বাসস দেশ-৪ : বহুমুখী উন্নয়নে এখন চোখে পড়ার মতো যশোর শহরের রাস্তা-ড্রেন ও ফুটপাত

132

বাসস দেশ-৪
উন্নয়ন-যশোর
বহুমুখী উন্নয়নে এখন চোখে পড়ার মতো যশোর শহরের রাস্তা-ড্রেন ও ফুটপাত
যশোর, ৩ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : ধারাবাহিক উন্নয়নে কয়েক বছরের ব্যবধানে পাল্টে গেছে জেলা শহরের চিত্র। এখন শহরের রাস্তা-ড্রেন ও ফুটপাত চোখে পড়ার মতো অনেকটাই দৃষ্টিনন্দন।
বেশিদিন আগের কথা নয় যখন শহরের রাস্তা দিয়ে চলাফেরা করাটা ছিল বেশ কষ্টসাধ্য। ভাঙাচোরা, গর্ত আর খানা-খন্দে ভরাছিল বেশির ভাগ সড়ক। কার্পেটিংও উঠে গিয়েছিল অনেক রাস্তার। এছাড়া কিছু জায়গায় ড্রেনের উপর স্লাব ছাড়া ফুটপাত বলতে সেরকম কিছুই ছিলনা। এমনকি পয়ঃনিষ্কাশনের জন্য ড্রেনের পরিমাণও ছিল অপ্রতুল।
২০১৭ সালের শুরুর দিকে যশোর শহরের ৭২টির বেশি রাস্তা চলাচলের অনুপযোগী ছিলো। এখনকার দৃশ্যপট পুরোটায় আলাদা কারণ, ২০১৫-১৬ থেকে ২০২০-২১ অর্থবছরে শহরে ৭৫ কিলোমিটার সড়ক নির্মাণ, পুনঃনির্মাণ ও সংস্কার হয়েছে। এমনকি এসব সড়কে করা হয়েছে সৌন্দর্যবর্ধন। এ সময় শহরে স্লাব-ফুটপাতসহ ৮৫ কিলোমিটার ড্রেন নির্মাণ হয়েছে।
যশোর পৌরসভা সূত্র জানায়, ৬৩ কোটি টাকা ব্যয়ে শহরের সড়ক নির্মাণ, পুনঃনির্মাণ, সংস্কার ও সৌন্দর্য বর্ধন করা হয়েছে। এছাড়া স্লাব-ফুটপাতসহ ড্রেন নির্মাণে ব্যয় হয়েছে ৭৮ কোটি টাকা। এ দু’টি খাতে ব্যয় হয়েছে ১৪১ কোটি টাকা।
যশোর পৌরসভার সচিব আজমল হোসেন জানান, এখনও অনেক উন্নয়ন কাজ চলমান রয়েছে। রাস্তারও সংস্কার চলছে। সংস্কার কাজের অংশ হিসেবে কার্পেটিং হচ্ছে রেলরোড। এসব ছাড়াও প্রস্তাবিত আরো অনেক উন্নয়ন কাজ প্রক্রিয়াধীন রয়েছে।
বাসস/এনডি/সংবাদদাতা/১১৩৫/কেজিএ