ইসলামাবাদে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

198

ঢাকা, ১৬ আগস্ট, ২০১৮ (বাসস) : ইসলামাবাদস্থ বাংলাদেশ হাইকমিশন যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোকদিবস পালন করেছে।
এ উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। চান্সারি ভবন ও এর দেয়ালে জাতীয় শোক দিবসের পোস্টার লাগানো হয় এবং অনুষ্ঠানে যোগদানকারী সকলে কালব্যাজ পরিধান করেন। ঢাকায় এক তথ্যবিবরণীতে একথা জানানো হয়েছে।
সকালে চান্সারি প্রাঙ্গণে হাইকমিশনের সকল কর্মকর্তা, কর্মচারী ও ইসলামাবাদে বসবাসকারী বাংলাদেশি নাগরিকদের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিত করেন পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার তারিক আহসান।
এরপর শোকদিবস উপলক্ষে চান্সারি প্রাঙ্গণে এক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। হাইকমিশনার তারিক আহসান প্রদর্শনীর উদ্বোধন করেন। অতিথি ও দর্শক, বিশেষ করে তরুণদের মধ্যে এই প্রদর্শনী ব্যাপক আগ্রহের সৃষ্টি করে।
দিবসটি পালন উপলক্ষে সন্ধ্যায় এক আলোচনা ও স্মরণসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন হাইকমিশনার ও হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
পুষ্পার্ঘ্য অর্পণের পর বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়।
আলোচনা সভায় বক্তারা বাংলাদেশের স্বাধীনতার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তুলনাহীন অবদান এবং জীবন ও কর্মের উল্লেখযোগ্য দিক তুলে ধরেন।
তাঁরা ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে নৃশংসভাবে হত্যার তীব্র নিন্দা জানিয়ে গভীর শোক প্রকাশ করেন।
এছাড়াও বাংলাদেশ উপ হাইকমিশন করাচীতে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। উপ হাইকমিশনার নুরে হেলাল সাইফুন রহমান তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম, শিক্ষা ও কর্মময় জীবনের বিভিন্ন দিকের ওপর আলোকপাত করেন।