বাসস দেশ-৪২ : রাজধানী ও শেরপুর থেকে এক নারীসহ চার জঙ্গি সদস্য গ্রেফতার

173

বাসস দেশ-৪২
জঙ্গি-গ্রেফতার
রাজধানী ও শেরপুর থেকে এক নারীসহ চার জঙ্গি সদস্য গ্রেফতার
ঢাকা, ১ ফেব্রুয়ারি, ২০২১ (বাসস) : রাজধানীর পল্টন, ভাটারা এবং শেরপুর জেলা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’-এর এক নারীসহ চার সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-৪।
র‌্যাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা জানানো হয়।
এতে বলা হয়, গত ২৩ জানুয়ারি র‌্যাব-৪ এর একটি দল ‘আনসার আল-ইসলাম’-এর ৫সদস্যকে গ্রেফতার করে। পরে গ্রেফতারকৃতদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে ৩১ জানুয়ারি র‌্যাব-৪ এর একটি দল রাজধানীর পল্টন, ভাটারা ও শেরপুর জেলায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে।
গ্রেফতারকৃতরা হচ্ছে- মো: আব্দুল ওহাব ওরফে সিরাতুল মুস্তাকিম ওরফে হামজা বিন মুতালিব (৩০), মো: বেলাল হোসাইন ওরফে খোরশানের মুজাহিদ (২২), মো: নাজমুল (১৭), ঝুমুর খাতুন ওরফে রোকাইয়া ওরফে হাজ্জাজ বিন মুতালিব (১৮)।
তাদের কাছ থেকে বিভিন্ন ধরনের ১১টি উগ্রবাদী বই, ২১টি লিফলেট, ১৬৭টি জঙ্গিবাদ বিষয়ক কথোপকথনের প্রমাণাদি জব্দ করা হয়।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা নিষিদ্ধ ঘোষিত সংগঠন ‘আনসার আল ইসলাম’-এর সক্রিয় সদস্য বলে স্বীকারোক্তি দিয়েছে।
এতে বলা হয়, আব্দুল ওহাব একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষ করে বিদেশে উচ্চ শিক্ষা গ্রহণের জন্য গমন করলেও পরবর্তীতে দেশে ফিরে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত ছিল। সে আনসার আল ইসলাম-এর সদস্যদের সাথে নিয়মিত যোগাযোগের পাশাপাশি অন্যদের উদ্ধুদ্ধকরণের জন্যে অনলাইনে বিভিন্ন উগ্রবাদী মতবাদ প্রচার করে আসছিল।
বেলাল হোসাইন পল্টনে একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করতো এবং সে বেশ কিছুদিন ধরে ‘আনসার আল ইসলাম-এর সাথে জড়িত থেকে তাদের নিজস্ব ইলেকট্রনিক গ্রুপে ও অনলাইনে বিভিন্ন উগ্রবাদী লেখালেখি, ভিডিও এবং লিফলেট প্রচার করে আসছিল।
নাজমুল শেরপুরের একটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক। সে বেশ কিছুদিন যাবত ‘আনসার আল ইসলাম’-এর সাথে জড়িত থেকে গোপন বৈঠকের পাশাপাশি চাঁদা ও নতুন সদস্য সংগ্রহ করে আসছিল।
ঝুমুর খাতুন একজন ছাত্রী এবং ‘আনসার আল ইসলাম’-এর সাথে জড়িত থেকে গোপন বৈঠকের পাশাপাশি চাঁদা ও নতুন সদস্য সংগ্রহ করে আসছিল।
এছাড়াও সে পরিবার থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পাঁচ মাস আগে আব্দুল ওহাব-এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে মধ্যপ্রাচ্যে যাওয়ার পরিকল্পনা করছিলো বলে স্বীকারোক্তি দিয়েছে।
বাসস/সবি/এমএমবি/২০৩৫/-এমএন