বাসস দেশ-২৩ : ভোলার বোরহানউদ্দিনে রাইস ট্রান্সপ্লান্টার’র সাহায্যে ধানের চারারোপন উদ্বোধন

108

বাসস দেশ-২৩
ভোলা-রাইস ট্রান্সপ্লান্টার
ভোলার বোরহানউদ্দিনে রাইস ট্রান্সপ্লান্টার’র সাহায্যে ধানের চারারোপন উদ্বোধন
ভোলা, ২ ফেব্রুয়ারি ২০২১ (বাসস): জেলার বোরহানউদ্দিন উপজেলায় আজ রাইস ট্রান্সপ্লান্টার’র সাহায্যে বোরো ধানের চারারোপন কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।
আজ মঙ্গলবার দুপুর ১২টায় উপজেলার কুতবা ইউনিয়নের লক্ষ্মীপুর গ্রামে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে এ কার্যক্রম উদ্বোধন করেন ভোলা-২ আসনের সংসদ সদ   স্য আলী আজম মুকুল।
রবি ২০২০-২১ মৌসুমে কৃষি প্রণোদনার আওতায় ‘সমলয়ে চাষাবাদ ব্লক কর্মসূচি’র মাধ্যমে উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগ যৌথভাবে অনুষ্ঠানের আয়োজন করে।
বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুর রহমানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম, জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আবু মো. এনায়েতউল্লাহ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. শোয়েব, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. রাসেল মিয়া, উপজেলা কৃষি অফিসার ওমর ফারুক প্রমুখ।
সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এই কর্মসূচির আওতায় মোট ৮৫ জন কৃষকের ৫০ একর জমির চারা রোপন করা হবে। এতে করে উৎপাদন খরচ কমে আসবে, লাভবান হবেন কৃষকরা।
জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু মো. এনায়েতউল্লাহ জানান, এটি একটি উন্নত প্রযুক্তির ধান রোপন যন্ত্র।এ মেশিনের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে ধানের চারা রোপন করা হয়।
তিনি জানান, ৭০ ভাগ ভর্তুকির মাধ্যমে সরকার কৃষকদের এ যন্ত্র দিচ্ছে। এর মাধ্যমে ধানের চারা রোপনে সাধারণ খরচের একপঞ্চমাংশ ভাগ খরচ হয়।
বাসস/এনডি/এইচএএম/১৮১৪/এমকে