বাসস দেশ-২২ : সিরিজ বোমা হামলার ১৩তম বার্ষিকী কাল

160

বাসস দেশ-২২
সিরিজ বোমা-বার্ষিকী
সিরিজ বোমা হামলার ১৩তম বার্ষিকী কাল
ঢাকা, ১৬ আগস্ট, ২০১৮ (বাসস) : দেশব্যাপী সিরিজ বোমা হামলার ১৩তম বার্ষিকী কাল। ২০০৫ সালের ১৭ আগস্টের এই দিনে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহেদীন বাংলাদেশ (জেএমবি) সারাদেশে একযোগে সিরিজ বোমা হামলা চালায়। মুন্সীগঞ্জ ছাড়া সব জেলায় ৫০০ পয়েন্টে বোমা হামলা চালানো হলে দুজন নিহত ও অন্তত ৫০ জন আহত হয়।
পুলিশ জানায়, ২০০৫ সালের ১৭ আগস্ট সিরিজ বোমা হামলার ঘটনায় সারাদেশে ১৫৯টি মামলা দায়ের করা হয়। এর মধ্যে ৯৪টি মামলার বিচার সম্পন্ন হয়েছে। এসব মামলায় ৩৩৪ জনকে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করা হয়েছে। এখন ৫৫টি মামলা বিচারের অপেক্ষায় রয়েছে। যার আসামী সংখ্যা হচ্ছে ৩৮৬ জন। এই সিরিজ বোমা হামলার রায় প্রদান করা মামলাগুলোর ৩৪৯ জনকে অব্যাহতি দেয়া হয়েছে। আসামীদের মধ্যে ২৭ জনের বিরুদ্ধে ফাঁসির রায় হয়েছে। এরমধ্যে ৮ জনের ফাঁসি কার্যকর করা হয়েছে।
এ ছাড়া ঢাকায় বিচারাধীন ৫টি মামলা সাক্ষ্য গ্রহণের পর্যায়ে রয়েছে। বিচারাধীন এই মামলাগুলো আগামী জানুয়ারির মধ্যে শেষ হবে বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।
ঝালকাঠি জেলার দুই বিচারককে হত্যার জন্য ২০০৭ সালের ৩০ মার্চ ছয় জঙ্গি নেতা শায়খ আবদুর রহমান, তার সেকেন্ড-ইন-কমান্ড সিদ্দিকুল ইসলাম বাংলা ভাই, সামরিক কমান্ডার আতাউর রহমান সানি, চিন্তাবিদ আব্দুল আউয়াল, খালেদ সাইফুল্লাহ এবং সালাউদ্দিনকে ফাঁসি দেয়া হয়।
বাসস/এমএমবি/১৯৩৫/-এবিএইচ