বাসস দেশ-২১ : চট্টগ্রামে হিজবুত তাহরীর দুই জঙ্গি সদস্যের কারাদন্ড

118

বাসস দেশ-২১
দুই জঙ্গির-কারাদন্ড
চট্টগ্রামে হিজবুত তাহরীর দুই জঙ্গি সদস্যের কারাদন্ড
চট্টগ্রাম, ২ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : চট্টগ্রাম নগরে রাষ্ট্রবিরোধী বিভিন্ন উস্কানিমূলক লিফলেট বিতরণ ও সংরক্ষণে রাখার দায়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীর উলাইয়া বাংলাদেশের দুই সদস্যকে ৪ বছর করে কারাদন্ড দিয়েছেন আদালত।
আজ মঙ্গলবার দুপুরে চট্টগ্রামের সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক আবদুল হালিম এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় দুই আসামি উপস্থিত ছিলেন।
সন্ত্রাস বিরোধী আইনে করা এ মামলার পুরো বিচার পক্রিয়ায় আদালত ৬ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করেন উল্লেখ করে ট্রাইব্যুনালের পিপি মনোরঞ্জন দাশ বলেন, ‘রায় ঘোষণার জন্য আজ ধার্য তারিখ ছিল। এরই ধারাবাহিকতায় বিচারক এ মামলার রায় ঘোষণা করেন।’
তিনি বলেন, ‘আইনের ১০ ও ১৩ ধারায় ২ বছর করে মোট চার বছর করে দুইজনকে সাজা দেয়া হয়েছে।
দন্ডপ্রাপ্তরা হলেন, চান্দগাঁও থানার খাজা রোড়ের মো. রিয়াজুল আলমের ছেলে মো. সাইমন আলম চৌধুরী প্রকাশ সাঈদ (২৬) ও রাঙ্গুনিয়া উপজেলার পোমরা এলাকার নুরুল ইসলামের ছেলে মিরাজুল ইসলাম (২৭)। তাদেরকে ২০১৮ সালের ২৪ ডিসেম্বর চান্দগাঁও থানার বসুন্দরা কমিউনিটি সেন্টারের সামনে থেকে আটক করা হয়।
এ ঘটনায় তখন চান্দগাঁও থানার উপ-পরিদর্শক (এসআই) বিপুল বড়ুয়া বাদি হয়ে তাদের বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইনে একটি মামলা করেন। পরবর্তীতে এ মামলায় তাদের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করলে বিচারক তা আমলে নেন এবং তাদের বিরুদ্ধে বিচার শুরুর আদেশ দেন।
মামলার এজহারে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজসে রাষ্ট্রবিরোধী বিভিন্ন উস্কানিমূলক লিফলেট বিতরণ করেন। যেটি সন্ত্রাস বিরোধী আইনের ১০ ও ১৩ ধারার লঙ্ঘন।
বাসস/জিই/কেএস/১৭২০/-অমি