্যক্রম যেভাবে উপস্থাপন করা হয়েছে, তা বাস্তব সম্মত নয় উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন, ওই চলচ্চিত্রের ভিডিও চিত্রে পুলিশের কার্যক্রম দেখলে থানায় পুলিশের কাছে সহায়তার জন্য যেতে নিরুৎসাহিত হবেন নারীরা।
তিনি বলেন, দেশের প্রতিটি থানায় নির্যাতনের শিকার নারীদের জন্য নারী সহায়তা ডেস্ক রয়েছে। যেখানে ২৪ ঘন্টা পুলিশের নারী সদস্যরা সেবা প্রদান করে যাচ্ছেন।
পুলিশ কমিশনার বলেন, চলচ্চিত্রের মাধ্যমে সমাজকে যে সংবাদটি দিচ্ছেন তা সমাজের কাছে গ্রহণযোগ্য হতে হবে। আমাদের কাজগুলো শৈল্পিক দৃষ্টিতে উপস্থাপন করুন। হিংস্র বা অবাস্তব কোন বিষয় উপস্থাপন করা থেকে বিরত থাকুন। এ ধরনের বিষয় সমাজকে কলুষিত করে।
তিনি বলেন, আপনি যখন রাতে নিরাপদে ঘুমাচ্ছেন তখন আমরা (পুলিশ) সংসার পরিজন ছেড়ে আপনাদের নিরাপত্তা দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছি। রমজানে আপনারা যখন পরিবারের সাথে ইফতার করার জন্য বাসার উদ্দেশ্যে রওয়ানা হন। তখন আমরা রাস্তায় আপনাদের চলাচল নির্বিঘœ করতে কাজ করি। আর এ কাজ করতে গিয়ে আমাদেরকে রাস্তায় দাঁড়িয়ে ইফতার করতে হয়।
সভায় ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো: মনিরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার (এ্যাডমিন) মীর রেজাউল আলম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশনস্) কৃষ্ণপদ রায়, অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তার, অতিরিক্ত পুলিশ কশিনার (ট্রাফিক) মো: মুনিবুর রহমান, ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনারগণসহ বিভিন্ন পর্যায়ের উর্ধ্বতন কর্মকর্তা এবং বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুল রহমান গুলজার, সাধারণ সম্পাদক বদিউল আলম খোকন, সালাউদ্দিন লাভলু, ইরেশ জাকের, তানভীন সুইটি, তানিয়া আহম্মেদ, মুনিরা ইউসুফ মেমী প্রমুখ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএমবি/১৯৫৫/-এবিএইচ