বাসস ক্রীড়া-১০ : বাংলাদেশের দুর্বলতাকে কাজে চায় ওয়েস্ট ইন্ডিজ

113

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-চট্টগ্রাম টেস্ট-সিমন্স
বাংলাদেশের দুর্বলতাকে কাজে চায় ওয়েস্ট ইন্ডিজ
চট্টগ্রাম, ২ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : প্রায় এক বছর ধরে টেস্ট ক্রিকেট খেলেনি বাংলাদেশ। তাই টেস্ট ক্রিকেটে থেকে দূরে থাকায় মরীচিকা পড়ে গিয়েছে বাংলাদেশ দলে। বাংলাদেশের টেস্ট না খেলার ঘাটতিকে পুঁজি করে আগামীকাল থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু করতে চাইছে ওয়েস্ট ইন্ডিজ।
গত বছরের ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে নিজেদের শেষ টেস্ট খেলেছে বাংলাদেশ। এরপর করোনা কারনে ক্রিকেট থেকে দূরেই ছিলো টাইগাররা।
সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন ঘটে বাংলাদেশের। সিরিজে ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করে টাইগাররা।
তবে বড় ফরম্যাট ক্রিকেটের চ্যালেঞ্জিং হবে, কারন এখানে টানা পাঁচদিন লড়তে হবে।
ফলে এক বছর পর দীর্ঘ সময়ের জন্য ব্যাটিং-বোলিং চ্যালেঞ্জিং হবে বলে মেনেও নিয়েছেন বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো।
ডোমিঙ্গো বলেছেন, ‘প্রায় এক বছর টেস্ট না খেলাটা চ্যালেঞ্জের। বোলারদের জন্য বিভিন্ন ধরনের ফিটনেসের প্রয়োজন। ব্যাটসম্যানদের দীর্ঘ সময় ব্যাট করতে হয়, তাই এটি চ্যালেঞ্জ হবে।’
তবে এক বছর টেস্ট ক্রিকেট থেকে দূরে থাকার কারণে বাংলাদেশ কোনও দুর্বলতা দেখাবে বলে আশাবাদি নন ওয়েস্ট ইন্ডিজের কোচ ফিল সিমন্স। তবে বাংলাদেশ যদি নিজেদের মেলে ধরতে না পারে তবে সেই সুযোগ নিতে চায় তার দল।
তিনি বলেন, ‘আমি মনে করি, টেস্টের প্রথম দিকে কিছুটা সমস্যায় পড়তে পারে বাংলাদেশ। এক বছর ধরে টেস্ট খেলেনি তারা। তাই ফেরার পর প্রথম দিকে তাদের কিছুটা সমস্যা হতে পারে। আমি নিশ্চিত দ্রুতই এটি কাটিয়ে উঠতে পারবে তারা। তামিম-সাকিবের মত খেলোয়াড় থাকায় তারা অভিজ্ঞ দল। তবে তাদের সমস্যা যদি বেশিক্ষণ স্থায়ী না হয়, তবে আমাদের সুযোগটি হারাতে হবে।’
করোনা মহামারী শুরুর পর থেকে কোন টেস্ট খেলেনি বাংলাদেশ। এরমধ্যে দু’টি টেস্ট সিরিজ খেলেছে টাইগাররা। তাই এক্ষেত্রেও এগিয়ে রয়েছে ক্যারিবীয়ানরা।
তবে সিমন্স মনে করেন, হোম কন্ডিশনের কারণে বাংলাদেশের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের সুযোগ হাতছাড়া হতে পারে।
তিনি বলেন, ‘আমি মনে করি না, সা¤প্রতিক সময়ে টেস্টের অভিজ্ঞতা আমাদের সহায়তা করবে। আমি মনে করি, এক বছর টেস্ট থেকে দূরে থাকলেও, ঘরের মাঠে খেলার কারনে তারা সুবিধা পাবে। ঘরের মাঠে তারা খুবই শক্তিশালী দল।’
বাসস/এএমটি/১৬০৫/স্বব